1. banijjobarta22@gmail.com : admin :

উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি পালক মেট্রোরেল: প্রধানমন্ত্রী

  • Last Update: Wednesday, December 28, 2022

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় আরেকটি পালক আমরা দিতে পারলাম। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু করে বাংলাদেশ এবং বাঙালি জাতি সারা বিশ্বে মর্যাদা পেয়েছে। আজকে আমরা বাংলাদেশেকে আরেকটি নতুন অহংকারের পালক বাংলাদেশের জনগণের মাথার মুকুটে সংযোজিত করলাম।

বুধবার (২৮ ডিসেসম্বর) দুপুরে উত্তরায় মেট্রোরেলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

সরকারপ্রধান বলেন, মেট্রোরেলের উদ্বোধনের সঙ্গে সঙ্গে প্রযুক্তিগতভাবে অত্যন্ত চারটি মাইলফলক বাংলাদেশের জনগণকে স্পর্শ করল। এগুলোর মধ্যে মেট্রোরেল নিজেই একটি মাইলফলক। এই প্রথম বাংলাদেশ বৈদ্যুতিক ট্রেনের যুগে প্রবেশ করলো। মেট্রোরেল দূর নিয়ন্ত্রিত পদ্ধতিতে রিমোট কন্ট্রোল দ্বারা ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হবে। আমরা যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ঘোষণা দিয়েছি, এটা তারই একটি অংশ হিসেবে কাজ করবে। নতুন মাত্রা সংযোজিত হলো। বাংলাদেশ দ্রুতু গতি সম্পন্ন ট্রেনের যুগে প্রবেশে করলো। এই মেট্রোরেলের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ১১০ কিলোমিটার।

শেখ হাসিনা বলেন, আমরা নির্বাচনী ইশতেহারে ঘোষণা দিয়েছিলাম, ঢাকা যানজটমুক্ত করার জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করবো। আমরা ৬টি মেট্রোরেল লাইন সমন্বয়ে কর্মপরিকল্পনা নিয়েছি, যা ২০৩০ সালের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করি। চারটি মেট্রোরেল লাইনের নির্মাণ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন। দুটি মেট্রোলাইন নির্মাণের জন্য সম্ভব্যতা যাচাই হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশেষ চাহিতাসম্পন্ন ব্যক্তিরা যেন সহজেই মেট্রোরেল ব্যবহার করতে পারে, তার ব্যবস্থা করা হয়েছে। বয়স্ক যাত্রীদের সুবিধার জন্য সংরক্ষিত আসন থাকবে। প্রতি মেট্রোরেলে একটি স্বতন্ত্র মহিলা কোচ থাকবে, সেখানে মহিলারা যেতে পারবে। এ ছাড়া মহিলাদের জন্য পৃথক বাথরুমের ব্যবস্থা থাকবে। এমনকি শিশুদের পরিচর্যার স্থানও থাকবে। মুক্তিযোদ্ধার বিনা পয়সা মেট্রোরেলে চলাচল করতে পারবেন।

তিনি বলেন, মেট্রোরেল চালু হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের দেশের মানুষের কর্মক্ষমতা বাড়বে। যোগ্যতা ও কর্মসংস্থানের সুযোগ বাড়বে। যা আমাদের জিডিপিতে যথেষ্ট অবদান রাখবে।

হোলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত জাপানি ৭ নাগরিকদের স্মরণে মেট্রোরেলের স্টেশনে তাদের নামফলক থাকবে বলে জানিয়ে শেখ হাসিনা বলেন, মেট্রোরেল যখন শুরু করি তখন এসেছিল আঘাত। সাতজন জাপানি পরামর্শক মৃত্যুবরণ করেন। তাদের প্রতি শ্রদ্ধা জানাই। তাদের নামে মেট্রোরেলের কয়েকটি স্টেশনে নামফলক থাকবে।

এর আগে বেলা ১১টায় ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে উত্তরার ১৫ নম্বর সেক্টর সি-১ ব্লকের মাঠে মেট্রোরেলের ‍উদ্বোধনী মঞ্চে আসেন প্রধানমন্ত্রী। এরপর ১১টা ৪ মিনিটে সরকারপ্রধান প্রথমে উদ্বোধনী ফলক উন্মোচন করেন। ফলক উন্মোচনের পরই প্রধানমন্ত্রী মঞ্চের সবদিক ঘুরে হাত নেড়ে উপস্থিত লোকজনকে শুভেচ্ছা জানান। পরে আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল চলাচল উদ্বোধন করেন শেখ হাসিনা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com