1. banijjobarta22@gmail.com : admin :

জোর করে ব্যাংক একীভূতকরণ ঠিক হবে না: ফরাসউদ্দিন

  • Last Update: Thursday, May 2, 2024

নিজস্ব প্রতিবেদক

জোর করে ব্যাংক একীভূতকরণ ঠিক হবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

তিনি বলেন,যে দুটি ব্যাংক একীভূত হবে তাদের নিজেদের সম্মতি নেওয়া জরুরি। একীভূত পদ্ধতি সারা পৃথিবীতে হয়। অতীতেও‌ বাংলাদেশে হয়েছে। তাই এটা জোর করে চাপিয়ে না দিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে করা উচিত। এক ব্যাংকের সঙ্গে অন্য ব্যাংক একীভূত করে খারাপ ব্যাংককে ভালো করা যাবে না।

বৃহস্পতিবার (২ মে) রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টাস ফোরাম (ইআরএফ) আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

ইআরএফে সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মৃধা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন ইআরএফে সাধারণ সম্পাদক আবুল কাশেম। অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, দুর্বল ব্যাংককে ভালো ব্যাংক হিসেবে পরিণত করার আন্তর্জাতিক পদ্ধতি মার্জার বা একীভূতকরণ। এই মার্জারে উভয় ব্যাংকের সম্মতি থাকতে হবে। জোর করে তা করা ঠিক হবে না।

তিনি মনে করেন, দুর্বল ব্যাংককে ভালো ব্যাংকে পরিণত করার একমাত্র পথ মার্জার নয়, আরও পথ আছে।

এক প্রশ্নের জবাবে সাবেক গভর্নর বলেন, ‘বারবার ঋণ পুনঃতফসিল করার কারণে ব্যাংকিং খাতে তারল্য সংকট দেখা দিয়েছে। এই সংকট দূর করতে কেন্দ্রীয় ব্যাংক নানান উপায়ে টাকা ছাপিয়ে মার্কেটে দিচ্ছে এ কারণেই মূল্যস্ফীতি কমছে না।

তিনি বলেন, পৃথিবীর সব দেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ আনা হয়েছে। কিন্তু বাংলাদেশ তেমনভাবে পারেনি। এ জন্য মনিটরিং পদ্ধতি বদল করতে হবে। এটা টিভিতে না করে সরাসরি তদারকি বাড়াতে হবে।

তিনি আরও বলেন, ঋণের ৫০০ টাকার জন্য কৃষকদের জেলে নেবেন আর দশ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পর তাকে সালাম দেবেন এটা হতে পারে না। বোরো ধান কাটা শুরু হয়েছে। তাই এখন সরকার আগামী ১৫ দিন সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ২০ লাখ মেট্রিক টন খাদ্য সংগ্রহ করলে কৃষকরা বাঁচবে এবং ফসলের আসল দাম পাবেন।

ফরাসউদ্দিন বলেন, ৯ দশমিক ৭ মূল্যস্ফীতির পরও মানুষ ভালো‌ আছেন বলে মন্ত্রীরা বলছেন। এটা বাস্তবতা বিবর্জিত। হয়তো সামান্য বেতন বেড়েছে কিন্তু এই মূল্যস্ফীতিতে মানুষ ভালো আছে এটা বলা যাবে না।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com