1. banijjobarta22@gmail.com : admin :

আজ শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন

  • Last Update: Wednesday, May 1, 2024

নিজস্ব প্রতিবেদক

আজ পহেলা মে। মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের সংগ্রামে রক্তে রাঙানো একটি অনন্য দিন। ঐতিহাসিক এই দিনটি বিশ্বব্যাপী উদযাপিত হয় আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে, শ্রমজীবী মানুষের আন্তর্জাতিক সংহতির দিন হিসেবে। শ্রমিক শ্রেণি ‘দুনিয়ার মজদুর এক হও’ স্লোগান তুলে অধিকার বঞ্চনার বিরুদ্ধে নতুন সংগ্রামের শপথ নেবে এই দিনে।

১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা শ্রমের উপযুক্ত মূল্য ও প্রতিদিন নির্দিষ্ট সময় অর্থাৎ আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন শুরু করেন। তখন নির্দিষ্ট কোনো কর্মঘণ্টা ছিল না। নামমাত্র মজুরিতে মালিকদের ইচ্ছানুযায়ী কাজ করতে বাধ্য করা হতো। হে মার্কেটে ডাকা ধর্মঘটে শ্রমিকদের সমাবেশে পুলিশ গুলি চালিয়ে আন্দোলন স্তব্ধ করতে চেয়েছিল। এ ঘটনায় নিহত হন বেশ কয়েক শ্রমিক। হত্যার প্রতিবাদে হাজার হাজার শ্রমিক বিক্ষোভে ফেটে পড়েন।

দীর্ঘ সংগ্রাম আর প্রাণের বিনিময়ে অর্জিত হয় দৈনিক আট ঘণ্টার বেশি কাজ না করার অধিকার। ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে পহেলা মে আন্তর্জাতিক শ্রমিক ঐক্য ও অধিকার প্রতিষ্ঠার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরের বছর থেকে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক মে দিবস। নানামাত্রিক আয়োজনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী দিবসটি একই সঙ্গে আনন্দ-বেদনার দিন হিসেবে উদযাপিত হয়। বাংলাদেশে দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য হচ্ছে ‘শ্রমিক-মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ।’

মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বাংলাদেশসহ বিশ্বের সকল শ্রমজীবী মেহনতি মানুষকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

বাণীতে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বিশ্বাস করি, মহান মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে শ্রমিক-মালিক পরস্পর সুসম্পর্ক বজায় রেখে জাতীয় উৎপাদন বৃদ্ধিতে নিবেদিত হবেন। মে দিবসের চেতনায় দেশের শ্রমিক-মালিক ঐক্য জোরদার করে শ্রমজীবী মানুষের কল্যাণ এবং দেশের সার্বিক উন্নয়নের মধ্য দিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ তথা উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব; এটাই হোক আমাদের মে দিবসের অঙ্গীকার।’

মহান মে দিবস উপলক্ষে আজ বুধবার বিভিন্ন রাজনৈতিক সংগঠন, শ্রমিক সংগঠন, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রমিক সমাবেশ, শোভাযাত্রা, আলোচনা সভা, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

মহান মে দিবস পালন উপলক্ষে জাতীয় দৈনিকগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করেছে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও টক শো সম্প্রচার করবে।

মহান মে দিবস উপলক্ষে আজ বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এক আলোচনা সভার আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখবেন।

রাজধানীর সেগুনবাগিচায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে আলোচনা ও পথনাটক অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ পথনাটক পরিষদ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন। এ ছাড়াও জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিক সমাবেশের আয়োজন করেছে বিভিন্ন সংগঠন।

বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় প্রাঙ্গণে আজ বিকালে জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে এক শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রধান অতিথি হিসেবে থাকবেন।

মে দিবস উপলক্ষে আজ বিকালে বিএনপির নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ ও শোভাযাত্রার আয়োজন করেছে জাতীয়তাবাদী শ্রমিক দল। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com