1. banijjobarta22@gmail.com : admin :

অপসারণের পরও স্বদেশ লাইফে বহাল তবিয়তে ইখতিয়ার উদ্দিন শাহীন!

  • Last Update: Wednesday, November 22, 2023
স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক সিইও মো. ইখতিয়ার উদ্দিন শাহীন। সংগৃহীত ছবি

রাসেল মাহমুদ

গ্রাহকের কোটি টাকা ‘আত্মসাৎ’সহ নানা অভিযোগে অপসারিত স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ইখতিয়ার উদ্দিন শাহীন কোম্পানির ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত থাকতে পারবেন না বা কোনোভাবেই অংশগ্রহণ করতে পারবেন না বলে কড়া নির্দেশনা আছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ)।

সিইও পদে ইখতিয়ার উদ্দিন শাহীনের নিয়োগ নবায়নের আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১৭ আগস্ট আইডিআরএ’র পরিচালক (লাইফ) এস এম মাসুদুল হক স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়।

তার আগে গত ৩ আগস্ট অন্য একটি চিঠিতে আইডিআরএ নির্দেশ দেয় ইখতিয়ার উদ্দিন শাহীন স্বদেশ ইসলামী লাইফ ইন্সুরেন্সে মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করতে পারবেন না। প্রত্যক্ষ বা পরোক্ষভাবেও তিনি ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত থাকবেন না বা এতে অংশগ্রহণ করবেন না।

তবে আইডিআরএ’র এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কোম্পানির ব্যবস্থাপনার সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছেন ইখতিয়ার উদ্দিন শাহীন। তিনি নিয়মিত কোম্পানির বিভিন্ন উন্নয়ন কর্মসূচিতে অংশ নিচ্ছেন। গত অক্টোবরে দুটি উন্নয়ন সভায় মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রধান অতিথি হিসেবেও অংশ নিয়েছেন তিনি। শুধু তাই নয়, কোম্পানি থেকে অপসারণের পরও হেড অফিসে অফিস করার তথ্যও মিলেছে।

১২ অক্টোবর নবীগঞ্জ বাজার সাংগঠনিক অফিসের বিশেষ উন্নয়ন সভা ও কর্মী-কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন ইখতিয়ার উদ্দিন শাহীন। সংগৃহীত ছবি

অভিযোগ উঠেছে, কোম্পানির চেয়্যারম্যানের প্রত্যক্ষ মদদে আইডিআরএ’র এই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সুযোগ পাচ্ছেন ইখতিয়ার উদ্দিন শাহীন।

কোম্পানি সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানি থেকে অপসারিত ব্যক্তি বিভিন্ন উন্নয়ন সভায় অংশ নিয়ে নতুন গ্রাহক সৃষ্টি করছেন এবং প্রিমিয়াম সংগ্রহ করছেন। এতে গ্রাহকরা যেমন ক্ষতিগ্রস্ত হবেন তেমনি কোম্পানির সুনামও ক্ষুণ্ন হবে।

জানা গেছে, গত ১২ অক্টোবর কোম্পানির ইসলামী স্মার্ট ডিভিশন নবীগঞ্জ বাজার সাংগঠনিক অফিসের বিশেষ উন্নয়ন সভা ও কর্মী-কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন ইখতিয়ার উদ্দিন শাহীন। চলতি মাসের ১৮ তারিখে কুমিল্লায় অনুষ্ঠিত আরও একটি উন্নয়ন সভায় তিনি উপস্থিত ছিলেন। এছাড়া সম্প্রতি তিনি কোম্পানির হেড অফিসে এসেও অফিস করেছেন।

কোম্পানির একাধিক কর্মকর্তা দাবি করেছেন, ইখতিয়ার উদ্দিন শাহীন নিয়মিত রাজধানীর পুরানা পল্টনের কালভার্ট রোডের হেড অফিস সংলগ্ন একটি হোটেলে বসে থাকেন। সেখান থেকে তার অনুসারী কর্মকর্তাদের দিয়ে তিনি অফিসের কার্যক্রম পরিচালনা করেন।

১৮ নভেম্বর কুমিল্লায় অনুষ্ঠিত একটি উন্নয়ন সভায় অংশ নেন ইখতিয়ার উদ্দিন শাহীন। সংগৃহীত ছবি

বিষয়টি সম্পর্কে ইখতিয়ার উদ্দিন শাহীন বাণিজ্য বার্তাকে বলেন, আইডিআরএ আমাকে ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত না থাকার নির্দেশনা দিলেও উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত থাকার বিষয়ে কিছু বলেনি। এ জন্য আমি কোম্পানির উন্নয়ন কর্মকাণ্ডে অংশ নিয়েছি।

১২ অক্টোবর অনুষ্ঠিত একটি সভায় সিইও হয়ে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করার বিষয়ে তিনি বলেন, ওই সভাটি আগের। আয়োজকরা ব্যানারে ভুল তারিখ উল্লেখ করেছে।

এসব বিষয়ে জানতে কোম্পানির চেয়ারম্যান মো. মাকসুদুর রহমানের মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি কল ধরেননি। হোয়াটসঅ্যাপে প্রশ্ন পাঠিয়ে একদিন অপেক্ষা করেও কোনো সাড়া মেলেনি।

বিষয়টি নিয়ে আইডিআরএ’র মুখপাত্র ও পরিচালক জাহাঙ্গীর আলম বাণিজ্য বার্তাকে বলেন, আইডিআরএ ইখতিয়ার উদ্দিন শাহীনের নিয়োগ নবায়ন না করে তার আত্মসাৎ করা অর্থ ফেরতের নির্দেশ দিয়েছে। এমনকি স্বদেশ লাইফে ভারপ্রাপ্ত সিইও নিয়োগ দেওয়া হয়েছে। এখন কোম্পানি থেকে অপসারণের পরও তিনি যদি কোনো উন্নয়ন সভায় অংশ নেন তা বৈধ হবে না। এ বিষয়ে অভিযোগ পেলে আমরা বোর্ডকে অবহিত করবো। ব্যবস্থা না নিলে বোর্ড ভেঙে দেওয়ার সিদ্ধান্তও নেওয়া যেতে পারে।

এদিকে ইখতিয়ার উদ্দিন শাহীন কোম্পানি থেকে এক কোটি ২ লাখ ২৭ হাজার টাকা আত্মসাৎ করেছেন জানিয়ে তা ফেরত দিতে নির্দেশ দেয় আইডিআরএ। গত ১৫ নভেম্বর ও ১৯ নভেম্বর আইডিআরএ’র পরিচালক (আইন) মোহাম্মদ আব্দুল মজিদ (উপসচিব) সাক্ষরিত পৃথক দুটি চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়। যথা সময়ে অর্থ ফেরত না দিলে অর্থ তছরুপের জন্য ফৌজদারি মামলাসহ প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও ওই চিঠিতে জানানো হয়।

আরও পড়ুন

স্বদেশ লাইফের সাবেক সিইওকে ‘আত্মসাতের’ কোটি টাকা ফেরতের নির্দেশ

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com