1. banijjobarta22@gmail.com : admin :

মিথ্যা তথ্য দিয়ে এনআরবি ইসলামিক লাইফের সিইও হয়েছেন শাহ জামাল

  • Last Update: Saturday, May 4, 2024

রাসেল মাহমুদ

অভিজ্ঞতার বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ অনুমোদন নিয়েছেন শাহ জামাল হাওলাদার। অর্থ আত্মসাতের সুনির্দিষ্ট অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। প্রশ্ন রয়েছে শিক্ষাগত যোগ্যতা নিয়েও।

এসব কিছু আড়াল করেই ২০২১ সালে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে এনআরবি ইসলামিক লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়োগ অনুমোদন নেন শাহ জামাল হাওলাদার।

নিয়োগ অনুমোদনে সর্বসাকল্যে বেতন-ভাতা নির্ধারণ করা হয় আড়াই লাখ টাকা। নিয়োগ অনুমোদনের শর্ত ভঙ্গ করে তিনি প্রায় দ্বিগুণ বেতন-ভাতা নিয়েছেন বলেও অভিযোগ রয়েছে।

এদিকে গত ৩ বছরে ব্যবসায়িক পারফরম্যান্স ভালো করতে না পারলেও দ্বিগুণ বেতন-ভাতা নির্ধারণ করে পুনরায় শাহ জামাল হাওলাদারের নিয়োগ নবায়নের আবেদন করেছে এনআরবি ইসলামিক লাইফ।

কোম্পানিটির ভাইস চেয়ারম্যান এম মাহফুজুর রহমান গত ১৮ এপ্রিল এই আবেদন পাঠান কর্তৃপক্ষে। সর্বশেষ ১৬তম বোর্ড সভায় তার নিয়োগ নবায়নের অনুমোদন দেওয়া হয়। তবে তার নিয়োগ নবায়ন ও বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে পরিচালকদের অধিকাংশই একমত ছিলেন না বলে জানা গেছে।

কর্ম অভিজ্ঞতা নেই মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদে

তথ্য অনুসারে শাহ জামাল হাওলাদার সর্বশেষ বেস্ট লাইফ ইন্স্যুরেন্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ছিলেন। ২০২০ সালের ১ জুলাই থেকে ২০২১ সালের ১৬ মার্চ পদত্যাগের পূর্ব পর্যন্ত তিনি কোম্পানিটির এ পদে কাজ করেছেন।

উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) বেস্ট লাইফের মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদ নয়। কোম্পানিটির দ্বিতীয় সর্বোচ্চ পদ তথা মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত নিম্নপদ ‘অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এডি.এমডি)’

২০১৩ সালে অনুমোদন লাভের পর থেকে বেস্ট লাইফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদ ছিল এবং ২০২১ সালের ১৬ মার্চ পদত্যাগের আগ পর্যন্ত কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন মো. খোরশেদ আলম।

শাহ জামাল হাওলাদার এর আগে প্রোটেক্টিভ ইসলামী লাইফের ঊর্ধ্বতন উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। ২০১৯ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ১৭ জুন পর্যন্ত তিনি এ পদে ছিলেন। কোম্পানিটিতে তিনি যোগদান করেন ২০১৪ সালের ৩০ এপ্রিল, উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে।

প্রোটেক্টিভ ইসলামী লাইফেরও দ্বিতীয় সর্বোচ্চ পদ ‘অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এডি.এমডি)’ । উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) কোম্পানিটির মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদ নয়, তৃতীয় সর্বোচ্চ পদ।

২০২০ সালে প্রোটেক্টিভ ইসলামী লাইফের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ছিলেন কোম্পানিটির বর্তমান মুখ্য নির্বাহী কর্মকর্তা ডা. কিশোর বিশ্বাস। এর আগে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে ছিলেন আল হাজ জাহাঙ্গীর আলম।

অভিজ্ঞতার বিষয়ে যে মিথ্যা তথ্য দিয়েছেন শাহ জামাল হাওলাদার

এনআরবি ইসলামিক লাইফের মুখ্য নির্বাহী পদে নিয়োগ অনুমোদন পেতে কর্ম অভিজ্ঞতার বিষয়ে মিথ্যা তথ্য দিয়েছেন শাহ জামাল হাওলাদার। পেশাজীবনে মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদে কোনো বীমা কোম্পানিতেই চাকরি করেননি, অথচ মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদে চাকরির একাধিক সনদ দাখিল করেছেন তিনি।

অনুসন্ধানে দেখা গেছে, প্রোটেক্টিভ ইসলামী লাইফে মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদে চাকরির অভিজ্ঞতার বিষয়ে দু’টি সনদ দাখিল করেছেন শাহ জামাল হাওলাদার। সনদ দুটি ইস্যু করা হয়েছে ২০২০ সালের ১ ফেব্রুয়ারি এবং একইবছরের ১৬ জুন। দুটি সনদেই স্বাক্ষর রয়েছে কোম্পানিটির তৎকালীন মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী মৃধার।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি ইস্যু করা চিঠিতে বলা হয়েছে, শাহ জামাল হাওলাদার ২০১৪ সালের ৩০ এপ্রিল ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (উন্নয়ন প্রশাসন ও মার্কেটিং) পদে যোগদান করেন, যা কোম্পানির মুখ্য নির্বাহীর অব্যবহিত দ্বিতীয় পদ।

এতে আরও বলা হয়, প্রোটেক্টিভ ইসলামী লাইফে শাহ জামালের মোট কর্ম অভিজ্ঞতা ৫ বছর ৯ মাস এবং কোম্পানিতে তার ক্যারিয়ারের পুরো সময়টি মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত দ্বিতীয় পদে কর্মরত ছিলেন।

অপর দিকে ২০২০ সালের ১৬ জুন ইস্যু করা আরেক চিঠিতে বলা হয়, শাহ জামাল হাওলাদার সিনিয়র ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর (উন্নয়ন প্রশাসন ও মার্কেটিং) পদে ২০১৪ সালের ৩০ এপ্রিল প্রোটেক্টিভ ইসলামী লাইফে যোগদান করেন; যা কোম্পানির দ্বিতীয় সর্বোচ্চ তথা মুখ্য নির্বাহীর অব্যবহিত নিম্নপদ।
প্রোটেক্টিভ ইসলামী লাইফে মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যাবহিত নিম্নপদ অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক।

প্রোটেক্টিভ ইসলামী লাইফের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার অব্যবহিত পরের পদ ‘অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক’।

কর্মজীবনে অন্তত ৬টি বীমা কোম্পানিতে চাকরি করেছেন শাহ জামাল হাওলাদার। তবে একটি প্রতিষ্ঠানও তাকে ছাড়াপত্র দেয়নি বলে জানা গেছে।

শাহ জামাল হাওলাদার উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে সর্বশেষ চাকরি করেছেন বেস্ট লাইফে। এর আগে চাকরি করেছেন প্রোটেক্টিভ ইসলামী লাইফে, সিনিয়র উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে। দু’টি কোম্পানির একটিও তাকে ছাড়পত্র দেয়নি।

অর্থ আত্মসাতের ঘটনায় তদন্ত কমিটি গঠন ও সাময়িক অব্যাহতির নোটিশ দেওয়ার পরই প্রোটেক্টিভ ইসলামী লাইফ থেকে পদত্যাগ করেন শাহ জামাল।
প্রোটেক্টি ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ১৩ লাখ টাকা প্রিমিয়াম আত্মসাতের অভিযোগ ২০২০ সালের ১৭ জুন তাকে শোকজ করা হয়। ওই দিনই তিনি কোম্পানি থেকে পদত্যাগের জন্য পত্র জমা দেন। তবে পদত্যাগ কার্যকরের আবেদন করেন ১৭ সেপ্টেম্বর ২০২০ থেকে।

প্রোটেক্টিভ ইসলামী লাইফ থেকে শাহ জামালের বিরুদ্ধে ৫টি অভিযোগ আনা হয়। এর মধ্যে রয়েছে- নরসিংদী অফিস থেকে ৮ লাখ ৬০ হাজার ৩৭৪ টাকা হিসাবের গড়মিল; দু’জন ড্রাইভার নিয়োগ দেখিয়ে বেতন-ভাতা উত্তোলন করলেও বাস্তবে কোন ড্রাইভারের অস্তিত্ব পাওয়া যায়নি; ক্যাশিয়ারের বেতন বাবদ টাকা উত্তোলন করা হলেও কোন ক্যাশিয়ার নিয়োগ দেয়া হয়নি; ভোলা ব্রাঞ্চের গ্রাহকদের কাছ থেকে নেওয়া প্রিমিয়ামের ১৩ লাখ টাকা কোম্পানির একাউন্টে জমা দেয়া হয়নি; মতিঝিল শাখায় ২৭ নভেম্বর ২০১৯ তারিখে পিআর কেটে কোম্পানির একাউন্টে টাকা জমা করা হয় পরের বছরের জুন মাসে, যা বীমা আইনের লঙ্ঘন।

শাহ জামালের বিরুদ্ধে উত্থাপিত অর্থ আত্মসাতের এসব অভিযোগের প্রেক্ষিতে তাকে কারণ দর্শানো ও দায়িত্ব থেকে সাময়িক অব্যাহিত প্রদানের নোটিশে স্বাক্ষর করেন প্রোটেক্টিভ ইসলামী লাইফের তৎকালীন মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. ইউসুফ আলী মৃধা।

পেইড আপ ক্যাপিটালের চেয়ে বিনিয়োগ কম, খরচ হয়েছে গ্রাহকের সব টাকা

আইডিআরএ’র মূলধন সংক্রান্ত তদন্ত প্রতিবেদন থেকে জানায় যায়, এনআরবি ইসলামিক লাইফ অনুমোদন পায় ২০২১ সালের ৬ মে। অনুমোদনের পর থেকে ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ৩ বছরে সর্বমোট প্রিমিয়াম আয় করে ৭৮ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে ব্যয় করে ৬১ কোটি ৭১ লাখ টাকা। এই হিসেবে ব্যবসার আয় থেকে ব্যয় বাদ দিলে কোম্পানিটিতে উদ্বৃত্ত টাকা থাকে ১৭ কোটি ৮ লাখ টাকা। হিসাব অনুসারে এই উদ্বৃত্ত ১৭ কোটি ৮ লাখ টাকা বিনিয়োগ থাকার কথা। অথচ আইিডআরএর মূলধন সংক্রান্ত তদন্ত প্রতিবেদন অনুসারে ৩১ ডিসেম্বরে ২০২৩ সাল পর্যন্ত কোম্পানিটির প্রিমিয়াম আয় থেকে বিনিয়োগ রয়েছে ২ কোটি ৫০ লাখ টাকা। আর মোট বিনিয়োগ রয়েছে ১৬ কোটি ৬৯ লাখ টাকা। যার মধ্যে মূলধন থেকে বিনিয়োগ আছে ১২ কোটি ৬৯ লাখ টাকা। আর সিকিউরিটিজ বন্ডে বিনিয়োগ আছে ১ কোটি ৫০ লাখ টাকা।

অপর দিকে কোম্পানির পেইড-আপ ক্যাপিটাল ১৮ কোটি টাকা। এই হিসেবে পেইড-আপ ক্যাপিটালের চেয়ে বিনিয়োগ কম আছে ২ কোটি ৮৯ লাখ টাকা। অর্থাৎ গ্রাহকের কাছ থেকে প্রিমিয়াম আয়ের প্রায় সব টাকাই খরচ করে ফেলেছে।

মূলধন সংক্রান্ত আইডিআরএ’র তদন্ত অনুসারে প্রতিষ্ঠার পর কোম্পানি পরিচালনার জন্য মূলধন থেকে তোলা হয় ৪ কোটি টাকা। এই টাকা অদ্যবধি পুনর্ভরণ করতে পারেনি। অপর দিকে ২০২১ সালে বিদেশে অফিস স্থাপন ও ব্যবসা পরিচালনার জন্য মূলধন থেকে তোলা হয় আরও ৩ কোটি টাকা। এনআরবি ইসলামিক লাইফের মূলধন সংক্রান্ত এই তদন্তটি করা হয় গত ডিসেম্বরে।

আইডিআরএ দাখিল করা ব্যবসা সংক্রান্তক প্রতিবেদনগুলোর তথ্য অনুসারে এনআরবি ইসলামিক লাইফ প্রতিষ্ঠার পর ৩ বছরেই অতিরিক্ত ব্যয় ৯ কোটি ৮২ লাখ টাকা। তবে এমন দুর্বল আর্থিক ভিতের মধ্যেও মুখ্য নির্বাহী নিয়োগ নবায়নে বেতন-ভাতা দিগুণ করেছে কোম্পানিটি।

অভিযোগের বিষয়ে শাহ জামাল হাওলাদার বাণিজ্য বার্তার কাছে দাবি করেন, প্রোটেক্টিভ ইসলামী লাইফে তিনি সিইওর অব্যবহিত নিম্মপদে তিন বছর চাকরি করেছেন।

তিনি বলেন, আইনে বলা আছে সিইওর পরের পদে তিন বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। কিন্তু সিইওর পরের পদ ডিএমডি, এডিশনাল এমডি না এএমডি হবে তা বলা হয়নি।

তিনি আরও বলেন, ২০১৪ সালের এপ্রিল থেকে আমি প্রোটেক্টিভ ইসলামী লাইফে ডিএমডি ছিলাম। তখন আমরা তিনজন ডিএমডি ছিলাম। ওই সময় কোম্পানির অর্গানোগ্রাম এভাবেই ছিলো। পরে কোম্পানির পোস্ট-পদবী বৃদ্ধির জন্য ২০১৯ সালে সিনিয়র ডিএমডি পদ সৃষ্টি করা হয়। ওই সময়কালে আমি সেকেন্ড পদে ৬ বছর কাজ করেছি। আমার প্রত্যয়নপত্রেও তা লেখা আছে।

ছাড়পত্রের বিষয়ে শাহ জামাল হাওলাদারের দাবি, বেস্ট লাইফ এবং প্রোটেক্টিভ ইসলামী লাইফ তাকে ছাড়পত্র দিয়েছে। অর্থ আত্মসাৎ করলে ছাড়পত্র পেতেন না বলেও দাবি করেন তিনি।

বিষয়টি নিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) পরিচালক ও মুখপাত্র (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম বাণিজ্য বার্তাকে বলেন, প্রথমবার নিয়োগ অনুমোদনের আগে এ বিষয়টি ধরিয়ে দিলে ব্যবস্থা নেওয়া যেত।

এখন তো আইডিআরএ জানতে পারলো- নিয়ন্ত্রক প্রতিষ্ঠান হিসেবে এক্ষেত্রে আইডিআরএ কি পদক্ষেপ নিতে পারবে এমন প্রশ্নে তিনি বলেন, যেহেতু নিয়োগ নবায়নের জন্য আবেদন করা হয়েছে তাই তখনকার অভিজ্ঞতার শর্ত পূরণ না করার বিষয়টি এখন বিবেচনায় নেওয়া কঠিন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com