1. banijjobarta22@gmail.com : admin :

স্বদেশ লাইফের সাবেক সিইওকে ‘আত্মসাতের’ কোটি টাকা ফেরতের নির্দেশ

  • Last Update: Monday, November 20, 2023

রাসেল মাহমুদ

স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. ইখতিয়ার উদ্দিন শাহীনকে কোম্পানি থেকে ‘আত্মসাৎ’ করা এক কোটি ২ লাখ ২৭ হাজার টাকা কোম্পানির ব্যাংক হিসাবে ফেরতের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

গত ১৫ নভেম্বর ও ১৯ নভেম্বর আইডিআরএ’র পরিচালক (আইন) মোহাম্মদ আব্দুল মজিদ (উপসচিব) সাক্ষরিত পৃথক দুটি চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়।

যথা সময়ে অর্থ ফেরত না দিলে অর্থ তছরুপের জন্য ফৌজদারি মামলাসহ প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও ওই চিঠিতে জানানো হয়।

১৯ নভেম্বরের চিঠিতে বলা হয়, স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড হতে প্রাপ্ত ব্যাংক স্টেটমেন্ট অনুযায়ী আপনার (ইখতিয়ার উদ্দিন শাহীন) ব্যক্তিগত ব্যাংক হিসাবে কোম্পানির গ্রাহকের প্রিমিয়ামের মোট ৬০ লাখ ৭০ হাজার ৭১৭ টাকা জমা হয়েছে। গ্রাহকের প্রিমিয়ামের অর্থ আপনার ব্যক্তিগত ব্যাংক হিসাবে রাখা আত্মসাতের শামিল। উক্ত টাকা আপনি ফেরত প্রদান করবেন মর্মে গত ৯ অক্টোবর ২০২৩ স্ট্যাম্পে লিখিতভাবে অঙ্গীকার করেন। কিন্তু আপনি অদ্যবধি উক্ত টাকা জমা প্রদান করেননি।

এমতাবস্থায়, আপনার ব্যক্তিগত ব্যাংক হিসাবে জমাকৃত কোম্পানির প্রিমিয়ামের মোট ৬০ লাখ ৭০ হাজার ৭১৭ টাকা কোম্পানির ব্যাংক হিসাবে আগামী ৭ কার্যদিবসের মধ্যে জমাদানপূর্বক আবশ্যিকভাবে প্রমাণসহ কর্তৃপক্ষকে অবহিত করার জন্য বলা হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে অর্থ তছরুপের জন্য ফৌজদারী মামলাসহ প্রচলিত আইন অনুযায়ী যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৫ নভেম্বরের চিঠিতে বলা হয়, স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এর সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা
ইখতিয়ার উদ্দিন শাহীন কর্তৃক অনিয়মতান্ত্রিক উপায়ে গৃহীত ইনসেনটিভ বোনাস বাবদ মোট ৪১ লাখ ৫৬ হাজার ৫০৫ টাকা কোম্পানির ব্যাংক হিসাবে ফেরত প্রদান করার জন্য কর্তৃপক্ষ কর্তৃক গত ১০ মে ২০২৩ এবং ২২ অক্টোবর ২০২৩ তারিখে সূত্রোক্ত পত্র স্মারক নং (১) ও (২)-এর মাধ্যমে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু উল্লেখিত ইনসেনটিভ বোনাস কোম্পানির ব্যাংক হিসাবে ফেরত প্রদানের কোনো তথ্য/প্রমাণক অদ্যাবধি কর্তৃপক্ষের নিকট দাখিল করা হয়নি।

এমতাবস্থায়, কোম্পানির সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা কর্তৃক গৃহীত ইনসেনটিভ বোনাস বাবদ মোট ৪১ লাখ ৫৬ হাজার ৫০৫ টাকা আগামী ৫ কার্যদিবসের মধ্যে কোম্পানির হিসাবে ফেরত প্রদানপূর্বক প্রয়োজনীয় প্ৰমাণক কর্তৃপক্ষ বরাবর আবশ্যিকভাবে দাখিল করার জন্য বলা হলো।

এ বিষয়ে জানতে ইখতিয়ার উদ্দিন শাহীনের মুঠোফোনে একাধিকবার ফোন করা হলেও নাম্বারটি বন্ধ দেখায়। এ জন্য তার বক্তব্য জানা সম্ভব হয়নি।

তবে নাম প্রকাশ না করার শর্তে কোম্পানির একজন শীর্ষ কর্মকর্তা বাণিজ্য বার্তাকে বলেন, কোম্পানির চেয়ারম্যানের যোগসাজশে ইখতিয়ার উদ্দিন শাহীন এই টাকা আত্মসাৎ করেছেন। আইডিআরএ চিঠি দিয়ে বারবার টাকা ফেরতের নির্দেশ দিলেও তিনি তা শুনছেন না, কারণ কোম্পানির চেয়ারম্যানই এর সঙ্গে জড়িত।

তিনি আরও বলেন, চেয়ারম্যান আর ইখতিয়ার উদ্দিন শাহীনের জন্য কোম্পানিটি বন্ধের উপক্রম হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com