1. banijjobarta22@gmail.com : admin :

বাজেট প্রতিক্রিয়া/পরিকল্পনার সঙ্গে বাস্তবতার মিল নেই, বাস্তবায়ন সম্ভব নয়

  • Last Update: Friday, June 2, 2023

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআরআইবি) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুরকে বলেন, খোঁড়া ঘোড়াকে যদি জোরে দৌড়াতে বলা হয়, তাহলে কি তা সম্ভব? আমাদের রাজস্ব আদায়ের যে কৌশল, সেটা আসলে সেরকমই। রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা তা অর্জন করা সম্ভব হবে না। ফলে সরকারকে ব্যয়ের লক্ষ্যও কমাতে হবে। অর্থাৎ সরকার যে বাজেট প্রস্তাব করেছে, তা বাস্তবায়ন করা সম্ভব হবে না। কারণ সরকারের পরিকল্পনার সঙ্গে বাস্তবতার মিল নেই।

বৃহস্পতিবার (১ জুন) প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাজেটের যে ঘাটতির কথা বলা হয়েছে, সেটা মেটানোর সামর্থ্য আমাদের আছে কি-না, সেটাও বড় প্রশ্ন। আমি মনে করি, আগে বাজেট ঘাটতি আমাদের ৫ শতাংশ বা তার একটু বেশি হলেও সমস্যা হতো না। কিন্তু বর্তমানে আমাদের সেই সক্ষমতা নেই। কারণ সরকারের আয় আসে রাজস্ব থেকে। সেই রাজস্ব সক্ষমতা আগের চেয়ে অনেক দুর্বল হয়ে গেছে। ফলে রাজস্ব আদায় কমে গেছে। ধার করা সামর্থ্য তো প্রকৃত সামর্থ্য না।

তিনি আরও বলেন, রাজস্ব সক্ষমতা কমার কারণেই আমাদের আর্থিক খাত দুর্বল হয়ে পড়েছে। শুধু তাই নয়, আর্থিক খাতকেও ধ্বংস করা হয়েছে। এতে আমাদের আমানত প্রবৃদ্ধি কমে গেছে। আর আমানত কমে যাওয়ায় সরকারের ধার করার ক্ষেত্রও কমে যাচ্ছে। শেষ পর্যন্ত সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে বেশি ধার করবে, হাই ভ্যালু মানি হিসেবে যা সরাসরি মূল্যস্ফীতিতে প্রভাব ফেলবে।

বাজেট ঘাটতি পূরণের সক্ষমতা আমাদের নেই মন্তব্য করে এই অর্থনীতিবিদ বলেন, আমাদের বৈদেশিক ক্ষেত্রে ধার করার সক্ষমতাও কমে গেছে। আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী প্রতিষ্ঠান মুডিসও বাংলাদেশের ঋণমান একধাপ কমিয়ে দিয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যেও আমাদের বড় ঘাটতি তৈরি হয়েছে। ১২ বিলিয়ন ডলার বা এক লাখ কোটি টাকারও বেশি আমাদের বিদেশ থেকে ধার করতে হবে। সেটাও সম্ভব হবে বলে আমার মনে হয় না।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com