1. banijjobarta22@gmail.com : admin :

জনবলের অভাবে অডিটের বাইরে অধিকাংশ করদাতা

  • Last Update: Sunday, December 11, 2022

নিজস্ব প্রতিবেদক

পর্যাপ্ত জনবল এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় বর্তমান অডিট প্রক্রিয়ায় দেশের সব করদাতাকে অন্তর্ভুক্ত করা যাচ্ছে না বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

রোববার (১১ ডিসেম্বর) এনবিআরের আয়কর কর্মকর্তাদের উচ্চতর অডিট প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে আয়কর কর্মকর্তাদের ছয় দিনের প্রশিক্ষণে ৪০ জন প্রশিক্ষণার্থী অংশ নিচ্ছেন।

অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, কার্যকর কর প্রশাসন একটি নির্ভরযোগ্য এবং শক্তিশালী ব্যবস্থাপনার ওপর সম্পূর্ণভাবে নির্ভরশীল। এনবিআর রাজস্ব সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। এই অগ্রগতিতে আরো অবদান রাখতে আমাদের অভ্যন্তরীণ সক্ষমতাসহ এগিয়ে যেতে হবে। এক্ষেত্রে কর সংগ্রহ বাড়াতে অডিটগুলো খুবই কার্যকরী ভূমিকা পালন করছে। কিন্তু পর্যাপ্ত জনবল এবং অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় বর্তমান অডিট প্রক্রিয়া দেশের সমগ্র করদাতাদের অন্তর্ভুক্ত করতে পারছে না।

তিনি বলেন, অপ্রতুল সম্পদ দিয়েই ভালো ফলাফল পাওয়ার জন্য অভ্যন্তরীণ কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে অডিট প্রশিক্ষণ জরুরি। এই প্রশিক্ষণ কর কর্মকর্তাদের অডিট কার্যক্রম আরও দক্ষতার সঙ্গে পরিচালনার ক্ষমতা বাড়াবে। যার মাধ্যমে রাজস্ব আয়ও বহুলাংশে বাড়বে।

অন্যদিকে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) শাহীন আক্তার বলেন, এই প্রশিক্ষণ শুরু করার ফলে কর্মকর্তারা আমাদের ডিজিটাল এবং টেকসই সক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রশিক্ষণ কর্মকর্তাদের আরও দক্ষতার সঙ্গে তাদের কার্যক্রম পরিচালনার চাহিদা পূরণ করবে।

এনবিআরের অপর সদস্য (আয়কর তথ্য ব্যবস্থাপনা ও সেবা) বলেন, এই প্রশিক্ষণ ফাইন্যান্সিয়াল অডিট, কম্পিউটারাইজড অ্যাকাউন্টিং এনভায়রনমেন্ট এবং বাংলাদেশের নির্দিষ্ট কিছু অডিট যেমন ট্যাক্স অডিট, ব্যাংকিং বিমা এবং টেলকো শিল্পের মধ্যে ট্যাক্স অডিট পরিচালনার ওপর বিশেষ নজর দেবে।

অনুষ্ঠানে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি জুরাটে স্মালস্কেইট মেলভিল বলেন, কর ব্যবস্থার আধুনিকায়ন ত্বরান্বিত হচ্ছে। শুধু পরিবেশ রক্ষায় কাগজের ব্যবহার কমাতেই নয়, বাংলাদেশের কর ব্যবস্থাকে আরো দক্ষ করে গড়ে তোলার জন্যই এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ। বোর্ডের কর্মকর্তাদের এই পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে দ্রুত খাপ খাইয়ে নিতে হবে।

এনবিআরের অডিট ইন্টেলিজেন্স ও ইনভেস্টিগেশনের সদস্য প্রদ্যুৎ কুমার সরকার বলেন, অডিট হলো নিয়মানুবর্তিতা নিশ্চিত করার জন্য রাজস্বও বোর্ডের একটি মোক্ষম হাতিয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com