1. banijjobarta22@gmail.com : admin :

বেগম ফওজিয়া সামাদের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ

  • Last Update: Thursday, April 25, 2024

বাণিজ্য বার্তা ডেস্ক

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি পিএলসির (বিজিআইসি) প্রতিষ্ঠাতা, প্রখ্যাত বীমাবিদ প্রয়াত এম.এ. সামাদের সহধর্মিনী বেগম ফওজিয়া সামাদের ১৩তম মৃত্যুবার্ষিকী আজ (২৫ এপ্রিল)।

১৯৪৯ সালে প্রকাশিত প্রথম বাংলা শিশু-কিশোর মাসিক ম্যাগাজিন ‘মিনার’-এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক হিসেবে তিনি নিয়মিত প্রকাশনার দায়িত্ব পালন করেন।

১৯৭১ সালে এপ্রিল মাসে ঢাকায় তার ধানমন্ডিস্থ বাড়িতে সাহসিকতার সহিত মুক্তিযোদ্ধাদের আনা প্রথম অস্ত্র চালান মজুদ রাখা হয় এবং সেই সময় তার বাড়ি ছিল মুক্তিযোদ্ধাদের অভয় ও নির্ভরশীল স্থান।

১৯৭৩ সাল হতে ২০১১ সাল পর্যন্ত প্রায় ৩৮ বছর ঢাকা লেডিস ক্লাবের সভানেত্রী থাকা অবস্থায় তিনি জনকল্যাণমুখী বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করেন। এর মধ্যে উল্লেখযোগ্য -বঞ্চিত শিশু-কিশোরদের জন্য বিনামূল্যে কমিউনিটি স্কুল ‘কুসুমকলি’ স্থাপন করেন। যা আজও চলমান।

তিনি জীবদ্দশায় নানাবিধ মানবিক সেবায় নিজেকে নিয়োজিত করেছিলেন। তার সুষ্ঠু পরিকল্পনায় প্রতিষ্ঠিত ঢাকা লেডিস ক্লাব আজও সমাজে মানব সেবায় দৃষ্টান্ত রেখে চলছে।

প্রয়াত বেগম ফওজিয়া সামাদ ১৯২৯ সালে সিলেট জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এবং ২০১১ সালের ২৫ এপ্রিল সিঙ্গাপুরে একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর ছেলে বিজিআইসির চেয়ারম্যান তওহিদ সামাদ এবং মেয়ে ফ্যান্সি সামাদ, তমজু সামাদ এবং সাবরিনা সামাদ।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com