1. banijjobarta22@gmail.com : admin :

সোনার দামে নতুন রেকর্ড

  • Last Update: Thursday, April 18, 2024

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারে সোনার দাম পাগলা ঘোড়ার মতো ছুটছে। ফলে ১০ দিনের ব্যবধানে দেশেও সোনার ভরি ২ হাজার ৬৫ টাকা বেড়েছে। এতে দেশেও সোনার দাম নতুন উচ্চতায় পৌঁছেছে। নতুন এ দাম আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে কার্যকর হয়েছে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে। এতে বলা হয়, স্থানীয় বাজারে খাঁটি সোনার দাম বেড়েছে। তাই সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে; যদিও রুপার দাম বাড়েনি।

জুয়েলার্স সমিতির নতুন দাম অনুযায়ী, ভালো মানের, অর্থাৎ হলমার্ক করা ২২ ক্যারেট সোনার ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকায় দাঁড়িয়েছে, যা এখন পর্যন্ত দেশের ইতিহাসে এটিই সর্বোচ্চ দর। একইভাবে ২১ ক্যারেট ১ লাখ ১৪ হাজার ২০২ টাকা, ১৮ ক্যারেট ৯৭ হাজার ৮৮৪ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরির দাম বেড়ে ৭৮ হাজার ৮০২ টাকা হয়েছে।

মূল্যবৃদ্ধির আগপর্যন্ত হলমার্ক করা ২২ ক্যারেট সোনার ভরি ছিল ১ লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট সোনার ভরি ১ লাখ ১২ হাজার ২০৮ টাকা, ১৮ ক্যারেট ৯৬ হাজার ২২৮ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি ৮০ হাজার ১৯০ টাকায় বিক্রি হয়েছে। তার মানে মানভেদে প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৩৮৮ থেকে ২ হাজার ৬৫ টাকা পর্যন্ত বেড়েছে।

বিশ্ববাজারে চলতি বছরের শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ২ হাজার ৬৩ ডলার। আজকে সেই দাম বেড়ে হয়েছে ২ হাজার ৩৭৯ ডলার। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নীতি সুদহার হ্রাস করবে—বাজারে এমন খবর ছড়িয়ে পড়ায় সোনায় ঝুঁকছেন বিনিয়োগকারীরা। এ ছাড়া ভূরাজনৈতিক অস্থিরতার কারণে অনেকে নিরাপদ বিনিয়োগ হিসেবে বেছে নিচ্ছেন সোনা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com