1. banijjobarta22@gmail.com : admin :

বীমা কোম্পানির টাকায় বিদেশ ভ্রমণে লাগবে আইডিআরএ’র পূর্বানুমতি

  • Last Update: Monday, February 19, 2024
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক

পূর্ব অনুমোদন ছাড়া কোম্পানির টাকায় বিদেশ ভ্রমণ করতে পারবে না বীমা কোম্পানির পরিচালক ও কর্মকর্তারা। ছয় ধরনের তথ্য দাখিল করে এ অনুমোদন নিতে হবে। বীমা কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যয় কমানোর জন্য এ নির্দেশনা জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকল বীমা কোম্পানিগুলোকে এসব নির্দেশনা দিয়ে সার্কুলার জারি করা হয়।

পূর্ব অনুমোদন নিতে যেসব তথ্য দিতে হবে এর মধ্যে রয়েছে- নাম ও পদবী, ভ্রমণের দেশের নাম ও ভ্রমণের উদ্দ্যেশ্য, ভ্রমণের সময়কাল, বিদেশে ভ্রমণের মাধ্যমে বীমাকারী কিভাবে উপকৃত হবে তার সংক্ষিপ্ত বর্ণনা, সম্ভাব্য ব্যয় এবং বিগত পাঁচ বছরে বিদেশ ভ্রমণ সংক্রান্ত সংক্ষিপ্ত বর্ণনা।
বিজ্ঞাপন

সার্কুলারে বলা হয়েছে- লাইফ ইন্স্যুরেন্স ব্যবসায় ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারনী বিধিমালা ২০২০ ও নন-লাইফ ইন্স্যুরেন্স ব্যবসা ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণী বিধিমালা ২০১৮ অনুযায়ী ব্যবস্থাপনা ব্যয়ের সীমা নির্ধারণ করা হয়েছে।

কিন্তু কোনো কোনো বীমা কোম্পানির ক্ষেত্রে নির্ধারিত ব্যবস্থাপনা ব্যয়ের সীমা লঙ্ঘন করে অতিরিক্ত অর্থ ব্যয় করার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

এছাড়া বীমাকারীর পরিচালক ও অন্যান্য কর্মকর্তাদের দেশে ও বিদেশে কনফারেন্স/সেমিনার/সিম্পোজিয়ামে অংশগ্রহণের মাধ্যমে বিপুল অর্থ ব্যয় করে থাকে। এ ধরনের ব্যয়ের কারণে কোম্পানির ব্যবস্থাপনা ব্যয় বৃদ্ধি পায় এবং বীমা কোম্পানিরগুলোর আর্থিক সক্ষমতার উপর বিরূপ প্রভাব ফেলে। যা বীমা গ্রাহকের স্বার্থের সাথে সংগতিপূর্ণ নয়।

সার্কুলারে, প্রত্যেক বীমা কোম্পানিকে ব্যবস্থাপনা ব্যয় নির্ধারিত সীমার মধ্যে রেখে প্রয়োজনীয় ব্যয় সংকোচনের জন্য পুনরায় নির্দেশ দেয়া হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com