1. banijjobarta22@gmail.com : admin :

পেইডআপ ক্যাপিটাল ও এফডিআর নিয়ে আইডিআরএ’র কঠোর নির্দেশনা

  • Last Update: Sunday, January 21, 2024

নিজস্ব প্রতিবেদক

বীমা কোম্পানির পরিশোধিত মূলধন ও বিনিয়োগের এফডিআর বিষয়ে কঠোর নির্দেশনা জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । জিএডি সার্কুলার নম্বর- ১৭/২০২৪ জারি করে এই নির্দেশনা দেয়া হয়েছে।

লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর পাশাপাশি সকল তফসিলি ব্যাংকেও এই নির্দেশনা পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) জারি করা এই সার্কুলারে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (আইন) মোহা. আবদুল মজিদ।

আইডিআরএ বলছে, বীমা আইন, ২০১০ এর ২১(২) ধারা অনুযায়ী বীমাকারীর নিবন্ধনকালে পরিশোধিত মূলধন তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে রাখার বিধান রয়েছে। তবে সম্প্রতি কিছু বীমা কোম্পানি বীমা আইনের ২১(১) ধারা ও সংশ্লিষ্ট তফসিল-১ এ বর্ণিত পরিশোধিত মূলধনের ওপর দায় সৃষ্টিপূর্বক ঋণ গ্রহণ করছেন, যা বীমা আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

এছাড়া অনেক ক্ষেত্রে তফসিলি ব্যাংকে পরিশোধিত মূলধনের অর্থ জমা রাখার পর দায়বিহীনভাবে জমা রাখার বিষয়ে ব্যাংকের প্রত্যয়নপত্র কর্তৃপক্ষ বরাবর দাখিল করা হচ্ছে না।

অন্যদিকে বীমা কোম্পানিগুলো সাম্প্রতিক সময়ে বিনিয়োগকৃত এফডিআর এর বিপরীতে ঋণ গ্রহণ করছে মর্মে পরিদর্শনকালে তথ্য পাওয়া যাচ্ছে। বীমা দাবি পরিশোধের উদ্দেশ্যে এসব ঋণ গ্রহণ করা হচ্ছে মর্মে বিভিন্ন বীমা কোম্পানি দাবি করছে।

বিনিয়োগ সংক্রান্ত প্রবিধান অনুযায়ী দায়ের বিপরীতে বিনিয়োগ করতে হয়। ফলে, বিনিয়োগের বিপরীতে ঋণ গ্রহণের মাধ্যমে দায় সৃষ্টি বিনিয়োগের উদ্দেশ্য ব্যাহত করে এবং তা বিনিয়োগ সংশ্লিষ্ট প্রবিধানের লঙ্ঘন।

কারণ বিনিয়োগের বিপরীতে দায় সৃষ্টি করা হলে তা প্রকৃতভাবে বিনিয়োগ থাকে না। এক্ষেত্রে বীমা দাবি পরিশোধে বা অন্য কোন কারণে বীমাকারীর অর্থের প্রয়োজন হলে এফডিআর নগদায়ন করা যেতে পারে।

সার্কুলারের নির্দেশনা হচ্ছে-

বীমা আইনের ২১(১) ধারা মোতাবেক পরিশোধিত মূলধনের অর্থ তফসিলি ব্যাংকে কোম্পানির নামে দায়মুক্তভাবে জমা রাখতে হবে এবং সংশ্লিষ্ট ব্যাংক হতে এ মর্মে প্রত্যয়নপত্র কর্তৃপক্ষের নিকট দাখিল করতে হবে।

এছাড়া বীমা কোম্পানির বিনিয়োগের এফডিআরসমূহ আবশ্যিকভাবে দায়মুক্তরূপে ব্যাংকে রাখার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে এবং সংশ্লিষ্ট ব্যাংক-কে বীমা কোম্পানির ক্ষেত্রে এ নির্দেশনাটি পরিপালনে সার্বিক সহযোগিতার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com