1. banijjobarta22@gmail.com : admin :

বিআইএ’র ৩৬তম এজিএম অনুষ্ঠিত

  • Last Update: Tuesday, December 19, 2023

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) ৩৬তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) ঢাকা ক্লাবের স্যামসন এইচ. চৌধুরী সেন্টারে সভাটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। সভায় বীমা কোম্পানিগুলোর চেয়ারম্যান, পরিচালকসহ মুখ্য নির্বাহী কর্মকর্রা উপস্থিত ছিলেন।

বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুসারে ২০২২ সালে বেসরকারি খাতের লাইফ বীমা কোম্পানিগুলোর প্রিমিয়াম আয় হয়েছে সর্বমোট ১০ হাজার ৬১৬ কোটি ৬০ লাখ টাকা। যা ২০২১ সালে ছিল ৯ হাজার ৬২৮ কোটি ৯০ লাখ টাকা। সে হিসাবে ২০২২ সালে লাইফ বীমার প্রিমিয়াম আয় বেড়েছে ৯৮৭ কোটি ৭০ লাখ টাকা বা ১০.২৬ শতাংশ।

এই সময়ে কোম্পানিগুলোর মোট লাইফ ফান্ড কমে দাঁড়িয়েছে ৩১ হাজার ৫৯৫ কোটি ৫০ লাখ টাকা। এর আগে ২০২১ সালে কোম্পানিগুলোর লাইফ ফান্ডের পরিমাণ ছিল ৩২ হাজার ৭৪৭ কোটি ৮০ লাখ টাকা। সে হিসাবে ২০২২ সালে কোম্পানিগুলোর লাইফ ফান্ড কমেছে ১ হাজার ১৫২ কোটি ৩০ লাখ টাকা বা ৩.৫২ শতাংশ।

২০২২ সালে লাইফ বীমা কোম্পানিগুলোর বিনিয়োগ কমেছে ৩৮৫ কোটি ৩০ লাখ টাকা বা ১.১৫ শতাংশ। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিগুলোর মোট বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩ হাজার ৮ কোটি ১০ লাখ টাকা, যা ২০২১ সাল ছিল ৩৩ হাজার ৩৯৩ কোটি ৪০ লাখ টাকা।

তথ্য অনুসারে ২০২১ সালে লাইফ বীমা কোম্পানিগুলোর মোট সম্পদ ছিল ৪২ হাজার ৯৪৬ কোটি ৮০ লাখ টাকা। ২০২২ সালে এই সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ হাজার ৮৪১ কোট ১০ লাখ টাকা। অর্থাৎ ২০২২ সালে বেসরকারী খাতের লাইফ বীমা কোম্পানিগুলোর মোট সম্পদ কমেছে ১০৫ কোটি ৭০ লাখ টাকা বা ০.২৫ শতাংশ।

সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন ও অডিট রিপোর্ট অনুমোদন করা হয়। একইসঙ্গে ২০২৩ সালের হিসাব নিরীক্ষার জন্য অডিট ফার্ম নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ করা হয়।

বিআইএ’র ফার্স্ট ভাইস-চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ (পাভেল) এবং ভাইস-চেয়ারম্যান এ কে এম মনিরুল হক, রুপালী ইন্স্যুরেন্সের উপদেষ্টা পি কে রায় এফসিএ ছাড়াও বিভিন্ন বীমা কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তা বক্তব্য রাখেন।

বক্তারা বীমা শিল্পের বিকাশে সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের ওপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন। পরিশেষে বার্ষিক সাধারণ সভার সভাপতি ও বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ করিব হোসেন সমাপনি বক্তব্যে সকলকে একযোগে বীমা শিল্পের উন্নয়নের জন্য কাজ করার আহ্বান জানান।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com