1. banijjobarta22@gmail.com : admin :

জীবন বীমা কোম্পানিগুলো সঠিক তথ্য দেয় না, আইডিআরএ’র হুশিয়ারী

  • Last Update: Monday, December 18, 2023
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক

জীবন বীমা কোম্পানিগুলোর প্রেরিত তথ্যে অসামঞ্জস্যতা থাকায় মুখ্য নির্বাহীসহ কোম্পানির শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

রোববার (১৭ ডিসেম্বর) কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) এস এম মাসুদুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সকল জীবন বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক জীবন বীমা প্রতিষ্ঠান থেকে সময়ে সময়ে এবং ধারাবাহিকভাবে যেসব তথ্য বা প্রতিবেদন পাঠানো হচ্ছে সেগুলোতে অসামঞ্জস্যতা পাওয়া যাচ্ছে। এমনকি ইউএমপি’তে পাঠানো তথ্যের সাথে কর্তৃপক্ষে দাখিল করা তথ্যের (হার্ড কপি) মধ্যেও কোন সামঞ্জস্যতা নেই।

ফলে অর্থ মন্ত্রণালয়সহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিয়মিত পরিপূর্ণ প্রতিবেদন বা তথ্য পাঠানো যাচ্ছে না। যা কোনভাবেই কাম্য নয়।

এমতাবস্থায় বীমা আইন ২০১০ এর ১৩১ ধারার বিধান এবং কর্তৃপক্ষের বিভিন্ন সার্কুলার বা নির্দেশনার আলোকে এখন থেকে কর্তৃপক্ষে প্রেরিত বিভিন্ন প্রতিবেদন বা তথ্যে বীমাকারীর সঠিক তথ্য বা চিত্র যাতে প্রতিফলিত হয় তা নিশ্চিত করাসহ ইউএমপিতে হালনাগাদ তথ্য প্রেরণের নির্দেশ দেয়া হয়েছে জীবন বীমা কোম্পানিগুলোকে।

একইসঙ্গে কোন জীবন বীমা কোম্পানির তথ্যে অসামঞ্জস্যতা পাওয়া গেলে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বা মুখ্য নির্বাহী কর্মকর্তা, সিএফও, কোম্পানি সেক্রেটারি এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বীমা আইন ২০১০ এর ১৩৪ ধারার বিধান অনুযায়ী আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com