1. banijjobarta22@gmail.com : admin :

আর্থিক প্রতিষ্ঠানের ঋণ আদায়-বিতরণ কমেছে

  • Last Update: Monday, December 18, 2023

সোহেল রহমান

দেশের ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোতে ক্রমেই কমছে ঋণ বিতরণ ও আদায়। একইসঙ্গে দ্রুতগতিতে বাড়ছে বকেয়া ঋণের পরিমাণও। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুয়ায়ী, জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে আগের প্রান্তিকের তুলনায় ২৮৯ কোটি টাকার ঋণ বিতরণ কমেছে। আদায় কমেছে ১৪৬ কোটি টাকা। এই খাতে মোট বকেয়া ঋণের পরিমাণ এক হাজার ১৪১ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে পূর্বের বিতরণ করা ঋণ থেকে আদায় হয়েছে ৬ হাজার ৭৫৭ কোটি ১১ লাখ টাকা। কিন্তু আগের তিন মাসে (এপ্রিল-জুন) আদায় হয়েছিলো ৬ হাজার ৯০০ কোটি ২৭ লাখ টাকা। অর্থাৎ তিন মাসের ব্যবধানে এই খাতের আদায় কমেছে ১৪৬ কোটি টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য বলছে, জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিক শেষে আর্থিক প্রতিষ্ঠানগুলোর মোট বকেয়া বা ওভারডিউ ছিল ১৩ হাজার ৬২৯ কোটি ৮৬ লাখ টাকা। এর আগের প্রান্তিকে যার পরিমাণ ছিল এক হাজার ১৪১ কোটি টাকা কম। কারণ এপ্রিল থেকে জুন প্রান্তিকে ১২ হাজার ৪৭৯ কোটি টাকা ছিল মোট বকেয়ার পরিমাণ। অর্থাৎ তিন মাসের ব্যবধানে এক হাজার ১৪১ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে বকেয়া ঋণ। ক্রমান্বয়ে জানুয়ারি থেকে মার্চ প্রান্তিকে মোট বকেয়া ছিল ১২ হাজার ৪৭৫ কোটি এবং অক্টোবর থেকে ডিসেম্বর প্রান্তিকে ছিল ১১ হাজার ৫৪৯ কোটি টাকা।

বিষয়টি নিয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোর অবস্থা খারাপ হওয়ার দুটি কারণ। প্রধান কারণ হচ্ছে, প্রতিষ্ঠানগুলোতে সুশাসন নেই। ধীরে ধীরে খেলাপি ঋণ বাড়ছে। পাশাপাশি ঋণ কেলেঙ্কারিসহ নানা ঘটনা ঘটছে। এজন্য আমানতকারীদের আস্থার সংকট তৈরি হয়েছে। আর অন্যটি হচ্ছে, দেশের মূল্যস্ফীতির কারণে মধ্যবিত্ত শ্রেণি কষ্টে আছে। আয় বৃদ্ধি না পাওয়ায় তারা আমানত তুলে হিসাব বন্ধ করে দিচ্ছেন। পাশাপাশি সময়মতো ঋণ পরিশোধ করতে পারছেন না কিছু কিছু গ্রাহক।’

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন থেকে আরও জানা যায়, ২০২২ সালের সেপ্টেম্বরে দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানতকারী ছিল ৫ লাখ ৭০ হাজার ১৯৬ জন। চলতি বছরের সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছে ৪ লাখ ৪২ হাজার ২৭৯ জন। অর্থাৎ এক বছরের ব্যবধানে এসব প্রতিষ্ঠান আমানতকারী হারিয়েছে ১ লাখ ২৭ হাজার ৯১৭ জন। শুধু তাই নয়, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর সময়ের মধ্যে এসব প্রতিষ্ঠান আমানতকারী হারিয়েছে ২৫ হাজার ৭৮২ জন। গত জুন শেষে আর্থিক প্রতিষ্ঠানে আমানতকারীর পরিমাণ ছিল ৪ লাখ ৬৮ হাজার ৬১ জন।

তবে আশার দিক হচ্ছে, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানত কিছুটা বেড়েছে। গত বছরের সেপ্টেম্বরে এসব প্রতিষ্ঠানের আমানতের পরিমাণ ছিল ৪১ হাজার ৫৮৫ কোটি টাকা। চলতি বছরের সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ হাজার ৭২০ কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আমানত বেড়েছে ৩ হাজার ১৩৫ কোটি টাকা। আর তিন মাসে আর্থিক প্রতিষ্ঠানের আমানত বেড়েছে মাত্র ৩৭ কোটি টাকা। গত জুন শেষে আর্থিক প্রতিষ্ঠানের আমানত ছিল ৪৪ হাজার ৬৮৩ কোটি টাকা। তিন মাসে আমানত বেড়েছে শূন্য দশমিক শূন্য ৮ শতাংশ।

বর্তমানে দেশে ৩৫টি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান চালু রয়েছে। এর মধ্যে তিনটি সরকারি, ১২টি দেশি-বিদেশি যৌথ মালিকানায় এবং বাকিগুলো দেশীয় ব্যক্তিমালিকানায় পরিচালিত। এর মধ্যে হাতে গোনা কয়েকটি বাদে বেশিরভাগ প্রতিষ্ঠান তারল্য সংকটে রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com