1. banijjobarta22@gmail.com : admin :

সময়মতো বীমা দাবি পরিশোধে নানা পদক্ষেপ নিচ্ছি : আইডিআরএ চেয়ারম্যান

  • Last Update: Saturday, December 9, 2023

নিজস্ব প্রতিবেদক

বীমা খাতে মানুষের আস্থা ফিরিয়ে আনতে বিশেষ করে সময়মতো যাতে মানুষের বীমা দাবি পরিশোধ করা হয় তার জন্য নানা রকম পদক্ষেপ নিচ্ছেন বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

তিনি বলেন, এ জন্য ত্রৈমাসিক ভিত্তিতে বীমা কোম্পানিগুলোর রিপোর্ট মূল্যায়ন করা হচ্ছে এবং সে অনুযায়ী তাদেরকে অবহিত করা হচ্ছে। যাদের যেখানে নেতিবাচক দিক আছে সেটা তাদেরকে অবহিত করা হচ্ছে; সে বিষয়ে আলাপ করা হচ্ছে- কখনো ম্যানেজমেন্টের সাথে কখনো বোর্ডের সাথে।

শনিবার (৯ ডিসেম্বর) প্রোটেক্টিভ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর পূর্বাচল ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) ডা. কিশোর বিশ্বাস।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সারাফাত, প্রোটেক্টিভ ইসলামী লাইফের চেয়ারম্যান সামির সেকান্দার, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) প্রেসিডেন্ট ও পপুলার লাইফের মুখ্য নির্বাহী বিএম ইউসুফ আলী, বিআইএফ’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ও জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী এস এম নুরুজ্জামান প্রমুখ অনুষ্ঠানের অতিথি ছিলেন।

মোহাম্মদ জয়নুল বারী বলেন, আমাদের উদ্দেশ্যে হলো আর কোনো কোম্পানি যেন নতুন করে সক্ষমতা হারানোর দিকে না যায়। সেটা নিয়ে আমরা কাজ করছি এবং এ জন্য আমরা ক্লোজ মনিটরিং করছি। আমরা ডিজিটালাইজেশন, অটোমেশনের উদ্যোগ নিয়েছি। সকল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিকে একটি ক্লাউডের মাধ্যমে; একটি কোর ইন্স্যুরেন্স সফটওয়্যারের আওতায় নিয়ে আসার উদ্যোগ নিয়েছি।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে একটি সুন্দর, সুবিন্যাস্ত এবং ভালোভাবে পরিচালিত- এমন একটি বীমা খাত গড়ে তোলার জন্য কাজ করছি। এ জন্য সহযোগিতামূলক ও নিয়ন্ত্রণমলূক দু’ধরনেরই প্রচেষ্টা চালানো হচ্ছে। ইতোমধ্যেই আমরা কোন কোন বীমা কোম্পানির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছি। আগামী এক বছরে কিছু কোম্পানির জন্য টিকে থাকা কঠিন হয়ে যাবে- হয় তাদের ভালোভাবে থাকতে হবে মার্কেটে না হয় তারা অন্য ব্যবসায় চলে যাবে; আমরা সেই উদ্যোগগুলো নিচ্ছি।

বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআইএ) প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, বিগ শট যারা তারাই কোম্পানির টাকা বেশি এদিক-ওদিক করে। অনেকে মনে করে বিগ শটদের টাকার প্রয়োজন হবে না। কিন্তু এটা ভুল কথা। বিগ শটরাই কিন্তু কোম্পানির টাকা বেশি এদিক-সেদিক করে।

তিনি বলেন, আমি যে কোম্পানিতে আছি সেই কোম্পানিতে যারা ছিল তারা কোম্পানির টাকা মেরে নিয়ে চলে গেছে। তাদের মধ্যে এখন কেউ জেলে আছে, কেউ আবার ফেরারি হয়ে ঘুরছে। এরা সবাই কিন্তু বিগ শট এবং এরাই কিন্তু কোম্পানিতে ছিল। এরাই আবার নিজের কোম্পানিতে সম্পদ মেরে খেয়েছে। এটা খুবই দুঃখের ব্যাপার।

নিজেকে বীমা মালিকদের একজন উল্লেখ করে শেখ কবির হোসেন বলেন, আমিও জানি- আমাদের মধ্যেও অনেক খারাপ আছে। তবে এমডি’রা যদি ভালো কাজ করে তাহলে কিন্তু মালিকরা ঠেকাতে পারে না; যদি সে চাকরির ভয় না করে। এমডিরা ভালো থাকলে মালিকরা কিছুই করতে পারবে না; যদি তারা চাকরির ভয় না করে। বীমা কোম্পানির সব কিছুর জন্য দায়ী থাকে এমডি’রা, তাদেরকেই জবাবদিহী করতে হয়।

তিনি বলেন, বীমা খাতে সবচেয়ে বড় সমস্যা হলো দক্ষ জনবলের অভাব। দক্ষ বলতে- দক্ষ, সৎ ও বলিষ্ঠ নেতৃত্ব।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com