1. banijjobarta22@gmail.com : admin :

পরীক্ষামূলক বীমা পরিকল্প পরিচালনায় লাগবে না আইডিআরএ’র অনুমোদন

  • Last Update: Sunday, August 27, 2023

নিজস্ব প্রতিবেদক

পরীক্ষামূলকভাবে বীমা পরিকল্প পরিচালনার ক্ষেত্রে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছ থেকে আগেই কোনো অনুমদোন নিতে হবে না। কোম্পানিগুলো নিজেদের মতো করে নতুন বীমা পরিকল্প পরীক্ষামূলকভাবে বাজারে ছাড়তে পারবে।

রোববার (২৭ আগস্ট) জিএডি সার্কুলারে এ সিদ্ধান্ত জানিয়েছে আইডিআরএ।

সার্কুলারে বলা হয়েছে, বীমা পণ্য বহুমুখীকরণ, আধুনিকায়ন ও নিত্য-নতুন ঝুঁকি আবরিত করে নতুন পণ্যের উদ্ভাবনের ক্ষেত্রে বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। বীমা পরিকল্প উদ্ভাবনের জন্য সকল বীমা প্রতিষ্ঠানে গবেষণা, উন্নয়নে বিনিয়োগ ও তথ্য প্রযুক্তির ব্যবহারের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

আইডিআরএ বলছে, বিভিন্ন বীমা প্রতিষ্ঠানে বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায় চালু আছে মর্মে কর্তপক্ষ অবহিত হয়েছে। বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায় পরিচালনার ক্ষেত্রে নিম্নোক্ত বিষয় পরিপালনের জন্য বীমাকারীকে নির্দেশনা প্রদান করা হলো-

বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায়কে কর্তৃপক্ষ উৎসাহ প্রদান করে এবং এরুপ পরীক্ষামূলক পর্যায় পরিচালনার ক্ষেত্রে কর্তৃপক্ষের পূর্বানুমোদন গ্রহণের প্রয়োজন নেই।

তবে বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায় শুরুর পূর্বে সম্ভাব্য প্রিমিয়াম, আবরিত ঝুঁকিসমূহ, প্রদেয় সুবিধা, শর্তসমূহ, পরীক্ষামূলক পর্যায় পরিচালনার স্থান, জনগোষ্ঠী এবং সময়কাল ইত্যাদিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যসমূহ আবশ্যিকভাবে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

বীমা পরিকল্পের পরীক্ষামূলক পর্যায় সম্পূর্ণ হওয়ার ২ মাসের মধ্যে প্রাপ্ত ফলাফল কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

কোনো কারণে পরীক্ষামূলক পর্যায়ের সময় বৃদ্ধির প্রয়োজন হলে সেক্ষেত্রে আবশ্যিকভাবে কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com