1. banijjobarta22@gmail.com : admin :

স্বর্ণের দামে রেকর্ড, ভরি এক লাখ ১২৪৪ টাকা

  • Last Update: Thursday, August 24, 2023

নিজস্ব প্রতিবেদক

কিছুটা কমানোর পর এক সপ্তাহ না যেতেই আবার দেশের বাজারে সোনার দাম বাড়ানো হয়েছে। সবচেয়ে ভালো মানের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনায় ২ হাজার ২২২ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের এক ভরি সোনা কিনতে এখন গুনতে হবে ১ লাখ ১ হাজার ২৪৪ টাকা। দেশের ইতিহাসে এর আগে কখনো সোনার দাম এত বাড়েনি।

স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে এ দাম বাড়ানো হয়েছে। আগামীকাল শুক্রবার থেকে নতুন দাম কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এর আগে গত ১৭ আগস্ট বৈঠক করে ১৮ আগস্ট থেকে সোনার দাম কিছুটা কমানো হয়। তখন সবচেয়ে ভালো মানের প্রতি ভরি সোনায় ১ হাজার ৭৫১ টাকা কমিয়ে ৯৯ হাজার ২৭ টাকা দাম নির্ধারণ করা হয়েছিল।

এরও আগে ২০ জুলাই ঘোষণা দিয়ে ২১ জুলাই থেকে দেশের বাজারে সোনার দাম বাড়ায় বাজুস। সে সময় সব থেকে ভালো মানের প্রতি ভরি সোনা দাম নির্ধারণ করা হয় ১ লাখ ৭৭৮ টাকা। এতদিন দেশের বাজারে এটিই ছিল সোনার সর্বোচ্চ দাম।

এখন সেই রেকর্ড ভেঙে সোনার দামে নতুন রেকর্ড হলো। অবশ্য সোনার গহনা কিনতে ক্রেতাদের বাজুস নির্ধারিত দামের চেয়েও বাড়তি অর্থ গুণতে হবে। কারণ, বাজুস নির্ধারিত দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। একই সঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা। সে হিসাবে নতুন দাম অনুযায়ী এক ভরি সোনার গহনা কিনতে ক্রেতাদের ১ লাখ ৯ হাজার ৮০৫ টাকা গুণতে হবে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠক করে এ দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। পরে কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন সই এক বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com