1. banijjobarta22@gmail.com : admin :

রেয়াতের বিধিনিষেধ লঙ্ঘনের জরিমানা নির্ধারণ

  • Last Update: Tuesday, August 22, 2023

নিজস্ব প্রতিবেদক

রেয়াত প্রদানে বিধিনিষেধ লঙ্ঘনের জন্য জরিমানা নির্ধারণ বিধিমালার গেজেট প্রকাশ করছে বীমা উন্নয়ন ও বীমা কর্তৃপক্ষ (আইডিআরএ)।

মঙ্গলবার (১৮ জুলাই) বাংলাদেশ গেজেটে অতিরিক্ত সংখ্যায় প্রজ্ঞাপন জারি করেছে সংস্থাটি।

বীমা আইন ২০১০-এর ধারা ৬০ পরিপালনের জন্য এই বিধিমালা প্রণয়ন করা হয়েছে।

বিধিমালাটিতে রেয়াতের সংজ্ঞায় বলা হয়েছে, বীমা গ্রহণ, নবায়ন অথবা অব্যাহত রাখতে বা ঝুঁকি গ্রহণের ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত কমিশন ব্যতিত অন্য যেকোন অতিরিক্ত কমিশন বা তার অংশবিশেষ বা পলিসিতে প্র্রদর্শিত রেয়াত হিসেবে প্রিমিয়ামের কোন অংশ।

জরিমানার বিষয়ে বিধিমালায় বলা হয়েছে- কোন ব্যক্তি আইনের ধারা ৬০ এর বিধান লঙ্ঘন করে অনূর্ধ্ব ১ লাখ টাকা পর্যন্ত রেয়াত প্রদান করলে তার জরিমানার পরিমাণ হবে ওই রেয়াতের ৪০ শতাংশ, তবে ১০ শতাংশের কম নয়।

রেয়াতের পরিমাণ ১ লাখ ১ টাকা থেকে ৩ লাখ টাকা পর্যন্ত হলে জরিমানার পরিমাণ হবে রেয়াতের পরিমাণের ৪৫ শতাংশ, তবে ১৫ শতাংশের কম নয়।

রেয়াতের পরিমাণ ৩ লাখ ১ টাকা থেকে ৬ লাখ টাকা পর্যন্ত জরিমানার পরিমাণ হবে রেয়াতের ৫০ শতাংশ, তবে ২০ শতাংশের কম নয়।

৬ লাখ ১ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত রেয়াতের পরিমাণ হলে জরিমানার পরিমাণ হবে রেয়াতের পরিমাণের ৫৫ শতাংশ, তবে ২৫ শতাংশের কম নয়।

আবার রেয়াতের পরিমাণ ১০ লাখ ১ টাকা থেকে তদূর্ধ্ব পর্যন্ত জরিমানার পরিমাণ হবে রেয়াতের পরিমাণের ৬০ শতাংশ, তবে ৩০ শতাংশের কম নয়।

উল্লেখ্য, বীমা আইন ২০১০ এর ৬০ নং ধারায় বলা হয়েছে, (১) কোন ব্যক্তি বাংলাদেশে জীবন অথবা সম্পত্তি সংক্রান্ত কোন প্রকারের ঝুঁকির ব্যাপারে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কোন ব্যক্তিকে কোন বীমা গ্রহণ, নবায়ন অথবা অব্যাহত রাখার জন্য উৎসাহিত করতে কমিশন অথবা তার অংশ বিশেষের অথবা পলিসিতে প্রদর্শিত প্রিমিয়ামের কোন রেয়াত প্রদান করবে না বা প্রদানের প্রস্তাব করবে না অথবা গ্রাহক বা যে ব্যক্তি পলিসি গ্রহণ, নবায়ন বা সচল রাখবেন তিনি বীমাকারী কর্তৃক প্রকাশিত নির্দেশিকা কিংবা তালিকা অনুসারে স্বীকৃত রেয়াত ভিন্ন অন্য কোন রেয়াত গ্রহণ করতে পারবে না।

তবে শর্ত থাকে যে, কোন বীমা এজেন্ট যদি তার নিজ জীবনের উপর নিজে লাইফ ইন্স্যুরেন্স পলিসি গ্রহণ করেন তবে এ সংক্রান্ত কমিশন গৃহীত হলে তা এই উপ-ধারার অর্থানুযায়ী প্রিমিয়ামের রেয়াত গ্রহণ হিসাবে গণ্য হবে না, যদি উক্ত কমিশন গ্রহণকালে বীমা এজেন্ট নির্ধারিত সকল শর্তাবলী পূরণ করে নিজেকে বীমাকারী কর্তৃক নিযুক্ত একজন প্রকৃত বীমা এজেন্ট হিসেবে প্রতিষ্ঠিত করতে পারেন৷

(২) কোন ব্যক্তি এই ধারার বিধানসমূহ লংঘন করলে তাকে বিধি দ্বারা নির্ধারিত পরিমাণ অর্থ জরিমানা করা যাবে৷

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com