1. banijjobarta22@gmail.com : admin :

ভ্যাট আহরণের গতি বৃদ্ধি করবে ইএফডিএমএস

  • Last Update: Tuesday, August 22, 2023

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) চালু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট আহরণে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এ ডিভাইস বসাবে জেনেক্স ইনফোসিস লিমিটেড।

মঙ্গলবার (২২ আগস্ট) রাজধানীর এনবিআরের মাল্টিপারপাস হলে ভ্যাট আদায়ের ইলেকট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ভ্যাট ব্যবস্থায় স্বচ্ছতা আনার জন্য সরকার কাজ করছে। ভ্যাট দেওয়ার মাধ্যমে সর্বস্তরের মানুষ দেশের উন্নয়নে অংশ নিতে পারে। সেই জায়গায় আমরা স্বচ্ছতা আনতে চাই। এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নিয়েছে এনবিআর। বিষয়টি ডিজিটাল হওয়ায় সবাই আগ্রহী হবে বলে আমার বিশ্বাস।

তিনি বলেন, সরকারি ও বেসরকারি উদ্যোগে এ ধরনের কাজ সত্যিই প্রশংসনীয়। জেনেক্স ইনফোসিস লিমিটেডকে ধন্যবাদ। এ ধরনের কাজ ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে যাওয়ার পদক্ষেপ। ইএফডিএমএস ব্যবহারের এই উদ্যোগকে সর্বস্তরের মানুষ স্বাগত জানাবে এবং ব্যবহারে এগিয়ে আসবে। আমরা এনবিআর এর ব্যবস্থাপনায় এবং জেনেক্স ইনফোসিস লিমিটেডের সহায়তায় এই উদ্যোগকে দেশজুড়ে ছড়িয়ে দিতে চাই।

বিশেষ অতিথির বক্তব্যে অর্থ সচিব মিজ ফাতিমা ইয়াসমিন বলেন, ভ্যাটের আওতা বেড়েছে। অনেক সময় ব্যবসায়ীরা জনগণের কাছ থেকে ভ্যাট আদায় করলেও তা সরকারি কোষাগারে জমা দেন না। দিলেও দেরি করে দেন। এজন্যই অটোমেশনের প্রয়োজন। ই-এফডিএমএস তথ্য নিরাপত্তার দায়িত্ব এনবিআরের।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের সব কার্যক্রম হবে পেপারলেস সেটাই স্বাভাবিক। সে লক্ষ্যে আমাদের কর্মকাণ্ড চলমান রয়েছে।

অনুষ্ঠানে এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, হয়রানি থেকে রক্ষা পাই এমন নিশ্চয়তা পেতে হবে। অটোমেশনের বিকল্প নেই। ইএফডিএমএস ব্যবসাবান্ধব হবে আশা করছি।

অন্যদিকে জেনেক্স ইনফোসিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ্ জালাল উদ্দিন বলেন, ভ্যাট ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের মাধ্যমে শুধু সরকারের রাজস্বই বৃদ্ধি পাবে না বরং টেকসই অর্থনীতির পথেও দেশ এগিয়ে যাবে। ইএফডিএমএস ব্যবসায় উৎপাদনশীলতা বাড়াতে এবং হিসাব শৃঙ্খলা নিশ্চিতে সহায়তা করবে। ভ্যাট প্রদানে এবং রিটার্ন দাখিলে ব্যবসায়ীরা বিভিন্ন সময় যে জটিলতা ও চ্যালেঞ্জের সম্মুখীন হন তা এ ডিভাইস ব্যবহারের মাধ্যমে অনেকাংশে দূর হয়ে যাবে। ভ্যাট সংগ্রহে আমরা এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করেছি। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে প্রতি বছরে ৬০ হাজার করে পাঁচ বছরে তিন লাখ ইএফডিএমএস মেশিন বসানো হবে। এর মাধ্যমে স্মার্ট বাংলাদেশের রূপকল্প আরও গতিশীল হবে।

দেশে বর্তমানে মোট রাজস্বের প্রায় ৪০ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে। ডিপার্টমেন্টাল স্টোর, বিপনিবিতান, হোটেল-রেস্টুরেন্টসহ ২৫টি খাতে ইএফডিএমএস ডিভাইস বসানো বাধ্যতামূলক করা হয়েছে।

২০২২ সালের ৩ নভেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী- প্রতিষ্ঠানটি বিনামূল্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বিপনিবিতানে ইএফডি মেশিন বসাবে। বিনিময়ে প্রতি ১০০ টাকা ভ্যাটে ৫২ পয়সা কমিশন হিসেবে পাবে।

শর্তানুযায়ী, জেনেক্স ইনফোসিস লিমিটেডকে প্রতিটি জোনে প্রথম বছরে ন্যূনতম ২০ হাজার ইএফডি-এসডিসি সরবরাহ ও স্থাপন করতে হবে। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতিটি জোনে মোট এক লাখ করে তিনটি জোনে পর্যায়ক্রমে ৩ লাখ ইএফডি এবং সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) সরবরাহ ও স্থাপন করতে হবে।

এ সেবা দেওয়ার ফলে সরকারের ভ্যাট ও সম্পূরক শুল্ক (এসডি) আহরণ বাড়বে। একইসঙ্গে প্রতি বছর কোম্পানিটির ২১২ কোটি টাকা আয় বাড়বে বলে আশা করছে এনবিআর।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com