1. banijjobarta22@gmail.com : admin :

জুলাইয়ে ডিএসই থেকে রাজস্ব আয় ২৩ কোটি ৭৫ লাখ টাকা

  • Last Update: Thursday, August 10, 2023

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২৩ কোটি ৭৫ লাখ ৪০ হাজার ১৯৩ টাকা রাজস্ব আয় করেছে। যা আগের অর্থবছরের একই সময় থেকে ৯ কোটি ৩৯ লাখ টাকা বা ৬৫ দশমিক ৪৭ শতাংশ বেশি। ২০২২-২৩ অর্থবছরের ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় হয়েছিলো ১৪ কোটি ৩৫ লাখ ৫১ হাজার ২২৯ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জুলাই মাসে ডিএসইতে লেনদেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় রাজস্ব আদায়ও বেড়েছে।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, দুই ধরনের শেয়ার কেনাবেচা থেকে সরকার রাজস্ব আয় করে থাকে। প্রথমত, কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচার আয়ের ওপর ৫ শতাংশ হারে কর দিতে হয়। আর দ্বিতীয়টি হলো বিনিয়োগকারীদের শেয়ার কেনাবেচায় ব্রোকারেজ হাউসের কমিশন আয়ের ওপর আরোপিত কর। এসব লেনদেনের কমিশনের উপর শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ হারে কর আদায় করে এনবিআর।

ডিএসই সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম মাসে শেয়ার কেনাবেচা থেকে এনবিআরে রাজস্ব জমা হয়েছে ১৭ কোটি ৫৬ লাখ ৬৭ হাজার ৫৬৩ টাকা। আগের অর্থবছরের জুলাইয়ে এই রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১২ কোটি ৮০ লাখ ৮০ হাজার ৭৯৮ টাকা। সেই হিসাবে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ৪ কোটি ৭৫ লাখ ৮৬ হাজার ৭৬৫ টাকা বা ৩৭ দশমিক ১৫ শতাংশ।

আর কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচার আয় থেকে রাজস্ব আদায় বেড়েছে ২৯৯ দশমিক ৯৬ শতাংশ। চলতি অর্থবছরের জুলাইয়ে উদ্যোক্তা-পরিচালকদের শেয়ার কেনাবেচা থেকে রাজস্ব আদায় করা হয় ৬ কোটি ১৮ লাখ ৭২ হাজার ৬৩০ টাকা, যা আগের অর্থবছরের একসময় ছিল ১ কোটি ৫৪ লাখ ৭০ হাজার ৪৩১ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে এ খাত থেকে রাজস্ব আদায় বেড়েছে ৪ কোটি ৬৪ লাখ ২ হাজার ১৯৯ টাকা। মূলত চলতি জুলাইয়ে কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা অধিকহারে শেয়ার বিক্রি করেছেন এবং এ থেকে মুনাফা করেছেন।

গত অর্থবছরে ডিএসই উপরোক্ত দুই খাত থেকে এনবিআরে রাজস্ব জমা দিয়েছিল ২৭৬ কোটি ৬৬ লাখ ৪৬ হাজার ৯৩০ টাকা। ওই অর্থবছরে সবচেয়ে বেশি রাজস্ব জমা দেওয়া হয় সেপ্টেম্বরে। এ মাসে এনবিআরে রাজস্ব হিসেবে ৪০ কোটি ৭৮ লাখ ৪৭ হাজার ৭৭২ টাকা জমা দিয়েছিল ডিএসই। আর সবচেয়ে কম রাজস্ব জমা দিয়েছিল ফেব্রুয়ারিতে। এ মাসের রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১৩ কোটি ৭৫ লাখ ৪৯ হাজার ৫৬২ টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com