1. banijjobarta22@gmail.com : admin :

ইসলামী ইন্স্যুরেন্সের প্রস্তাবিত সিইও’র বিরুদ্ধে একগাদা অভিযোগ

  • Last Update: Tuesday, August 8, 2023

রাসেল মাহমুদ

শেয়ারবাজারের তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশের প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) আব্দুল খালেক মিয়ার বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে।

তার বিরুদ্ধে বাকিতে কোটি কোটি টাকার ব্যবসা, শ্রম, বীমা ও সরকারি আইন অমান্য করে কর্মঘণ্টা বৃদ্ধি, কোম্পানি পরিচালনায় আইন অমান্য করা, অবৈধ কাজে উৎসাহ ও উদ্দীপনা দেওয়া, কমিশন বিতরণে স্বেচ্ছাচারিতা, অন্যায়ভাবে ছাঁটাই, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে খারাপ ব্যবহারসহ একগাদা অভিযোগ তুলেছেন কোম্পানি সংশ্লিষ্টরা।

তার দুর্নীতি আর ক্ষমতার অপব্যবহারের ‘ফিরিস্তি’ তুলে গত ১৯ জুলাই বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন কোম্পানির কর্মকর্তা-কর্মচারীরা।

অভিযোগপত্রে বলা হয়, আব্দুল খালেক মিয়া বিভিন্নভাবে কথায় কথায় কর্মীদের ছাঁটাই করার হুমকি দিচ্ছেন। যা শ্রম-বীমা ও সরকারি আইনের পরিপন্থি। এতে কর্মকর্তা ও কর্মচারীরা মানসিকভাবে বিপর্যস্ত ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অফিসের দৈনন্দিন কাজেও ব্যাঘাত ঘটছে। তিনি কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে খারাপ আচরণ করেন এবং কথায় কথায় খারাপ ভাষা প্রয়োগ করেন; যা তার ক্ষমতার অপব্যবহার।

সরকারি সার্কুলারে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অফিস সময় নির্ধারিত থাকলেও তিনি কর্মঘণ্টা ১ ঘণ্টা বাড়িয়ে ৬টা পর্যন্ত বৃদ্ধি করেছেন। কর্মকর্তা-কর্মচারীরা বলছেন, এটা মানসিক অত্যাচারের শামিল। কোম্পানি পরিচালনায় সকল আইন অমান্য করে অবৈধ কাজে উৎসাহ ও উদ্দীপনা দিচ্ছেন।

অভিযোগে আরও বলা হয়, আব্দুল খালেক মিয়া ইসলামী ইন্স্যুরেন্সে যোগদানের পূর্বে আইডিআরএ’র নিয়ম অনুযায়ী কমিশন প্রদান করা হলেও তিনি কমিশন প্রদানে নিয়ম মানছেন না।

তার পূর্ববর্তী কর্মস্থান সোনার বাংলা ইন্স্যুরেন্সে দুর্নীতির দায়ে তাকে অব্যহতি দেয়া হয় বলেও অভিযোগপত্র উল্লেখ করা হয়। ওই কোম্পানিতে তিনি ১৬ কোটি টাকা বাকি ব্যবসা করেছেন বলে দাবি করা হয়। ইসলামী ইন্স্যুরেন্সে ইতিমধ্যে প্রায় ২ কোটি টাকা বাকি ব্যবসা করেছেন বলেও অভিযোগ করা হয়।

কোম্পানির একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইসলামী ইন্স্যুরেন্সে এখন যা হচ্ছে তা কোনোভাবেই স্বাভাবিক কিছু না। একজন সিইও নিয়োগের অনুমোদন পাওয়ার আগেই যে আচরণ করছেন, নিয়োগ পেলে তা কয়েকগুন বাড়বে তাতে কোনো সন্দেহ নেই।

অন্য একজন কর্মকর্তা বলেন, সিইও কর্মঘণ্টা বাড়িয়েছেন, কথায় কথায় গালিগালাজ করেন; যা অত্যন্ত মানসিক যন্ত্রণার কারণ। এভাবে চলতে থাকলে এখানে কেউ চাকরি করতে পারবেন না।

অভিযোগের বিষয়ে জানতে ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) আব্দুল খালেক মিয়াকে সোমবার সন্ধ্যায় ফোন করা হলে তিনি মিটিংয়ে আছেন জানিয়ে মঙ্গলবার সকালে ফোন করতে বলেন। মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টার মধ্যে ফোন করা হলে নাম নাম্বার ব্যস্ত দেখায়। পরে একাধিকবার কল দিলে নাম্বার বন্ধ পাওয়া যায়। অভিযোগের বিষয় জানিয়ে বক্তব্যের তার হোয়াটসঅ্যাপেও ম্যাসেজ পাঠানো হয়। ম্যাসেজ সিন করলেও সাড়া দেননি।

অভিযোগের বিষয়টি নিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) পরিচালক ও মুখপাত্র (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম বাণিজ্য বার্তাকে বলেন, একটা অভিযোগ আমরা পেয়েছি। তবে তার নিয়োগ অনুমোদন না হওয়ায় আপাতত পদক্ষেপ নেওয়া যাচ্ছে না।

আব্দুল খালেক মিয়ার সনদ যাচাই করছে আইডিআরএ

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডে মো. আব্দুল খালেক মিয়ার মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ অনুমোদনের জন্য আইডিআরএ’র কাছে প্রস্তাব করেছে কোম্পানি কর্তৃপক্ষ। তবে আইডিআরএ নিয়োগ অনুমোদনের আগে তার মাস্টার্সের সনদের সঠিকতা যাচাইয়ের উদ্যোগ নিয়েছে। এ জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে একটি চিঠি পাঠিয়েছে বীমা নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি।

গত ২৪ জুলাই কর্তৃপক্ষের উপপরিচালক মো. সোলায়মান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডে মো. আব্দুল খালেক মিয়ার নাম আইডিআরএ’র কাছে প্রস্তাব করা হয়েছে। বিদ্যামান বীমা আইন ও প্রবিধানমালা মোতাবেক আবেদনপত্রের সাথে দাখিলকৃত তথ্যাদি যাচাই-বাছাইয়ের অংশ হিসেবে প্রস্তাবিত মুখ্য নির্বাহী কর্মকর্তার শিক্ষাগত যোগ্যতার মাস্টার্সের সার্টিফিকেট/সনদ যাচাই করা প্রয়োজন। প্রস্তাবিদ মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল খালেক মিয়া জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে ইসলামিক স্টাডিজ বিষয়ে দ্বিতীয় শ্রেণিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তার সার্টিফিকেটে বর্ণিত Roll no: P-31170, Regn no: 56652, Session: 1995 উল্লেখ রয়েছে। এই সনদ সঠিক আছে কিনা তা আইডিআরএকে অবহিত করার জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা হলো।

এ ব্যাপারে নিয়আইডিআরএ পরিচালক ও মুখপাত্র (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম বাণিজ্য বার্তাকে বলেন, সনদ যাচাইয়ের জন্য আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে চিঠি দিয়েছি। এখনো উত্তর আসেনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com