1. banijjobarta22@gmail.com : admin :

সরকারি কর্মচারীদের আরও কর সুবিধা দিল সরকার

  • Last Update: Wednesday, July 19, 2023

নিজস্ব প্রতিবেদক

সরকারি কর্মচারীদের মূল বেতন ও বোনাস ছাড়া বাকি ভাতায় আয়কর সুবিধা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সোমবার (২৯ জুলাই) এনবিআর থেকে জারি করা এক প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন আয়কর আইনের আলোকে ২০২৩ এর ৭৬ ধারার প্রদত্ত ক্ষমতাবলে সরকারি বেতন আদেশভুক্ত কর্মচারীদের সরকার কর্তৃক প্রদত্ত মূল বেতন, উৎসব ভাতা ও বোনাস, যে নামেই অভিহিত হোক না কেন, ব্যতীত অবসরকালে প্রদত্ত লাম্পগ্র্যান্টসহ কেবল সরকারি বেতন আদেশে উল্লিখিত অন্যান্য ভাতা ও সুবিধাদিকে প্রদেয় আয়কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

সরকারি কর্মচারীরা এর আগেও বেশ কিছু ক্ষেত্রে করছাড় পেতেন, তবে এবারের প্রজ্ঞাপনে ওই পরিধি আরও এক ধাপ বাড়ানো হলো।

নতুন আইন অনুযায়ী, বাড়ি ভাড়ার ক্ষেত্রে এক–তৃতীয়াংশ বা ৪ লাখ ৫০ হাজার টাকার মধ্যে যেটি কম, সেই পরিমাণ অর্থ ভাতা হিসেবেও কর ছাড় পাওয়া যাবে।

সরকারি কর্মচারীরা যেসব খাতে করছাড় পাচ্ছেন

বাড়িভাড়ায় মূল বেতনের ৫০ শতাংশ অথবা তিন লাখ টাকা পর্যন্ত হলে তাতে কর দিতে হয় না।

চিকিৎসা ভাতার ক্ষেত্রেও মূল বেতনের ১০ শতাংশ অথবা ১ লাখ ২০ হাজার টাকা পর্যন্ত কর নেই। অবশ্য বাড়িভাড়া ও চিকিৎসা ভাতায় এমন ছাড় সব চাকরিজীবী করদাতা পান।

এছাড়া সরকারি কর্মকর্তাদের করমুক্ত ভাতাগুলোর তালিকায় আরও আছে বৈশাখী ভাতা, শিক্ষা-সহায়ক ভাতা, দায়িত্ব ভাতা, পাহাড়ি ভাতা, ধোলাই ভাতা, টিফিন ভাতা, শ্রান্তি-বিনোদন ভাতা ও টিএ-ডিএ।

সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারী এবং এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের জন্য ৫ শতাংশ হারে ‘বিশেষ সুবিধা’ দিয়ে গতকাল প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। ওই প্রজ্ঞাপনে চাকরিরত সরকারি কর্মচারী ও পেনশনভোগী কর্মচারীরা ন্যূনতম ১ হাজার টাকা এবং পেনশনভোগীরা ন্যূনতম ৫০০ টাকা পাবেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com