1. banijjobarta22@gmail.com : admin :

জুনে ২৩৮৭০ কোটি টাকা দেশে পাঠিয়েছেন প্রবাসীরা

  • Last Update: Sunday, July 2, 2023

নিজস্ব প্রতিবেদক

তিন বছর আগে ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২৫৯ কোটি ৮২ লাখ (২.৬ বিলিয়ন) ডলার রেমিটেন্স বা প্রবাসী আয় এসেছিল দেশে। যা একক মাসের হিসাবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রেমিটেন্স। দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স এসেছিল ওই অর্থবছরের মে মাসে, ২১৭ কোটি ১০ লাখ (২.১৭ বিলিয়ন) ডলার। সদ্য সমাপ্ত জুন মাসে এর চেয়েও বেশি অর্থাৎ ২২০ কোটি (২.২০ বিলিয়ন) ডলার দেশে পাঠিয়েছেন প্রবাসীরা। সে হিসাবে তিন বছর পর এক মাসের হিসাবে দ্বিতীয় সর্বোচ্চ রেমিটেন্স এসেছে জুন মাসে।

ঈদকে সামনে রেখে কোরবানির পশু কেনাসহ পরিবার-পরিজনের অন্যান্য খরচ মেটাতে বেশি অর্থ পাঠানোয় রেমিটেন্সে এই উল্লম্ফন হয়েছে বলে জানিয়েছেন অর্থনীতিবিদ ও ব্যাংকাররা।

আর এই রেমিটেন্সের উপর ভর করে বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর সূচক বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ ৩১ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। গতকাল রোববার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩১ দশমিক ২০ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংক রোববার রেমিটেন্স প্রবাহের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায়, ৩০ জুন শেষ হওয়া ২০২২-২৩ অর্থবছরের শেষ মাস জুনে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী সোয়া কোটি প্রবাসী ২১৯ কোটি ৯০ লাখ (২.২০ বিলিয়ন) ডলার দেশে পাঠিয়েছেন।

রেমিটেন্সে প্রতি ডলারের জন্য এখন ১০৮ টাকা ৫০ পয়সা দিচ্ছে ব্যাংকগুলো। সে হিসাবে জুন মাসে ২৩ হাজার ৮৭০ কোটি টাকা দেশে পাঠিয়েছেন প্রবাসী ভাই-বোনেরা। প্রতিদিনের গড় হিসাবে পাঠিয়েছেন ৭ কোটি ৩৩ লাখ ডলার বা প্রায় ৮০০ কোটি টাকা।

গত বছরের জুন মাসে ১৮৩ কোটি ৭২ (১.৮৩ বিলিয়ন) ডলার পাঠিয়েছিলেন প্রবাসীরা। এ হিসাবে দেখা যাচ্ছে, জুন মাসে ২০২২ সালের জুনের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি রেমিটেন্স দেশে এসেছে। আর আগের মাস মে মাসের চেয়ে বেশি এসেছে ৩০ দশমিক ১৮ শতাংশ।

মে মাসে ১৬৯ কোটি ১৬ লাখ ডলার রেমিটেন্স এসেছিল দেশে; প্রতিদিনের গড় অঙ্ক ছিল ৫ কোটি ৬৩ লাখ ডলার বা ৬১০ কোটি টাকা। ৯ জুন দেশে কোরবানির ঈদ উদযাপিত হয়। সে কারণে পুরো মাস জুড়েই রেমিটেন্স প্রবাহে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়।

বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সরোয়ার হোসেন বলেন, মূলত ঈদের কারণেই জুন মাসে প্রবাসী আয় বেশ বেড়েছে। এই সময়ে এটার খুব দরকার ছিল। রিজার্ভ বাড়াতে বড় অবদান রেখেছে রেমিটেন্স।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com