1. banijjobarta22@gmail.com : admin :

চূড়ান্ত লাইসেন্স পেল মোবাইল আর্থিক প্রতিষ্ঠান ‘নগদ’

  • Last Update: Sunday, April 2, 2023

নিজস্ব প্রতিবেদক

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে কেন্দ্রীয় ব্যাং‌কের চূড়ান্ত লাইসেন্স পেয়েছে ডাক বিভাগের মোবাইল আর্থিক লেনদেন সহযোগী প্রতিষ্ঠান ‘নগদ’। ‘নগদ ফাইন্যান্স পিএলসি’ নামে প্রতিষ্ঠানটিকে লাইসেন্স দেওয়ার জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হ‌য়ে‌ছে।

রোববার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি পদোন্নতি পেতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ী, সম্মতিপত্র (এলওআই বা লেটার অফ ইন্টেন্ট) পাওয়া নগদ ফাইন্যান্স কেন্দ্রীয় ব্যাংকের দেওয়া শর্তপূরণ করায় তাদের চূড়ান্ত লাইসেন্স দেওয়া হচ্ছে।

সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এতে উপস্থিত ছিলেন পর্ষদ সদস্য, ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালক ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

বোর্ড সভায় আরও কয়েকটি বিষয় সিদ্ধান্ত হ‌য়েছে। এর মধ্যে সম্প্রতি ব্যাংকারদের দক্ষতা ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার ও তদূর্ধ্ব পদে পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ঠিক একইভাবে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও পদোন্নতি পেতে হলে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। এক্ষেত্রে বর্তমানে যারা নির্বাহী পরিচালক হিসেবে রয়েছেন তাদের আর এই ডিগ্রির প্রয়োজন হবে না। তবে বর্তমানে বিভিন্ন ডিপার্টমেন্টের দায়িত্বে থাকা পরিচালকদেরও পদোন্নতির ক্ষেত্রে লাগবে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি।

এছাড়া নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে লাইসেন্স দেওয়া হয়েছে ডাক বিভাগের মোবাইল আর্থিক লেনদেন সহযোগী প্রতিষ্ঠান ‘নগদ’কে।

নিয়ম অনুযায়ী, দেশে মোবাইল ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য যেকোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের অঙ্গ প্রতিষ্ঠান (সাবসিডিয়ারি) হতে হয়। কিন্তু নগদ এতদিন কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের সাবসিডিয়ারি ছিল না। তাই তারা এতদিন কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স পায়নি। মোবাইলে সেবা কার্যক্রম পরিচালনা করেছে ডাক বিভাগের প্রতিষ্ঠান হিসেবে।

এখন আলাদা আর্থিক প্রতিষ্ঠান তৈরি করে সেই ঘাটতি কাটানো হচ্ছে। ধারণা করা হচ্ছে পরবর্তীতে ডাক বিভাগ থেকে বের হয়ে ‘নগদ’ মোবাইল ব্যাংকিং নগদ ফাইন্যান্স-এর অধীনে চলে আসবে।

গত বছরের ফেব্রুয়ারিতে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিধিমালা ২০২২ জারি করে বাংলাদেশ ব্যাংক। ওই বিধিমালা অনুযায়ী, ব্যাংকের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান এবং ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানও এখন থেকে মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) দিতে পারবে। এসব প্রতিষ্ঠানের সহযোগী প্রতিষ্ঠানকে এমএফএস লাইসেন্স দেবে কেন্দ্রীয় ব্যাংক। আগে শুধু ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠানের এই সেবা দেওয়ার সুযোগ ছিল। সেই সুবিধার আওতায় নগদ ফাইন্যান্স পিএলসিকে গত বছরের আগস্টে লাইসেন্সের জন্য প্রাথমিক অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর গতকাল প্রতিষ্ঠানটির চূড়ান্ত লাইসেন্স দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, পরিচালনা পর্ষদের সভায় নগদ ফাইন্যান্স পিএলসিকে লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক পর্যন্ত ব্যাংকিং ডিপ্লোমা বাধ্যতামূলক করা হয়েছে। তবে বর্তমানে যারা নির্বাহী পরিচালক রয়েছেন তাদের ডিপ্লোমার প্রয়োজন হবে না।

বৈদেশিক মুদ্রার বাজারের স্থিতিশীলতা ও শৃঙ্খলা পরিপন্থি কার্যক্রমের জন্য আরোপিত দণ্ড মওকুফ করা হয়েছে কিনা- এ বিষয়ে জানতে চাইলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com