1. banijjobarta22@gmail.com : admin :

একনেকে সাড়ে আট হাজার কোটি টাকার ৬ প্রকল্প

  • Last Update: Tuesday, September 13, 2022

নিজস্ব প্রতিবেদক

৮ হাজার ৭৩৯ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ের ছয়টি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি বা একনেক।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।

এসব প্রকল্পে সরকারি অর্থায়ন হবে ৫ হাজার ৯২৯ কোটি ৩ লাখ টাকা এবং বিদেশ থেকে ঋণ নেয়া হবে ২ হাজার ৮১০ কোটি ৬৫ লাখ টাকা।

প্রধানমন্ত্রী ও একনেক সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের দুটি প্রকল্প ‘কুমিল্লায় ময়নামতি-ব্রাহ্মণবাড়িয়া জাতীয় মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’ এবং ‘বরিশাল-ভোলা-লক্ষ্মীপুর জাতীয় মহাসড়কের বরিশাল (চারকাউয়া) হতে ভোলা (ইলশা ফেরিঘাট) হয়ে লক্ষ্মীপুর পর্যন্ত সড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্প।

এ ছাড়া আছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘চট্টগ্রাম শহরের লালখান বাজার হতে শাহ্‌ আমানত বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ‘ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) মিটফোর্ড, কুমিল্লা, ফরিদপুর, বরিশাল ও বগুড়া-এর সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্প।

এ ছাড়া কৃষি মন্ত্রণালয়ের ‘মাশরুম চাষ সম্প্রসারণের মাধ্যমে পুষ্টি উন্নয়ন ও দারিদ্র্য হ্রাসকরণ’ প্রকল্প এবং রেলপথ মন্ত্রণালয়ের ‘আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেল সংযোগ নির্মাণ (বাংলাদেশ অংশ) (৪র্থ সংশোধিত)’ প্রকল্প।

একনেক সভায় পরিকল্পনা মন্ত্রণালয় প্রান্তে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহ্‌মুদ, স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ অন্যরা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com