1. banijjobarta22@gmail.com : admin :

চলতি অর্থবছরে ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি হবে, আশা এমসিসিআই সভাপতির

  • Last Update: Saturday, February 25, 2023

নিজস্ব প্রতিবেদক

মেট্রোপলিটন চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি মো. সাইফুল ইসলাম বলেছেন, ব্যবসা- বাণিজ্য দেশের সমৃদ্ধি বয়ে আনে। করোনার মধ্যেও আমরা বেশ কয়েকটি সূচকে উন্নতি করেছি। চলতি ২০২২-২৩ অর্থবছরে রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৭ বিলিয়ন মার্কিন ডলার। ইতিমধ্যে প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) ৩২ দশমিক ৪৫ বিলিয়ন ডলারের রপ্তানি হয়েছে। এভাবে চলতে থাকলে এই অর্থবছরে ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি হবে বলে আশা প্রকাশ করেছেন

শনিবার (২৫ ফেব্রুয়ারি) এমসিসিআই আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় ও মুক্ত আলোচনায় তিনি এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, যে কোনো দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের জন্য কয়েকটি সূচক দরকার। একইসঙ্গে সুশাসনেরও দরকার রয়েছে। ২০২১ সালের করোনার মধ্যেও আমরা অনেক ভালো করেছিলাম। তখন প্রথম বিজনেস ক্লাইমেট ইনডেক্স চালু করেছিলাম।

তিনি আরও বলেন, ২০২২-২৩ অর্থবছরের জন্য বিবিএক্স চালু করেছি। সেখানে অনেক তথ্য ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। বিবিএক্সে ১০টি স্তম্ভ তুলে আনা হয়েছে। এর মধ্যে ৭টিতে আমাদের উন্নতি হয়েছে। সবচেয়ে বেশি উন্নতি হয়েছে অবকাঠামো খাতে। আমদের দেশের অবকাঠামো খাতে অনেক ভালো অবস্থানে রয়েছে।

এছাড়াও তিনি বলেন, জানুয়ারিতে দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিলো ৩২ দশমিক ২২ বিলিয়ন ডলার। ফেব্রুয়ারির ১৫ তারিখে আকু বিল পরিশোধ করার পরেও এর পরিমাণ দাড়িয়েছে ৩২ দশমিক ৬০ বিলিয়ন ডলার। অর্থাৎ রিজার্ভ ধীরে ধীরে ভালো অবস্থানে যাচ্ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com