1. banijjobarta22@gmail.com : admin :

মুনাফায় ফিরছে আদানিগোষ্ঠী

  • Last Update: Wednesday, February 15, 2023

বিশ্ববাণিজ্য ডেস্ক

টানা কয়েক দিনের ঝড়ের পর অবশেষে এক সুখবর পেল আদানি গোষ্ঠী। জানা গেল, গত বছরের শেষ প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বর সময়ে আদানি এন্টারপ্রাইজ ৮২০ কোটি রুপি নিট মুনাফা করেছে। অথচ এক বছর আগে একই প্রান্তিকে তাদের ক্ষতি হয়েছিল ১১ দশমিক ৬৩ কোটি রুপি।

অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে আদানি এন্টারপ্রাইজ রাজস্ব আদায়েও বড় অগ্রগতি অর্জন করেছে। এ ক্ষেত্রে ৪২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে তারা। মোট রাজস্ব আহরণ হয়েছে ২৬ হাজার ৬১২ কোটি রুপি। একই সময়ে কোম্পানির পরিচালন মুনাফাও দ্বিগুণ হয়েছে—১ হাজার ৯৬৮ কোটি।

এর মধ্যে আদানি এন্টারপ্রাইজের সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা ব্যবসার রাজস্ব আয় বেড়েছে ৩৮ শতাংশ। খনি ব্যবসার আয় তিন গুণ বেড়ে হয়েছে ২ হাজার ৪৪ কোটি রুপি।

এ ছাড়া আদানির জ্বালানি ইকোসিস্টেম ব্যবসার রাজস্ব দ্বিগুণের বেশি বেড়ে হয়েছে ১ হাজার ৪২৭ কোটি রুপি। বিমানবন্দর ব্যবসার রাজস্বও দ্বিগুণ বেড়ে হয়েছে ১ হাজার ৭৩৩ কোটি রুপি।

অস্ট্রেলিয়ায় অবস্থিত কারমাইকেল খনির উৎপাদন তৃতীয় প্রান্তিকে বেড়ে হয়েছে ২৫ লাখ টন, আগের প্রান্তিকে যা ছিল ১৯ লাখ টন।

এই পরিপ্রেক্ষিতে গৌতম আদানি এক বিবৃতিতে বলেছেন, ‘এখন যে টালমাটাল পরিস্থিতি চলছে, তা সাময়িক। আমরা দীর্ঘ মেয়াদে কাজ করে যেতে চাই। দ্বৈত উদ্দেশ্য নিয়ে আমরা এগোব। ঋণ নেব, তবে ঋণের সুদ সেখান থেকে প্রাপ্ত মুনাফার চেয়ে কম হবে আর কৌশলগত অবস্থান কাজে লাগানোর চেষ্টা করব।’

স্বাভাবিকভাবেই তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর আজ ভারতের শেয়ারবাজারে আদানি এন্টারপ্রাইজের শেয়ারদর ১ দশমিক ৮৭ শতাংশ বেড়েছে। তবে সামগ্রিকভাবে আজও আদানি গোষ্ঠীর শেয়ারদর কমেছে। আদানি টোটাল গ্যাসের দর কমেছে ৫ শতাংশ, আদানি ট্রান্সমিশনের কমেছে ৫ শতাংশ, আদানি গ্রিন এনার্জির কমেছে ৫ শতাংশ, আদানি পাওয়ার লিমিটেডের কমেছে ৫ শতাংশ, আদানি উইলমারের কমেছে ৫ শতাংশ, আম্বুজা সিমেন্টের ১ দশমিক ৭৪ শতাংশ ও এনডিটিভির ৫ শতাংশ।

আদানি এন্টারপ্রাইজ ব্যতীত আর যে দুটি কোম্পানির শেয়ার দর বেড়েছে, সেগুলো হলো আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোনের ২ দশমিক ০৬ শতাংশ ও এসিসি লিমিটেডের শূন্য দশমিক ৩৯ শতাংশ।

সপ্তাহের শুরুতে গতকাল সোমবারও আদানি গোষ্ঠীর শেয়ারদর কমেছে। হিনডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশের পর গত মাসের শেষ থেকে শেয়ারবাজারে আদানিদের নথিভুক্ত সাতটি সংস্থার মোট শেয়ার মূল্য অর্ধেক কমেছে। এই অবস্থায় বিনিয়োগকারীদের আশ্বস্ত করতে আদানি গোষ্ঠীর দাবি, তাদের হিসাবের খাতা (ব্যালান্স শিট) যথেষ্ট শক্তিশালী। ব্যবসা বিস্তারের পরিকল্পনা এখনো আছে। তার জন্য অর্থের সংস্থানও আছে। শেয়ারহোল্ডারদের রিটার্ন দেওয়ার বিষয়েও তারা আত্মবিশ্বাসী। এ ছাড়া করপোরেট আইন পরিপালনেও তারা তৎপর।

এদিকে হিনডেনবার্গের অভিযোগ খণ্ডাতে আদানি গোষ্ঠী আরেক মার্কিন নিরীক্ষণ প্রতিষ্ঠান গ্র্যান্ট থর্নটনকে নিয়োগ দিয়েছে তারা। গত ২৪ জানুয়ারি হিনডেনবার্গ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর এটাই আদানি গোষ্ঠীর সবচেয়ে বড় পদক্ষেপ বলে মনে করছেন বিশ্লেষকেরা।

গত সপ্তাহেই আদানি গোষ্ঠী বলেছিল, তারা আইনি বিষয়-আশয়সহ সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের সঙ্গে লেনদেন ও অভ্যন্তরীণ নিয়ন্ত্রণের মতো বিষয়গুলো স্বাধীনভাবে খতিয়ে দেখার কথা ভাবছে। আর সে লক্ষ্যেই গ্র্যান্ট থর্নটনের এই নিয়োগ।

হিনডেনবার্গ রিসার্চের প্রতিবেদনটিতে যেসব অভিযোগ আনা হয়েছে, তার মোদ্দাকথা হলো, কারচুপির মাধ্যমে ধনী হয়েছেন গৌতম আদানি। তাঁর মালিকানাধীন ব্যবসায়ী গোষ্ঠী কৃত্রিমভাবে শেয়ারের দর বাড়িয়েছে। এভাবে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর থেকেই আদানির বিভিন্ন কোম্পানির শেয়ারের দর হু হু করে কমছে, যার ধারা আজও অব্যাহত। সব মিলিয়ে আদানি গোষ্ঠীর তালিকাভুক্ত কোম্পানিগুলোর বাজার মূলধন কমেছে ১০০ বিলিয়ন বা ১০ হাজার কোটি ডলারের বেশি।

কমেছে গৌতম আদানির ব্যক্তিগত সম্পদের মূল্যও। ফোর্বসের তালিকা অনুযায়ী, ২৪ জানুয়ারি প্রতিবেদন প্রকাশিত হওয়ার দিন গৌতম আদানির সম্পদমূল্য ছিল ১১৯ বিলিয়ন বা ১১ হাজার ৯০০ কোটি ডলার, আজ বিকালে যার মূল্য ছিল ৫৩ দশমিক ৩ বিলিয়ন বা ৫ হাজার ৩৩০ কোটি ডলার। আজ মঙ্গলবার তাঁর সম্পদমূল্য কমেছে ৪৭০ কোটি ডলার—৮ দশমিক ০৩ শতাংশ।

২৪ জানুয়ারির পর মাঝে এক দিন ব্যতীত প্রতিদিনই আদানির সম্পদের মূল্য কমেছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com