1. banijjobarta22@gmail.com : admin :

ভারতে পাওয়ারওয়াল তৈরির কারখানা করতে চায় টেসলা

  • Last Update: Saturday, September 23, 2023

বাণিজ্য বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলা ভারতে ব্যাটারি স্টোরেজ সিস্টেম পাওয়ারওয়াল তৈরির কারখানা স্থাপন ও তা বিক্রির পরিকল্পনা হাতে নিয়েছে। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে কারখানা তৈরির বিষয়ে ভারতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে।

পাওয়ারওয়াল হচ্ছে এমন একটি পদ্ধতি, যা রাতে বা খারাপ আবহাওয়ার সময়ও সোলার বা সৌর প্যানেলের মাধ্যমে ব্যাটারিতে শক্তি জোগাতে পারে। টেসলা ভারতে আবাসিক ও শিল্পপ্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য এই পাওয়ারওয়াল প্রযুক্তি তৈরি করতে ভীষণ আগ্রহী। টেসলার পাওয়ারওয়াল একটি এক মিটার উচ্চতার একটি ইউনিট, যা গ্যারেজে বা বাড়ির বাইরে ঝুলিয়ে রাখা যাবে, এমনভাবে ডিজাইন করা হয়েছে।

এই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি জানান, টেসলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক ভারতে প্রবেশের জন্য তাঁর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।
কয়েক সপ্তাহ ধরেই টেসলা ভারতে তাদের নতুন বৈদ্যুতিক গাড়ির কারখানা স্থাপনের বিষয়ে আলোচনা করছে। তারা সরাসরি দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও আলোচনা করেছে। ভারতে টেসলার গাড়ি তৈরি হলে ২০ লাখ রুপিতে গাড়ি স্থানীয় বাজারে বিক্রি ও বিদেশে রপ্তানি করা যাবে। তাহলে টেসলার সবচেয়ে কম মূল্যের গাড়ির চেয়েও ২৫ শতাংশ কম মূল্যে পাওয়া যাবে।

সাম্প্রতিক সময়ে ভারতের নয়াদিল্লিতে এই বিষয়ে বেশ কয়েকবার বৈঠক হয়। টেসলা পাওয়ারওয়াল পদ্ধতির মাধ্যমে ভারতের বৈদ্যুতিক সক্ষমতা আরও শক্তিশালী করে তোলার প্রস্তাব দিয়েছে।

টেসলা ভারত সরকারের কাছে এই কারখানা স্থাপনের জন্য বেশ কয়েকটি প্রণোদনা চেয়েছিল। সূত্র জানায়, ভারতীয় কর্মকর্তারা প্রণোদনা দেওয়ার বিষয়ে অনিচ্ছুক। যদিও টেসলা জানিয়েছে যে তাদের পণ্যের ক্রেতাদের ভারত সরকার যদি ভর্তুকি দেয়, তাহলে দেশটির বাজারে তারা একটি স্বচ্ছ ব্যবসায়িক মডেল তৈরি করতে পারবে।

প্রথম সূত্রটি বলছে, টেসলা ও ভারত সরকার উভয়ই এ ব্যাপারে আগ্রহী। যদিও বিষয়টি নিয়ে ভারত এখনো পর্যালোচনা চালিয়ে যাচ্ছে। তবে পরিকল্পনাটি আদৌ বাস্তবায়িত হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

বৈদ্যুতিক গাড়ি তৈরি ছাড়াও পাওয়ারওয়াল তৈরির প্রস্তাবটি ভারতের বাজারে প্রবেশের জন্য মার্কিন কোম্পানিটির পরিকল্পনার একটি অংশ বলে জানিয়েছে দ্বিতীয় সূত্র। টেসলা আবাসিক ও শিল্পপ্রতিষ্ঠানের গ্রাহকদের জন্য এই পাওয়ারওয়াল প্রযুক্তি তৈরির জন্য বেশি আগ্রহী।

সূত্র বলছে, টেসলার উদ্দেশ্য হলো ভারতে পাওয়ারওয়ালের বাণিজ্য করা। তবে এর জন্য উচ্চপর্যায়ের নীতিনির্ধারকদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করতে হবে।

টেসলার এই পরিকল্পনা নিয়ে ভারত সরকারের প্রধান মুখপাত্র বা বাণিজ্য মন্ত্রণালয়ের কেউই মন্তব্যে করতে রাজি হননি।

ভারত শহর ও গ্রামে বিদ্যুৎ সরবরাহ বাড়ালেও অধিক চাহিদার সময়ে বেশ ঘাটতির সম্মুখীন হতে হয়। স্টোরেজ প্রযুক্তি ব্যয়বহুল ও কম হওয়ার ফলে ভারত এখনো কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ওপর নির্ভরশীল।

গত বছর কয়লা পরিবহন সমস্যার কারণে ভারত ছয় বছরের মধ্যে সবচেয়ে খারাপ বিদ্যুৎ সংকটের মুখোমুখি হয়েছিল। সৌরশক্তি, কয়লা ও জলবিদ্যুৎ থেকে উৎপাদিত বিদ্যুৎ কমে যাওয়ায় রাতে বিদ্যুৎ বিভ্রাট বেড়ে গিয়েছিল।

বর্তমানে দেশটিতে পরিবেশবান্ধব উপায়ে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ ১৮৬ গিগাওয়াট। আগামী ২০৩০ সালের মধ্যে পরিবেশবান্ধব ফুয়েল পাওয়ার ক্ষমতা ৫০০ গিগাওয়াটে বাড়ানোর লক্ষ্য ঠিক করেছে ভারত।

গত ২০১৫ সালে যুক্তরাষ্ট্র সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টেসলার ক্যালিফোর্নিয়ার কারখানায় ইলন মাস্কের সঙ্গে পাওয়ারওয়ালের কার্যপদ্ধতি দেখেছিলেন। তখন তিনি বলেন, এই ব্যাটারি প্রযুক্তি কৃষকদের জন্য উপকারী ভূমিকা পালন করবে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভর্তুকির পরও পাওয়ারওয়াল প্রযুক্তি কিনতে খরচ হয় ৫ হাজার ৫০০ ডলার। এর ওপর পাওয়ারওয়ালের সোলার বা সৌর প্যানেলের জন্য আরও অতিরিক্ত খরচ করতে হয়। সূত্র: রয়টার্স

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com