1. banijjobarta22@gmail.com : admin :

স্টিল শিল্পকে টিকিয়ে রাখতে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা

  • Last Update: Monday, February 13, 2023

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক বাজারে কাঁচামালের মূল্য বৃদ্ধি এবং কারখানা পর্যায়ে জ্বালানি সরবরাহ বিঘ্নিত হওয়ায় সংকটে পড়েছে দেশের ইস্পাত এবং সিমেন্ট শিল্পের উদ্যোক্তারা। এমন অবস্থায় এই শিল্প টিকিয়ে রাখতে সরকারের নীতি সহায়তা চেয়েছেন ইস্পাত ও সিমেন্ট শিল্পের স্থানীয় উদ্যোক্তারা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত আয়রন, কার্বন স্টিল, স্টেইনলেস স্টিল এন্ড রি-রোলিং ইন্ডাস্ট্রি সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় সভায় এই সহায়তার কথা জানান ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের দাবি, কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সংকটের কারনে উৎপাদনও প্রায় এক তৃতিয়াংশে নেমে এসেছে। এমতাবস্থায় উৎপাদন ব্যয় বেড়ে যাওয়ায় ঋণখেলাপি হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ীরা। এই সংকট কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা চেয়েছেন ব্যবসায়ীরা।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, ইস্পাত আমাদের গুরুত্বপূর্ণ একটি সেক্টর। এই খাতের উন্নয়নে আমাদের নজর দিতে হবে। এসময় শিল্পায়নসহ দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রাখতে এ খাতের ঘুরে দাড়ানো অত্যন্ত জরুরি বলেও মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি।

ইস্পাত শিল্পের সম্ভাবনার কথা তুলে ধরে এফবিসিসিআই সভাপতি বলেন, বাংলাদেশে তৈরি ইস্পাত এখন বিদেশেও রপ্তানি হচ্ছে। এই খাতের সমস্যাগুলোর সমাধান করতে পারলে ভবিষ্যতে রপ্তানী সম্ভাবনা বহুগুণে বৃদ্ধি পাবে।

এফবিসিসিআই’র সহসভাপতি এম এ মোমেন বলেন, ইস্পাত শিল্পের সংকটের ব্যাপারে দ্বিমতের কিছু নেই। খাতের উন্নয়নে জাতীয় পর্যায়ে আলোচনা হওয়া দরকার। এসময় এই খাতের ব্যবসায়ীদের আসন্ন বাংলাদেশ বিজনেস সামিটকে ইস্পাত শিল্পের ব্র্যান্ডিংয়ের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহারের পরামর্শ দেন তিনি।

কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের চেয়ারম্যান মনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কমিটির ডিরেক্টর ইনচার্জ মো. জামাল উদ্দিন, এফবিসিসিআইর সাবেক প্রথম সহসভাপতি মোহাম্মদ আলী, এফবিসিসিআইর পরিচালক এস এম জাহাঙ্গির আলম (মানিক), কমিটির কো-চেয়ারম্যান, ব্যবসায়ী নেতাসহ অন্যান্যরা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com