1. banijjobarta22@gmail.com : admin :

শেয়ারবাজারে আগ্রহ হারাচ্ছে বিদেশিরা

  • Last Update: Wednesday, January 11, 2023

নিজস্ব প্রতিবেদক

সদ্য বিদায় নেওয়া ২০২২ সালে দেশের শেয়ারবাজার থেকে ৩ হাজার ১৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার বিক্রি করেছেন বিদেশিরা। আর কিনেছেন ১ হাজার ১৫৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। অর্থাৎ আলোচ্য সময়ে বিদেশিদের বিনিয়োগ কমেছে এক হাজার ৮৬৪ কোটি ৪৪ লাখ টাকা।

বাজার বিশ্লেষকরা বলছেন, দেশের শেয়ারবাজারে ধারাবাহিক যে পতন চলছে তাতে বিদেশিরা আর সন্তুষ্ট না। এ জন্য তারা শেয়ার বিক্রি করে চলে যাচ্ছে।

শুধু ২০২২ সালেই নয়, ২০১৭ সালের পর থেকে ধারাবাহিকভাবে কমেছে বিদেশি বিনিয়োগ। ২০১৭ সালে শেষবারের মতো বিদেশি বিনিয়োগ বেড়েছিল। ওই বছর বিদেশি বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে কেনা শেয়ারের মূল্য ছিল ৬ হাজার ৫৭৬ কোটি ২৮ লাখ টাকা। আর বিক্রি করা শেয়ারের মূল্য ছিল ৪ হাজার ৮৭১ কোটি ৩৪ লাখ টাকা। অর্থাৎ সে সময়ে বিদেশি পোর্টফোলিওতে নতুন বিনিয়োগ হয়েছিল এক হাজার ৭০৪ কোটি ৯৪ লাখ টাকা। ওই বছর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি বিনিয়োগকারীদের লেনদেনের পরিমাণ ছিল ১১ হাজার ৪৪৭ কোটি ৬২ লাখ টাকা ।

২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে ক্রমবর্ধমান হারে বিদেশিরা বিনিয়োগ কমেছে। ২০১৮ এবং ২০১৯ সালে বিনিয়োগ অল্প অল্প করে কমলেও ২০২০, ২১ এবং ২২ সালে উত্তোলনের হিড়িক লেগেছিল।

বিদেশি বিনিয়োগের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালে বিদেশিরা কিনেছেন ৪ হাজার ২৫০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার, বিক্রি করেছেন ৪ হাজার ৭৪১ কোটি ৭৪ লাখ টাকা শেয়ার। অর্থাৎ এ সময় বিদেশি বিনিয়োগ কমেছে ৪৯১ কোটি ৫৯ লাখ টাকা।

২০১৯ সালে বিদেশিরা শেয়ার কিনেছেন ৩ হাজার ৬৭৮ কোটি ৬৪ লাখ টাকার আর বিক্রি করেছেন ৪ হাজার ১৬৬ কোটি ৮০ লাখ টাকা। অর্থাৎ আলোচ্য বছরে বিদেশি বিনিয়োগ কমেছে ৪৮৮ কোটি ১৬ লাখ টাকা।

২০২০, ২০২১ এবং ২০২২ সালে দ্রুত কমেছে বিদেশি বিনিয়োগ। ২০২০ সালের হিসাব বলছে, ওই সময়ে বিদেশিরা ৩ হাজার ৮৯০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে বিক্রি করেছেন ৬ হাজার ৪৯৬ কোটি ৮৮ লাখ টাকা। তার মানে ওই বছর বিদেশি বিনিয়োগ কমেছে ২ হাজার ৬০৬ কোটি ১০ লাখ টাকা। বিনিয়োগ কমার এ হার আগের বছরের চেয়ে পাঁচগুণের বেশি।

২০২১ সালেও বিদেশি বিনিয়োগ কমেছে। ওই বছর বিদেশিরা ২ হাজার ৪১৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে বিক্রি করেছেন ৪ হাজার ৯৪৯ কোটি ৮৭ লাখ টাকার। অর্থাৎ বিনিয়োগ কমেছে ২ হাজার ৫৩৬ কোটি ৪২ লাখ টাকা।

আর সদ্য সমাপ্ত ২০২২ সালে বিদেশিরা কিনেছেন ১ হাজার ১৫৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার, আর বিক্রি করেছেন ৩ হাজার ১৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। অর্থাৎ নিট বিনিয়োগ কমেছে ১ হাজার ৮৬৪ কোটি ৪৪ লাখ টাকা। চলতি বছর বিদেশি পোর্টফোলিওতে লেনদেন হয়েছে ৪ হাজার ১৭৩ কোটি ৯০ লাখ টাকা; যা ২০১৭ সালের লেনদেনের সাড়ে ৩৬ শতাংশ।

২০১৮ থেকে ২০২২ সালে হিসাব সামগ্রিকভাবে বিশ্লেষণ করলে দেখা যায়, এ সময়ে বিদেশিরা শেয়ার কিনেছেন এক হাজার ৫৩৮৭ কোটি ৭৩ লাখ টাকার, বিপরীতে বিক্রি করেছেন ২৩ হাজার ৩৭৪ কোটি ৪৬ লাখ টাকার। এ সময় দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে ৭ হাজার ৯৮৬ কোটি ৭৩ লাখ টাকার বিনিয়োগ প্রত্যাহার হয়েছে।

এদিকে শেয়ারবাজারে যখন বিদেশি বিনিয়োগ নিম্নমুখী, তখন বিদেশিদের আগ্রহী করতে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো ও বিনিয়োগ সম্মেলন করছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিন্তু সে প্রচেষ্টাও কাজে আসছে না।

বিদেশি বিনিয়োগ কমার বিষয়ে শেয়ারবাজার বিশ্লেষক আবু আহমেদ বলেন, শেয়ারবাজার থেকে নানা কারণে বিনিয়োগ প্রত্যাহার করছেন বিদেশিরা। বর্তমানে বিনিয়োগ কমার সবচেয়ে বড় কারণ হলো অব্যাহতভাবে ডলারের মূল্যবৃদ্ধি। এ ছাড়া সুশাসনের অভাব, ঘন ঘন নীতিমালা পরিবর্তন, ফ্লোর প্রাইস আরোপ বিনিয়োগে নেতিবাচক প্রভাব ফেলেছে।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহের বড় জায়গা গ্রামীণফোনের মতো কোম্পানির সঙ্গে বাংলাদেশ টেলিকমিউকেশন রেগুলটরি অথরিটি সিম বিক্রির মতো নিষেধাজ্ঞাকে নেতিবাচক ভাবছেন অনেকে। আর বিদেশে রোড শো করে ভালো কোনো ফল আসবে না, যদি না দেশের শেয়ারবাজারে ভালো কোম্পানি তালিকাভুক্ত করা হয়।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com