1. banijjobarta22@gmail.com : admin :

মোবাইল ব্যাংকিংয়ে রেকর্ড লেনদেন

  • Last Update: Saturday, December 17, 2022

নিজস্ব প্রতিবেদক

দৈনন্দিন জীবনে অর্থনৈতিক কার্যক্রম সহজ এবং হাতের নাগালে আনতে মূল ব্যাংকিংয়ের পাশাপাশি এক দশক আগে দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) চালু হয়। চালুর পর থেকে ক্রমেই জনপ্রিয় হচ্ছে এমএফএস। শহর থেকে গ্রাম পর্যন্ত বিস্তৃত হয়েছে এই সেবা। ফলে প্রতিবছরই বাড়ছে গ্রাহক। একই সাথে পাল্লা দিয়ে বাড়ছে লেনদেন।

বাংলাদেশ ব্যাংকের মোবাইল আর্থিক সেবার (এমএফএস) হালনাগাদ পরিসংখ্যান বলছে, শুধু চলতি বছরের অক্টোবর মাসেই মোবাইল ব্যাংকিংয়ে ৯৩ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। প্রতিদিন গড়ে লেনদেন হয় ৩ হাজার ১০০ কোটি টাকা। তবে নগদের তথ্য এখানে হিসাব হয়নি। নগদের তথ্য যোগ করলে মোট লেনদেন আরও ২৩ হাজার কোটি টাকার মতো বেড়ে যাবে। সেই হিসাবে এমএফএসে লেনদেন দাঁড়াবে এক লাখ ১৬ হাজার কোটি টাকা।

বিশাল এই লেনদেনকে রেকর্ড হিসেবে মূল্যায়ন করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, সবার হাতে মোবাইল ফোন থাকায় এটা সম্ভব হয়েছে। এছাড়া শহরতো বটেই, দেশের প্রান্তিক অঞ্চলেও রয়েছে এমএফএসের এজেন্ট। ফলে সহজে টাকা পাঠানো বা উত্তোলন করা যায়। এতে সময় ও অর্থ ঊভয়ই সাশ্রয় হয়। ফলে গ্রাহক ও লেনদেন বাড়ছে। তাছাড়া সরকারের বিভিন্ন সুবিধাভোগীরা এখন এমএফএসের মাধ্যমে বিভিন্ন ভাতা পাচ্ছেন। বিভিন্ন সেবার বিলও পরিশোধ করা যায় এমএফএসে। এতে লেনদেনকারীদের সম্পৃক্ততা বেড়েছে। ফলে লেনদেনও রেকর্ড ছাড়াচ্ছে।

এমএফএস সংশ্লিষ্টরা বলছেন, বিকাশ, রকেট, নগদের মতো মোবাইলে আর্থিক সেবার (এমএফএস) উপর মানুষের আগ্রহের পাশাপাশি নির্ভরশীলতা বাড়ছে। এ জন্য গ্রাহকের সঙ্গে লেনদেনের পরিমাণও বাড়ছে।

কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হিসাব মতে, মোবাইল ব্যাংকিংয়ে বর্তমানে গ্রাহক সংখ্যা ১৮ কোটি ৭৫ লাখের বেশি। এসব হিসাবে দিনে প্রায় চার হাজার কোটি টাকা লেনদেন হচ্ছে।

সং‌শ্লিষ্টরা জানান, তাৎক্ষণিকভা‌বে দ্রুত শহর কিংবা গ্রামে, গ্রাম থেকে শহর সর্বত্রই টাকা পাঠানোর সুবিধার কারণে দেশে মোবাইল ব্যাংকিং সেবায় এক বৈপ্লবিক পরিবর্তন এসেছে। ফলে গ্রাহক সংখ্যার স‌ঙ্গে বাড়‌ছে লেনদেনের পরিমাণ। এছাড়া করোনা সংক্রামণ ঠেকাতে মানুষ সরাসরি সাক্ষাতে নগদ লেনদেনের চেয়ে মোবাইল ব্যাংকিংয়ে ক্যাশলেস লেনদেন বেশি নিরাপদ ও স্বাচ্ছন্দবোধ করছে। পাশাপাশি এখন শ্রমিকদের বেতন বোনাস, সরকারের সামাজিক সুরক্ষার বিভিন্ন ভাতা ও অনুদান মোবাইল ব্যাংকিংয়ে যাচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে মোট ১৩টি ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের সঙ্গে জড়িত আছে। ২০২২ সালের অক্টোবর মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহক সংখ্যা দাঁড়ায় ১৮ কোটি ৭৫ লাখ ২৩ হাজারে। এর মধ্যে গ্রামে ১০ কোটি ৪০ লাখ এবং শহরে ৮ কোটি ৩৫ লাখ গ্রাহক। এছাড়া নিবন্ধিতদের মধ্যে পুরুষ ১০ কোটি ৮৬ লাখ এবং মহিলা গ্রাহক ৭ কোটি ৮৪ লাখ রয়েছে। আর আলোচিত সময়ে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ২১ হাজার ৮০৩ জনে।

এমএফএসে গেল অক্টোবর মোট ৪৪ কোটি ৪০ লাখ ৬২ হাজার ৩৬০টি লেনদেনের মাধ্যমে ৬৭ হাজার ৯৬৬ কোটি ৮০ লাখ টাকা আদান-প্রদান হয়।

মোবাইল ব্যাংকিংয়ে শুধু লেনদেন নয়, যুক্ত হচ্ছে অনেক নতুন নতুন সেবাও। বিদ্যুৎ, গ্যাস, পানির বিল অর্থাৎ সেবা মূল্য পরিশোধ, কেনাকাটার বিল পরিশোধ, বেতন-ভাতা প্রদান, বিদেশ থেকে টাকা পাঠানো অর্থাৎ রেমিট্যান্স প্রেরণসহ বিভিন্ন ক্ষেত্রে মোবাইল ব্যাংকিংয়ের সেবা দেওয়া হচ্ছে।

আলোচ্য মাসজুড়ে মোবাইল ব্যাংকিং হিসাবগুলোতে টাকা জমা পড়েছে ২৭ হাজার ৭০৬ কোটি টাকা। এ সময়ে উত্তোলন করেছে ২৫ হাজার ৬৬৫ কোটি টাকা।

তথ্য অনুযায়ী, অক্টোবর মাসে এমএফএসে ব্যক্তি হিসাব থেকে ব্যক্তি হিসাবে অর্থ স্থানান্তর হয়েছে ২৫ হাজার ৮২৯ কোটি টাকা। বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বিতরণ হয়েছে ২ হাজার ৬৫৯ কোটি টাকা। বিভিন্ন সেবার বিল পরিশোধ করা হয়েছে ২২৮৩ কোটি টাকা। কেনাকাটার বিল পরিশোধ করা হয়েছে ৩৩৬০ কোটি টাকা।

২০১০ সালে মোবাইল ব্যাংকিং কার্যক্রম চালু করে বাংলাদেশ ব্যাংক। ২০১১ সালের ৩১ মার্চ বেসরকারি খাতের ডাচ্-বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা চালুর মধ্য দিয়ে দেশে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের যাত্রা শুরু হয়। এর পরপরই ব্র্যাক ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে বিকাশ। বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবার বাজারের সিংহভাগই বিকাশের দখলে। এর পরের অবস্থানটি নগদের দখলে। তৃতীয় স্থানটি রকেটের বলে মনে করে বাজার সংশ্লিষ্টরা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com