1. banijjobarta22@gmail.com : admin :

ইসলামী ব্যাংকের ঋণ ‘কেলেঙ্কারিতে’ ব্যাংকখাতে অস্থিরতা

  • Last Update: Saturday, December 3, 2022

রাসেল মাহমুদ

কুমিল্লার চান্দিনা উপজেলার রহিমা আক্তারের স্বামী সৌদি প্রবাসী। বিদেশ থেকে তিনি টাকা পাঠান ইসলামী ব্যাংক বাংলাদেশের মাধ্যমে। প্রায় ৪ বছর ধরে তিনি এই ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠাচ্ছেন। ইসলামী ব্যাংকিংয়ের ওপর আস্থার কারণেই চলতি হিসাবের পাশাপাশি একটি স্থায়ী আমানতের রশিদ বা এফডিআরও করেছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে ইসলামী ব্যাংকের ৩০ হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির বিষয়টি সামনে আসলে আমানত নিয়ে দুশ্চিন্তায় পড়েন রহিমা আক্তার। ব্যাংকে চাকরি করেন এমন একজন আত্মীয়ের কাছে পরামর্শ চান টাকা তুলে ফেলবেন কিনা।

রহিমা আক্তার বলেন, স্বামীর রক্ত পানি করা টাকা যদি বেহাত হয়ে যায় তা মেনে নিতে পারবো না। পরিশ্রমের টাকা কাগজ হয়ে যাবে কিনা সেই চিন্তায় এখন ঘুমই আসে না।

রাজবাড়ীর মাসুদ রেজা শিশিরও ইসলামী ব্যাংক বাংলাদেশের গ্রাহক। এই ব্যাংকে অল্প কিছু টাকা আছে তার। ব্যাংকটি থেকে বহুল আলোচিত একটি গ্রুপ ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে- এমন খবরে তিনিও চিন্তিত। টাকা তুলে বাসায় রাখবেন কিনা এ নিয়ে দ্বিধায় আছেন তিনি।

বাণিজ্য বার্তাকে তিনি বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। হাজার কোটির চিন্তা করে আমাদের লাভ নাই। আমার দু’টাকা গেলে সেটাই আমার কোটি টাকা। তাই না চাইলেও চিন্তা চলে আসে।

শুধু রহিমা বেগম বা মাসুদ রেজা শিশির নন, বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় এই ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার কথা ভাবছে অনেক গ্রাহক। এতে পুরো ব্যাংকিং খাতে অস্থিরতা ছড়িয়ে পড়েছে।

দেশের প্রভাবশালী কয়েকটি গণমাধ্যমের খবর অনুযায়ী, বহুল আলোচিত শিল্পগ্রুপ এস আলম গ্রুপ ইসলামী ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। এই ঋণকে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় ঋণ কেলেঙ্কারি বলা হচ্ছে।

শুধু একটি ঘটনাই নয়, ইসলামী ব্যাংক বাংলাদেশ থেকে নভেম্বর মাসেই দুটি ভুয়া কোম্পানি খুলে দুই হাজার ৪৬০ কোটি টাকা ঋণ নেয়া হয়েছে৷ প্রতিষ্ঠান দুটি হলো নাবিল গ্রুপ ও মার্টস বিজনেস লাইন৷ এর বাইরে স্যোশাল ইসলামী ব্যাংক ও ফার্ষ্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক থেকেও দুই হাজার ৩২০ কোটি টাকার ঋণ নেয়া হয়েছে।

বিপুল পরিমাণ এসব ঋণ সময়ের পরিক্রমায় খেলাপি হবে বলেই ধারনা করছেন খাত সংশ্লিষ্টরা। এতে চাপ পড়বে সাধারণ গ্রাহকের ওপর।

এদিকে গণমাধ্যমে ইসলামী ব্যাংকের বিপুল পরিমাণ এই ঋণের খবর ছড়িয়ে পড়লে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যাংক থেকে টাকা তোলার হিড়িক পড়েছে। গত বুধবার ইসলামী ব্যাংকের পল্টন শাখার ৫ জন গ্রাহক তাদের অস্থিরতার কথা জানান। তাদের ভাষায়, ঋণের নামে যেভাবে হাজার হাজার কোটি টাকা তুলে নেয়া হচ্ছে, তাতে ভয়ই হয়। টাকা তুলে নেবো কিনা ভাবছি।

মতিঝিলের লোকাল ব্র্যাঞ্চের গ্রাহক আলাউদ্দিন বলেন, দেখুন, ব্যাংকের ছোট গ্রাহকরা কখনো ঋণ খেলাপি হয় না, কিন্তু শত শত কোটি, হাজার হাজার কোটি টাকা যারা ঋণ নিচ্ছে তাদের অধিকাংশই খেলাপি। তাই ভয় হয়, এই টাকা আসলেও ইসলামী ব্যাংক ফেরত পাবে কিনা।

গণমাধ্যমকর্মী রুবেল হোসেন একটি সরকারি ব্যাংকের গ্রাহক। তিনি বাণিজ্য বার্তাকে বলেন, ইসলামী ব্যাংকের ঋণ কেলেঙ্কারি পুরো ব্যাংক খাতকে প্রশ্নের মুখোমুখি দাঁড় করিয়েছে।

গত বুধবার এস আলম গ্রুপের এককভাবে ইসলামী ব্যাংক থেকে ৩০ হাজার কোটি টাকার বেশি ঋণ নেওয়ার খবর ছড়িয়ে পড়লে জনমনে অসন্তোষ দেখা দেয়। ঋণ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ ব্যাংক সন্দেহ করছে এস আলম গ্রুপ এবং তাদের সঙ্গে সম্পর্কিত পক্ষগুলো মোট এক লাখ কোটি টাকা ঋণ নিয়েছে ইসলামী ব্যাংক থেকে৷ আর এই তথ্য দেয়া হয় বাংলাদেশ ব্যাংকের অডিটি রিপোর্টের বরাতে। আর সেখানে অনিয়মের কথা বলা হয়েছে৷

এই ঋণকে বাংলাদেশের সবচেয়ে বড় ঋণ কেলেঙ্কারি হিসেবে অভিহিত করেন ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান ও পলিসি রিচার্স ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর ৷

তিনি বলেন, ইসলামী ব্যাংকে এস আলম গ্রুপের এই ঋণের ঘটনা মহাকাব্যিক৷ এত বড় ঋণ কেলেঙ্কারির ঘটনা আগে আর ঘটেনি৷ আটটি ব্যাংক তাদের নিয়ন্ত্রণে৷ আমি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নরকে বলেছিলাম এস আলম সাহবের সাথে সব সময় একটি করে অ্যাম্বুলেন্স দিয়েন ৷ কারণ, তিনি যদি কোনো কারণে হার্ট অ্যাটাক করে মারা যান. তাহলে গ্রাহকদের সর্বনাশ হয়ে যাবে৷ সেরকমই হলো৷

ড. আহসান এইচ মনসুর বলেন, এটা তো একবারে হয়নি৷ সরকার জানে, বাংলাদেশ ব্যাংক জানে, তারপরও ব্যবস্থা নেয়নি৷ এর আগেও ঋণের নামে লুটপাট হয়েছে৷ এটা নতুন কিছু নয়৷ এই টাকা আর ফেরত আসবে না৷ অতীতেও আসেনি৷ তিন-চারদিন আগেই তো এস আলম সাহেব পৌনে দুইশ’ মিলিয়ন ডলার দিয়ে সিঙ্গাপুরে হোটেল কিনলো৷ এটা তার তিন নাম্বার হোটেল৷ এরপর শপিং মল আছে৷ সিঙ্গাপুরের বাইরেও আছে৷ তাহলে টাকা কীভাবে আসবে!

বাংলাদেশে যোগাযোগ ও ক্ষমতা থাকলে ব্যাংক থেকে ঋণের নামে টাকা লুটপাট এখন সবচেয়ে সহজ বলেও মন্তব্য করেন তিনি৷

দেশের সর্বোচ্চ আদালতও এই ঋণ নিয়ে বিষ্ময় প্রকাশ করেছেন। তাই আদালত বুধবার ইসলামী ব্যাংক থেকে এই ঋণ নেয়ার ব্যাপারে রিট করতে বলেছেন৷ বৃহস্পতিবার আরেকটি আদালত এখন থেকে ঋণ গ্রহীতার নাম ও ঠিকানা ব্যাংকগুলোকে তাদের ওয়েবসাইটে প্রকাশের নির্দেশ দিয়েছেন৷

বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানিয়েছে, ইসলামী ব্যাংকের ঋণের বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. মইনুল ইসলাম সংবাদমাধ্যমে বলেন, এই দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা না চাইলে কিছু হয় না৷ তিনি চাইলে এদরকে ধরা এবং টাকা উদ্ধার সম্ভব, অন্যথায় নয়৷

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com