1. banijjobarta22@gmail.com : admin :

ইতিবাচক শেয়ারবাজারে আগ্রহ বাড়ছে নতুন বিনিয়োগকারীদের

  • Last Update: Thursday, September 8, 2022

নিজস্ব প্রতিবেদক

গত কয়েক মাসের ছন্দপতন শেষে ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। প্রতিদিনই বাড়ছে সূচক ও লেনদেন। নিষ্ক্রীয় বিনিয়োগকারীরা সক্রিয় হচ্ছেন। এতে লেনদেন ছাড়িয়ে গেছে ২ হাজার কোটি টাকা।

বাজারের এই সুসময়ে নতুন বিনিয়োগকারীর আগমনও বেশ চোখে পড়ার মতো। গত একমাসে শেয়ারবাজারে নতুন বিনিয়োগকারী এসেছে ৯ হাজার ৪৫৭ জন।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, গত জুলাইয়ে শেয়ারবাজারে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব ছিল ১৮ লাখ ৩৩ হাজার ৮৮৪টি। আগস্ট মাস শেষে বিও হিসাব দাঁড়িয়েছে ১৮ লাখ ৪৩ হাজার ৩৪১টিতে। অর্থাৎ এক মাসের ব্যবধানে বিও হিসাব বেড়েছে ৯ হাজার ৪৫৭টি।

আগস্ট মাসে পুরুষদের বিও বেড়ে দাঁড়িয়েছে ১৩ লাখ ৭৬ হাজার ১৫০টি। জুলাইয়ে শেষে পুরুষদের বিও হিসাব ছিল ১৩ লাখ ৬৮ হাজার ৯৬৫টি। আর আগস্ট মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৫১ হাজার ২৪৬টি। জুলাইয়ের শেষ দিন নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৪ লাখ ৪৯ হাজার ১০৫টি।

জুলাই মাসের শেষ দিন কোম্পানি বিও হিসাব ছিল ১৫ হাজার ৮১৪টি। আর আগস্ট মাসে কোম্পানি বিও ১৩১টি বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৪৫টি।

আগস্ট মাসে দেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ১০ হাজার ৬৮টি বিও হিসাব বেড়েছে। এর মাধ্যমে আগস্ট মাসের শেষ দিন দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৭ লাখ ৬৩ হাজার ৮৭৭টি। যা জুলাইয়ের শেষ দিন ছিল ১৭ লাখ ৫৩ হাজার ৮০৯টি।

আগস্ট মাসে বিদেশে অবস্থানকারী বিনিয়োগকারীদের ৭৪২টি বিও হিসাব কমে দাঁড়িয়েছে ৬৩ হাজার ৫১৯টি। জুলাই মাসে বিদেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৬৪ হাজার ২৬১টি।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com