1. banijjobarta22@gmail.com : admin :

খোলাবাজারে ডলারের দাম উঠেছে ১২৫ টাকা

  • Last Update: Thursday, May 9, 2024

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকিং লেনদেনে ডলারের মধ্যবর্তী দাম ১১৭ টাকা নির্ধারণ করে দেওয়ার পর বেড়েছে খোলাবাজারে নগদ ডলারের দাম। আজ রাজধানীর বিভিন্ন মানি চেঞ্জার ও খোলাবাজারে ডলার বিক্রি হয়েছে ১২২ থেকে ১২৩ টাকার মধ্যে। কেউ কেউ ১২৫ টাকায় ডলার কিনেছেন বলে জানিয়েছেন। দুই দিন আগেও খোলাবাজারে ডলারের দাম ১১৮ টাকা ৫০ পয়সার মধ্যে ছিল।

বাংলাদেশ ব্যাংক গতকাল ডলারের বিনিময় হার নির্ধারণে ‘ক্রলিং পেগ’ পদ্ধতি চালুর ঘোষণা দেয়। এতে ডলারের মধ্যবর্তী দর নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। আগে ডলারের আনুষ্ঠানিক দাম ছিল ১১০ টাকা।

এ ঘটনার পর গতকালই খোলাবাজারে ডলারের দামে প্রভাব পড়তে শুরু করে। নগদ ডলারের দর একবারে ৪-৫ টাকা বেড়ে ১২২-১২৩ টাকায় ওঠে। আজ বৃহস্পতিবারও একই চিত্র দেখা গেছে।

খোলাবাজারের নগদ ডলার বেচাকেনা করেন যে ব্যবসায়ীরা, তারা জানিযেছেন, এখন একান্ত প্রয়োজন না হলে কেউ ডলার কিনছেন না। ডলার কত টাকায় স্থির হবে, এটা বোঝার জন্য আগামী সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মতিঝিলের একটি মানি চেঞ্জারের মালিক গণমাধ্যমে বলেন, ১১৮ টাকার ডলার এক দিনেই ১২৩ টাকায় উঠে গেল। কেউ কেউ পারলে ১২৫ টাকাতেও বিক্রি করছে। এটা কোথায় গিয়ে ঠেকবে, এখনই বলা যাচ্ছে না।

তবে ব্যাংকগুলো আজও ১১৮ টাকার মধ্যে ডলার বিক্রি করছে। তবে ব্যাংকগুলো পরিচিত মুখ ছাড়া অন্যদের ডলার দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে। জানা গেছে, ব্যাংকগুলোর কাছে ৫ কোটি ১০ লাখ ডলার মজুত রয়েছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com