1. banijjobarta22@gmail.com : admin :

উন্নয়ন প্রকল্পের কারণে গাছ কাটলে তিন গুণ লাগাতে হবে: প্রধানমন্ত্রী

  • Last Update: Wednesday, June 5, 2024
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন প্রকল্পের কারণে গাছ কাটলে তিন গুণ লাগাতে হবে। সে অনুযায়ী কাজ করছে সরকার।

তিনি বলেছেন, ভৌগোলিক অবস্থানের কারণে ঝড়-জলোচ্ছ্বাস বন্যাসহ প্রাকৃতিক দুর্যোগের দেশ বাংলাদেশ। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে আমরা দেশকে রক্ষা করতে চাই। আর সেদিকে লক্ষ্য রেখেই, যেকোনো উন্নয়ন পরিকল্পনা নেওয়ার সময় পরিবেশ রক্ষার উপর বেশি গুরুত্ব দেওয়া হয়।

বুধবার (৫ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে আগারগাও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে পরিবেশ মেলা ও বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় আমরা ব্যাপক কর্মসূচি নিয়েছি। আরও বেশি করে বনায়নের উদ্যোগ আমাদের নিতে হবে। এরইমধ্যে ২৫ ভাগের মতো করতে পেরেছি। এদেশের মানুষকে রক্ষা করাই আমাদের দায়িত্ব। যেকোনো উন্নয়ন পরিকল্পনায় পরিবেশ রক্ষার উপর বেশি গুরুত্ব দেওয়া হয়। কোনো কারণে গাছ কাটতে হলে তিনগুণ বেশি গাছ লাগাতে হবে, সে শর্তও জুড়ে দেওয়া হয়।

এসময় বিএনপি-জামায়াতের সমালোচনা করে শেখ হাসিনা বলেন, সরকারের উৎখাত আন্দোলনের নামে তারা যেমন মানুষকে যেমন হত্যা করেছে, তেমনি লাখ লাখ বৃক্ষ নিধন করেছে। আমরা যেখানে গাছ লাগাই, সেগুলো তারা ধ্বংস করেছে। এটাই দুর্ভাগ্যজনক। ধ্বংসযজ্ঞগুলো দেশের জন্য ক্ষতিকর।

২০২৪ সালের বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলার প্রতিপাদ্য ঠিক করা হয়েছে– ‘করব ভূমি পুনরুদ্ধার, রুখব মরুময়তা ; অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা।’ ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ – প্রতিপাদ্যে চলবে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com