1. banijjobarta22@gmail.com : admin :

‘কারসাজিতে’ দাপট দেখাচ্ছে দুর্বল ও মানহীন কোম্পানি

  • Last Update: Wednesday, April 24, 2024

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে গত কয়েকদিন ধরেই ধারাবাহিক পতন চলছে। প্রতিদিনই সূচকের বড় পতন হচ্ছে। গতকাল মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৪১ পয়েন্ট। দিনশেষে সূচকটির অবস্থান দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩৪ পয়েন্টে। যা গত ৩৫ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থান।

এর আগে সর্বশেষ এ সূচক ২০২১ সালের ৬ মে ৫ হাজার ৬০৬ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিলো। ঢাকার বাজারের পাশাপাশি সূচক কমেছে চট্টগ্রামের বাজারেও। সিএসইর সার্বিক সূচকটি ৩৪ পয়েন্ট কমেছে।

তবে পতনের এই বাজারেও চলছে কারসাজি। দাপট দেখিয়ে যাচ্ছে দুর্বল ও মানহীন কিছু কোম্পানি। মঙ্গলবার মূল্যবৃদ্ধির শীর্ষে ছিলো নতুন তালিকাভুক্ত কোম্পানি এশিয়াটিক ল্যাবরেটরিজ। কোম্পানিটি শেয়ারবাজারে আসার আগে জালিয়াতি করে সম্পদ মূল্য বাড়িয়ে দেখিয়েছিল। এ কারণে অনুমোদনের পর কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও বাতিল করা হয়েছিলো।

বিএসইসির তদন্তেও এ জালিয়াতি ধরা পড়ে। পরে জালিয়াতি সংশোধন করে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। আইপিওতে কোম্পানিটি ২০ টাকায় প্রতিটি শেয়ার বিক্রি করেছিল সাধারণ বিনিয়োগকারীদের কাছে। গত ৬ মার্চ লেনদেন শুরুর পর মাত্র ২৯ কার্যদিবসে এটির শেয়ারের দাম বেড়ে হয়েছে ৫৬ টাকা। সেই হিসাবে ২৯ দিনে এটির শেয়ার দাম বেড়ে তিন গুণ হয়েছে।

লেনদেনের শীর্ষ পাঁচ কোম্পানির তালিকায় আরও ছিল গোল্ডেনসন। কোনোরকমে ব্যবসায় টিকে থাকা কোম্পানিটি বিনিয়োগকারীদের ভালো কোনো লভ্যাংশও দিতে পারে না। তারপরও দেড় মাসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দ্বিগুণ হয়ে গেছে।

ঢাকার বাজারে গতকাল মূল্যবৃদ্ধির শীর্ষে ছিল সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পারিবারিক কোম্পানি বিডি থাই ফুড। অগ্রণী ব্যাংকের ঋণখেলাপি এ কোম্পানি শেয়ারবাজার থেকে টাকা তুলেছিল ঋণ পরিশোধের কথা বলে। কিন্তু শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা তুললেও ব্যাংকের ঋণ আর শোধ করেনি। কোম্পানিটি শেয়ারবাজারে এসেছিল জাহিদ মালেক মন্ত্রী থাকাকালে। সেই কোম্পানি সর্বশেষ ২০২২ সালে বিনিয়োগকারীদের মাত্র ৩ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। গতকাল দরপতনের মধ্যেও সেই কোম্পানির শেয়ারের দাম এক দিনেই ১০ শতাংশ বেড়েছে।

মূল্যবৃদ্ধির তালিকায় আরও ছিল সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ ও ফার্মা এইড নামের দুর্বল মানের কোম্পানি। ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণের সিকিউরিটিজ আইন প্রতিপালন করতে না পারা কোম্পানি দুটির উদ্যোক্তাদের যেখানে শাস্তি পাওয়ার কথা, সেখানে তারা পুরস্কৃত হচ্ছে শেয়ারের মূল্যবৃদ্ধিতে।

সালভো কেমিক্যালের শেয়ারের দাম গত ১১ দিনে ১১ টাকা বেড়েছে। এর মধ্যে গতকাল এক দিনেই বেড়েছে ৪ শতাংশের বেশি। আর ফার্মা এইডের শেয়ারের দাম গত তিন দিনে ৯০ টাকা বেড়ে হয়েছে ৭০০ টাকা।

নিম্নমানের কোম্পানির শেয়ারের দাম যেখানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে, সেখানে টানা দর হারাচ্ছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, গ্রামীণফোন, রবি, বার্জার, ট্রাস্ট ব্যাংক, বেক্সিমকো ফার্মাসহ ভালো মৌলভিত্তির অনেক কোম্পানি।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, যেসব শেয়ারে কারসাজিকারকেরা সক্রিয় রয়েছেন, সেসব শেয়ারের দামই অস্বাভাবিকভাবে বাড়ছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com