1. banijjobarta22@gmail.com : admin :

কোনো সিদ্ধান্তই থামাতে পারছে না বিনিয়োগকারীদের রক্তক্ষরণ

  • Last Update: Wednesday, April 24, 2024
শেয়ারবাজারে টানা দরপতনের প্রতিবাদে গতকাল মঙ্গলবার মতিঝিলের ডিএসই ভবনের সামনে মানববন্ধন করেন ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা। সংগৃহীত ছবি

রাসেল মাহমুদ

বেসরকারি চাকরিজীবী আনোয়ার হোসেন ৬ বছর আগে শেয়ারবাজারে লেনদেন শুরু করেন। শুরুতে ৩ লাখ টাকা বিনিয়োগ করে ‘বেশ মুনাফা’ করেছিলেন। সেই আসায় পর্যায়ক্রমে ১৭ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করেন। তবে করোনা মহামারির সময় থেকে তিনি আর ‘লাভের মুখ’ দেখতে পারেননি। উল্টো বিনিয়োগ করা টাকার প্রায় ৬০ শতাংশ লোকসান হয়েছে। সব হারিয়ে আনোয়ার হোসেন এখন পাগলপ্রায়।

গণমাধ্যমকর্মী আহমেদ ইমতিয়াজ মাস দুই আগে শেয়ারবাজারে লেনদেন শুরু করেছেন। প্রাথমিকভাবে তিনি ২০ হাজার টাকার শেয়ার কিনেছেন। তবে দুই মাসেই তার মূলধন কমে গেছে অন্তত ৪০ শতাংশ।

১৫ বছর ধরে শেয়ারবাজারে লেনদেন করছেন রফিকুজ্জামান। তিনি শেয়ারবাজারে আসার পরেই ২০১০ সালের ধস দেখেছেন। তখন তিনি খুব একটা ক্ষতিগ্রস্ত না হলেও করোনার পর থেকে ব্যবসায় ‘সুবিধা’ করতে পারছেন না। তিনিও বিনিয়োগের ৫০ শতাংশের বেশি হারিয়ে কিংকর্তব্যবিমূঢ়।

আনোয়ার হোসেন, আহমেদ ইমতিয়াজ বা রফিকুজ্জামান শুধু নন, শেয়ারবাজারের অধিকাংশ ক্ষুদ্র বিনিয়োগকারীর অবস্থা প্রায় একই। মুনাফা তো দূরের কথা মূলধনই সংরক্ষণ করতে পারছে না তারা। ফলাফল বড় লোকসান নিয়ে দিনাতিপাত করতে হচ্ছে।

আনোয়ার হোসেন বাণিজ্য বার্তাকে বলেন, ‘নিজের কিছু জমানো টাকা আর স্ত্রীর গহনা বিক্রি করে শেয়ারবাজারে বিনিয়োগ করেছিলাম। শুরুতে ব্যবসা ভালোই হচ্ছিলো। কিন্তু গত দুই বছরে আমি প্রায় নিঃস্ব হয়ে গেছি। সর্বস্ব হারানোর বেদনা নিয়েই প্রতিদিন হাউজে আসি।’

তিনি বলেন, ‘এই মুহূর্তে শেয়ারবাজার স্বাভাবিক আচরণ করছে না। আমি মনে করি বড় ধরনের কারসাজি হচ্ছে। তা না হলে দুর্বল কোম্পানির শেয়ারের এতো কদর কেনো?’

জানা গেছে, শেয়ারবাজারে গত দুই বছর ধরে পতন প্রায় স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। এই সময়ে পতন ঠেকাতে নানা পদক্ষেপ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কিন্তু ‘কাজের কাজ’ কিছুই হয়নি। কোনোভাবেই পতন থামানো যায়নি। বরং সাম্প্রতিক সময় সূচকের ধারাবাহিক পতন বাজারে বড় ধসের শঙ্কা জাগাচ্ছে। আর এই শঙ্কার কথা জানিয়ে গতকাল মঙ্গলবার মতিঝিলে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন কিছু বিনিয়োগকারী।

ঈদের পর শেয়ারবাজারে ৬ কার্যদিবস লেনদেন হয়েছে। এরমধ্যে একদিন বাদে সবদিনই সূচকের পতন হয়েছে। পতন ঠেকাতে করণীয় নির্ধারণে গত সোমবার বাজার অংশীজনদের নিয়ে বৈঠকে বসেছিলো বিএসইসি। বৈঠকের খবরে সেদিনই সূচকের কিছুটা উত্থান হয়। তবে পরদিন আবার পতন দেখেছে বিনিয়োগকারীরা।

ওই বৈঠকে বিএসইসি অংশগ্রহণকারীদের বাজারে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানায়। নিয়ন্ত্রক সংস্থার আহ্বানে বিনিয়োগ বাড়ানোর তাৎক্ষণিক প্রতিশ্রুতি দিয়েছিল অংশীজনেরাও। সেই প্রতিশ্রুতির পরও গতকাল মঙ্গলবার বাজারে পতন হয়েছে।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স এ দিন ৪১ পয়েন্ট বা পৌনে ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৩৪ পয়েন্টে। গত ৩৫ মাসের মধ্যে এটিই ডিএসইএক্সের সর্বনিম্ন অবস্থান। এর আগে সর্বশেষ এ সূচক ২০২১ সালের ৬ মে ৫ হাজার ৬০৬ পয়েন্টের সর্বনিম্ন অবস্থানে ছিল। ঢাকার বাজারের পাশাপাশি সূচক কমেছে চট্টগ্রামের বাজারেও। সিএসইর সার্বিক সূচকটি ৩৪ পয়েন্ট কমেছে।

গত ফেব্রুয়ারি মাসে বাজারে দরপতন শুরু হয়। এর পর থেকে বেশির ভাগ দিনই বাজার পড়েছে। ১ ফেব্রুয়ারি থেকে গতকাল পর্যন্ত শেয়ারবাজারে মোট ৫১ দিন লেনদেন হয়েছে। এর মধ্যে ৩২ দিনই বাজারে দরপতন হয়। এ দরপতনে পুঁজি হারানো কিছু বিনিয়োগকারী গতকাল ঢাকার মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন। এ সময় তারা পতন ঠেকাতে ও শেয়ারবাজারে কারসাজি বন্ধে ব্যর্থতার জন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগসহ বেশ কিছু দাবি জানান।

বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এ মানববন্ধন দুপুর পৌনে ১২টায় শুরু হয়ে পৌনে ১টায় শেষ হয়। তাদের দাবির মধ্যে অন্যতম ছিলো কারসাজি বন্ধ করা, নামসর্বস্ব ও স্বল্প মূলধনি কোম্পানির তালিকাভুক্তি বন্ধ করা, ২০১০ সালে শেয়ারবাজার ধসের পর ইব্রাহিম খালেদের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে যাদের অভিযুক্ত করা হয়েছিল, তাদের শাস্তির আওতায় আনা ও জেড শ্রেণিভুক্ত কোম্পানি তালিকাচ্যুত করা।

মানববন্ধনকালে তারা বিএসইসির চেয়ারম্যানসহ পুঁজিবাজার–সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তির পদত্যাগ দাবি করেন।

বিনিয়োগকারীরা বলেন, ১৯৯৬ ও ২০১০ সালে বাজারে ধস নেমেছিল। ২০২৪ সালে এসেও একই রকম পরিস্থিতি তৈরি হয়েছে। পুঁজি হারিয়ে অনেক বিনিয়োগকারী নিঃস্ব হয়ে গেছেন। অথচ কারসাজির মাধ্যমে একটি গোষ্ঠী বিপুল অর্থবিত্তের মালিক হয়েছেন।

নিয়ন্ত্রক সংস্থার উদ্যোগ ও বাজারের টানা দরপতনের বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে আমরা চেষ্টা করছি। তারই অংশ হিসেবে সোমবার অংশীজনদের সঙ্গে বৈঠক করা হয়েছে। আশা করছি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়লে বাজার ঘুরে দাঁড়াবে।’

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com