1. banijjobarta22@gmail.com : admin :

আরামকোর শেয়ার বিক্রি করতে যাচ্ছে সৌদি আরব

  • Last Update: Saturday, May 25, 2024

বিশ্ববাণিজ্য ডেস্ক

সৌদি আরব দেশটির বিশাল তেল কোম্পানি আরামকোর শত শত কোটি ডলারের শেয়ার বিক্রির পরিকল্পনা করছে। আগামী মাসেই এই শেয়ার বিক্রি হতে পারে বলে দুটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। এই শেয়ার বিক্রি হতে চলেছে মধ্যপ্রাচ্য অঞ্চলে বাজারে শেয়ার ছাড়ার সবচেয়ে বড় ঘটনা।

রয়টার্স যে দুটি সূত্রের সঙ্গে কথা বলেছে, তাদের মধ্যে একজন জানিয়েছেন যে আরামকোর শেয়ার বিক্রির মাধ্যমে এক হাজার কোটি ডলার বাজার থেকে তোলা হতে পারে। এ–সংক্রান্ত প্রস্তুতি চলছে, ফলে শেষ মুহূর্তে কিছু পরিবর্তন হওয়ার সম্ভাবনা থেকে যায়। যে সূত্রগুলো এ নিয়ে কথা বলেছে, তারা তাদের পরিচয় গোপন রাখতে অনুরোধ করেছে।

আরামকোর শেয়ার রিয়াদে তালিকাভুক্ত করা হবে। অল্প সময়ের মধ্যে সব শেয়ার একসঙ্গে ছাড়া হবে না; বরং শেয়ারগুলো বাজারের মাধ্যমে ধীরে ধীরে বিক্রি করা হবে। সৌদি সরকারের যোগাযোগবিষয়ক দপ্তর ও আরামকোর কাছে এ বিষয়ে মন্তব্য চাওয়া হলেও তারা প্রতিবেদন লেখা পর্যন্ত সাড়া দেয়নি।

রয়টার্স এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিল যে সিটি গ্রুপ, গোল্ডম্যান স্যাকস এবং এইচএসবিসির মতো ব্যাংক আরামকোর শেয়ার বিক্রির ব্যবস্থাপনা করতে আগ্রহ দেখিয়েছিল।

সৌদি আরব এখন একটি অর্থনৈতিক পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে। এটি পরিচিত ভিশন ২০২৩ হিসেবে। এর অন্যতম লক্ষ্য হলো, তেলবহির্ভূত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করা এবং বেসরকারি খাতকে আরও বেশি সুযোগ দেওয়া। আরামকোর সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হলো সৌদি সরকার। মোট ৯০ শতাংশ শেয়ারের মালিক সরকার এই কোম্পানি থেকে পাওয়া লভ্যাংশের ওপর অনেকটাই নির্ভর করে।

চলতি মাসের আরও আগের দিকে আরামকো জানিয়েছিল যে তারা ৩ হাজার ১০০ কোটি ডলার লভ্যাংশ দেবে। ২০২৪ সালের প্রথম প্রান্তিকে আরামকোর আয় অবশ্য কমে গেছে। এর মূল্য কারণ হলো, তেলের দাম কমে যাওয়া এবং আগের তুলনায় কম পরিমাণ তেল বিক্রি।

২০১৯ সালে সর্বপ্রথম আরামকোর শেয়ার বাজারে ছাড়া হয়। সে সময়ে এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় গণপ্রস্তাব। প্রথমে ৩২ রিয়ালে প্রতিটি শেয়ার বাজারে ছাড়া হয়েছিল। গত বছর প্রতিটি শেয়ারের দাম সর্বোচ্চ ৩৮ দশমিক ৬৪ রিয়ালে উঠেছিল। তবে বৃহস্পতিবার দিন শেষে আরামকোর প্রতিটি শেয়ারের দাম ছিল ২৯ দশমিক ৯৫ রিয়াল।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com