1. banijjobarta22@gmail.com : admin :

ইতিবাচক বীমা খাত, বড় পতন থেকে রক্ষা

  • Last Update: Monday, September 11, 2023

নিজস্ব প্রতিবেদক

সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৫ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনও।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন বীমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ১৯টির আর অপরিবর্তিত রয়েছে সাত কোম্পানির শেয়ারর দাম। বীমা খাতের পাশাপাশি খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার।

ডিএসইর তথ্য মতে, সোমবার বাজারে লেনদেন হওয়া ৩০০টি কোম্পানির মধ্যে ৬৭টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ৮১টি কোম্পানির শেয়ারের দাম। আর অপরিবর্তিত রয়েছে ১৫২টি কোম্পানির শেয়ারের দাম।

তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ দশমিক ৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮৩ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক ১ দশমিক ৮৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬১ পয়েন্টে। ডিএস-৩০ সূচক দশমিক ৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১২৮ পয়েন্টে।

এদিন ৩০০টি কোম্পানির ৯ কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৬৮৫টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে ৪৪৬ কোটি ২ লাখ ১১ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩৫ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ৭০০ কোটি ৭৮ লাখ ৫১ হাজার টাকা। অর্থাৎ ক্রমাগতভাবে লেনদেন কমছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং ফুডের শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ক্রিস্টাল ইন্স্যুরেন্সের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ার।

এরপরের তালিকায় যথাক্রমে ছিল— রয়েল টিউলিপ সি পার্ল বিচ, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স প্যারামাউন্ট টেক্সটাইল এবং এমারেল্ড অয়েল লিমিটেডের শেয়ার।

আরেক পুঁজিবাজার সিএসই প্রধান সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৯০ পয়েন্টে। সিএসইতে ১৫৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৩টির, কমেছে ৫৪টির ও অপরিবর্তিত রয়েছে ৫৭টির দাম।

দিন শেষে সিএসইতে ৭ কোটি ৮৮ লাখ ৯৬ হাজার ৬২১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের লেনদেন হয়েছিল ১২ কোটি ৫৪ লাখ ৪৯ হাজার ৪৪৪ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com