1. banijjobarta22@gmail.com : admin :

ফেসবুকের শেয়ার দরে ধস

  • Last Update: Saturday, February 5, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এর স্বত্ত্বাধিকারী কোম্পানি মেটা প্ল্যাটফরমস ইনকরপোরেশনের শেয়ারের দামে ধস নেমেছে। একদিনে কোম্পানিটির শেয়ারের দাম কমে গেছে ২০ শতাংশ। ফেসবুকের ব্যহারকারী ও কোম্পানির আয়ের প্রবৃদ্ধি কমে যাওয়ার খবরে কোম্পানিটির শেয়ারের এই দরপতন হয়েছে।

বিষয়টির প্রভাব পড়েছে প্রযুক্তি খাতের অন্যান্য কোম্পানির শেয়ারের উপরেও। এসব কোম্পানিও আজ শেয়ারের দাম হারিয়েছে।

খবর ফিন্যান্সিয়াল টাইমস, ব্লুমবার্গ ও রয়টার্সের

খবর অনুসারে, আজ দিনের শুরুতে যুক্তরাষ্ট্রের বাজারে মেটার শেয়ারের দাম ২০ শতাংশ কমে গেছে। কোম্পানিটির শেয়ারের মূল্য নেমে এসেছে ২৫১ ডলারে।

শেয়ারের ব্যাপক দরপতনের কারণে কোম্পানিটির বাজারমূলধনও (Market Capital) অনেক কমে গেছে। আজ বৃহস্পতিবার এক দিনেই কোম্পানিটির বাজারমূলধন কমেছে প্রায় ২০ হাজার কোটি ডলার, বাংলাদেশী মুদ্রায় প্রায় ১৭ লাখ কোটি টাকা।

ফেসবুকের ব্যবহারকারী এবং কোম্পানির আয়ের প্রবৃদ্ধি কমে যাওয়ার খবরে শেয়ারের দামে এই ধাক্কা লেগেছে। এছাড়া প্রযুক্তি খাতের বড় দুই কোম্পানি আমাজন এবং নেটফ্লিক্সের আয় কমে যাওয়ার ঘটনারও প্রভাব পড়েছে মেটার শেয়ার দরে।

বুধবার মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, প্রতিষ্ঠা পরবর্তী ১৮ বছরের মধ্যে প্রথমবারের মতো ফেসবুকের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা কমেছে।

মেটার ভাষ্য অনুসারে, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত শেষ তিন মাসে দৈনিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৯২ কোটি ৯০ লাখ। এর আগের তিন মাসে এই ব্যবহারকারী সংখ্যা ছিল ১৯৩ কোটি।

ব্যবহারকারী কমে যাওয়ার পাশাপাশি বিজ্ঞাপন খাতের আয়েও ফেসবুক বড় ধরনের চাপে পড়েছে বলে জানিয়েছেন জাকারবার্গ। তিনি বলেছেন, বিজ্ঞাপনের ক্ষেত্রে টিকটকসহ একাধিক প্ল্যাটফরমের সাথে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে মেটাকে। তাতে কোম্পানিটির আয় হুমকীর মুখে পড়েছে।

তিনি ধারনা দিয়েছেন, চলতি বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির আয় হতে পারে ২৭ থেকে ২৯ বিলিয়ন ডলার। এটি বিনিয়োগকারীদের প্রত্যাশার চেয়ে বেশ কম। এসঅ্যান্ডপি ক্যাপিটাল পূর্বভাস দিয়েছিল, প্রথম প্রান্তিকে মেটার আয় হতে পারে ৩০ দশমিক ৩০ বিলিয়ন ডলার।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com