1. banijjobarta22@gmail.com : admin :

ফ্লোর প্রাইস উঠিয়ে দেয়ার অপেক্ষায় আছি: বিএসইসি চেয়ারম্যান

  • Last Update: Tuesday, July 11, 2023

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজারের একটু শক্ত অবস্থান দেখতে পেলেই ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হবে জানিয়ে
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, যখনই আমরা দেখবো বিনিয়োগকারীরা নিরাপদ, তাদের পুঁজি নিরাপদে আছে তখনই ফ্লোর প্রাইস উঠিয়ে দেয়া হবে। আমরাও ফ্লোর প্রাইস তুলে দেওয়ার জন্য অধীর আগ্রহে আছি।

মঙ্গলবার (১১ জুলাই) Economic Challenges for Bangladesh Capital Market: Possible Remedies শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর পল্টনে ইকনোমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে (ইআরএফ) সেমিনার অনুষ্ঠিত হয়।আয়োজন করে ইআরএফ।

ইআরএফ’র সভাপতি মোহাম্মদ রাফায়েত উল্লাহ মৃধার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এসএস পারভেজ তমাল, অ্যাসোসিয়েশন অফ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডের (এএএমসিএমএফ) চেয়ারম্যান হাসান ইমাম, পিএইচডি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইআরএফের সদস্য মোহাম্মদ মোফাজ্জল হোসেন।

সঞ্চালনা করেন ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ট্রেজারি বন্ড বাজারে এসে একটি ইতিহাস করেছিল। এগুলো এফডিআর থেকেও নিরাপদ। সরকারি বন্ডগুলো আসার কারণে আমাদের মার্কেট সাইজ বড় হয়েছে। কিন্তু দুঃখের বিষয় এগুলোতে কেউ ট্রেড করছে না। মিউচ্যুয়াল ফান্ডে এখন খুব ভালো করছে মার্কেটে। এছাড়াও বর্তমান সময়ে বন্ড মার্কেট বাজারকে ভালোভাবে সাপোর্ট দিচ্ছে। বিনিয়োগ যাতে অনিরাপদ না হয় সেজন্য বন্ড মার্কেটকে আমরা আরও সিকিউরড করছি।

তিনি বলেন, আমাদের দেশে যে সমস্যাগুলো বেশি পোহাতে হয়েছে যেমন, ডলার সাপ্লাই, এলসি সমস্যার মতো বিপদে আমরা পড়েছি। তবে এখন আমাদের বিদেশে যেসব বিনিয়োগগুলো আটকে গেছে সেগুলো আসা শুরু করেছে। এর মধ্যে এনার্জি ক্রাইসিস একটা বড় সমস্যা, যা ছিলো বিশ্বব্যাপী। এই সমস্যা থেকে উঠে আসতে পারলে বাজার গতি ফিরে পাবে।

ক্যাপিটাল মার্কেট স্টাবিলাইজেশন ফান্ডের চেয়ারম্যান মোহাম্মদ নজিবুর রহমান বলেন, বর্তমান বাংলাদেশের অর্থনীতির অগ্রগতি অনুযায়ী শেয়ারবাজারকে আরও ভালো করতে হবে। ভারতের পার ক্যাপিটাল ইনকাম আর আমাদের ইনকামও একই। তবে প্রশ্ন থেকে যায় বাংলাদেশের বাজারের সাইজ থেকে ভারতে শেয়ারবাজারের সাইজ অনেক বড়। আমাদের দেশের প্রাইমারি মার্কেটে তালিকাভুক্ত কোম্পানি কম। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কম এবং ভালো কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে না। উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে কাজ করা দরকার তাহলে হয়তো বাজার তার গতি ফিরে পাবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু বলেন, শেয়ারবাজার সারা বিশ্বে একটা উত্থান পতনে মেতেছে। এটা একটা মেথমেটিক্যাল হিসেবে চলছে। এতো সংকটেও বিশ্বে শেয়ারবাজার এখনো টিকে আছে এবং থাকবে। বিশ্ব শেয়ারবাজারে কিছু গতিবেগ থাকে আমরাও দেশের শেয়ারবাজারে এর সুফল পেতে বিভিন্ন সময় সেই বিষয়গুলো প্রয়োগ করে থাকি।

তিনি বলেন, আমাদের দেশের শেয়ারবাজারে তিনটি বিষয় সংকট। তা হলো- তারল্য সংকট, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কম, বিনিয়োগকারিদের হতাশা। এগুলো কাটিয়ে উঠতে পারলে বাজার সুন্দরভাবে দাঁড়িয়ে যাবে। বিএসইসি ইতোমধ্যে বিনিয়োগকারিদের জন্য বিনিয়োগকারি নিরাপত্তা ফান্ড চালু করেছে যা তাদের জন্য সুফল বয়ে আনবে।

এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল বলেন, ব্যাংক হলো স্বল্পমেয়াদি বিনিয়োগের জায়গা। আর শেয়ারবাজার হলো দীর্ঘমেয়াদি বিনিয়োগের জায়গা। অথচ আমাদের দেশে ঘটছে তার উল্টোটা। এখানে দীর্ঘ মেয়াদি বিনিয়োগ করছে ব্যাংকে আর স্বল্প মেয়াদি বিনিয়োগ করছে শেয়ারবাজারে। এর একটা সমাধান দরকার, যাতে শেয়ারবাজারে দীর্ঘ মেয়াদি বিনিয়োগ আসে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক নিয়ম করে দিয়েছে প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ করতে পারবে এক কোটি টাকা। এই টাকায় সে লাভ পাবে সাড়ে ৩ শতাংশ। অথচ অন্যদেশে এটা গেইন করতে পারবে ৭ শতাংশ। তাহলে কেন তারা দেশে বিনিয়োগ করবে। এই বিষয়গুলো নিয়ে কাজ করা দরকার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেন, একটি দেশের শক্তিশালী অর্থনীতি করতে শেয়ারবাজারের গুরুত্ব অপরিসীম। শেয়ারবাজার হলো ফান্ড সংগ্রহের অন্যতম মাধ্যম। আমাদের বাজারে ক্ষুদ্র উদ্যেক্তাকে ফোকাস করার জন্য এসএমই মার্কেটিং প্লাটফর্ম গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। যা বর্তমান কমিশনের খুব ভালো একটা উদ্যোগ বলে মনে করছি।

তিনি বলেন, প্রযুক্তি উদ্ভাবন বর্তমান সময়ে নতুন মাত্রা যোগ করবে। আশা করছি, আমাদের শেয়ারবাজারে এর যথাযথ ব্যবহার করতে পারবে। এর মাধ্যমে যেমন আমরা প্রযুক্তি নির্ভর হতে পারবো একইভাবে খরচও অনেক কমবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com