1. banijjobarta22@gmail.com : admin :

বাজেটে শেয়ারবাজারের জন্য কিছু না থাকলেও লেনদেনে রেকর্ড

  • Last Update: Sunday, June 4, 2023

নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজার নিয়ে কোনো আলোচনা হয়নি। বিষয়টি নিয়ে হতাশ বাজার সংশ্লিষ্টরা। তবে বাজেট ঘোষণার পর প্রথম কার্যদিবসে রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। শুধু লেনদেন নয়; বীমা ও প্রকৌশল খাতের শেয়ারে ভর করে বেড়েছে প্রধান সূচকও।

ডিএসইতে আজ ৩৫০টি প্রতিষ্ঠানের মধ্যে মোট ২২ কোটি ৭২ লাখ ৮০ হাজার ১৬৫ শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। লেনদেন হয়েছে ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ ৯৫ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৯৭ কোটি ৮৩ লাখ ৩২ হাজার টাকা।

লেনদেন শুধু আগের দিনের চেয়ে বেড়েছে তা নয়, আজ যা লেনদেন হয়েছে তা ২০২২ সালের ৮ নভেম্বরে পর সর্বোচ্চ লেনদেন। ওই দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯৪ কোটি টাকা লেনদেন।

লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে বেড়েছে ৭৭টির, কমেছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ১৭৩টির।

প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে। শরিয়াহ সূচক ৩ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ২ দশমিক ২৭ পয়েন্ট কমে ২ হাজার ১৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। পরের তালিকায় রয়েছে সি পার্ল হোটেল রিসোর্টস অ্যান্ড স্পার শেয়ার।

এছাড়া শীর্ষ ১০-এ ছিল যথাক্রমে, এডিএন টেলিকম, রূপালী লাইফ ইনস্যুরেন্স, অগ্রণী সিস্টেমস, আমরা নেটওয়ার্কস, আইটিসি,নাভানা ফার্মা এবং সিভিও পোট্রোক্যামিকেলস লিমিটেডের শেয়ার।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসপিআই ৩২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৯৪ লাখ ৬৯ হাজার ৫৮০ টাকার শেয়ার।

Banijjobarta© Copyright 2022-2024, All Rights Reserved
Site Customized By NewsTech.Com