1. banijjobarta22@gmail.com : admin :

দেশের ৫৩তম বাজেট ঘোষণা ১ জুন

  • Last Update: Tuesday, May 9, 2023

নিজস্ব প্রতিবেদক

আগামী ১ জুন, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । এটি বর্তমান সরকারের দ্বিতীয় মেয়াদের ১৪তম বাজেট এবং অর্থমন্ত্রীর ব্যক্তিগত পঞ্চম বাজেট এবং দেশের ৫৩ তম বাজেট। এর আগে আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং তারও আগে বিএনপি সরকারের অর্থমন্ত্রী হিসেবে সাইফুর রহমান সর্বোচ্চ ১২টি করে মোট ২৪টি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন।

এবারই প্রথম বাজেট বক্তৃতা অর্থ বিভাগের ওয়েবসাইটে সরাসরি প্রদর্শনের জন্য লাইভ স্ট্রিমিং করার প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা হবে। আর বাজেট বক্তৃতা সংসদে শুরু হওয়ার পর পরই তা অর্থ বিভাগের ওয়েবসাইটে আপলোডের ব্যবস্থা করা হবে। এর সঙ্গে পরিসংখ্যান ব্যুরোকে লিংক দেওয়া হবে।

সোমবার (৮ মে) অর্থ বিভাগের ওয়েবসাইটে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা এবং বাজেটোত্তর সংবাদ সম্মেলনে বিভিন্ন অর্থ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে কাজ বণ্টনের বৈঠকের কার্যপত্র প্রকাশ করে। গত ৭ মে হওয়া বৈঠকের সভাপতিত্ব করেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব কবিরুল ইয়াজনী খান।

এসব কাজের মধ্যে রয়েছে বাজেট ডকুমেন্ট বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আপলোড করার জন্য ২৮ মের মধ্যে তাদের চাহিদাপত্র জমা দিতে হবে। বাজেট উপস্থাপনের দুই দিন আগেই বাজেট ডকুমেন্ট পুলিশ প্রহরায় রাখতে হবে। উপস্থাপন না হওয়া পর্ষন্ত বাজেট ডকুমেন্টের নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখতে হবে। জাতীয় সংসদে বিদেশি কূটনৈতিকদের জন্য বাজেটের ইংরেজি সংস্করণ বিতরণের ব্যবস্থা করতে হবে। বাজেট বক্তৃতা সমাপ্তির পরপরই তা অর্থ বিভাগের ওয়েবসাইটে দেখা যাবে মর্মে পিআইডি থেকে একটি হ্যান্ডআউট দিয়ে সংবাদ মাধ্যমকে জানিয়ে দিতে হবে।

বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর জন্য বাজেট উপস্থাপনের দুই দিন পর ডাক যোগে প্রেরণ করতে হবে।

জাতীয় রাজস্ব বোর্ড বাজেট উপস্থাপনের পূর্বে সংসদ সদস্যবৃন্দের জন্য নির্ধারিত ৮৪৫টি কর কার্যক্রমের পুস্তিকা সংবলিত প্যাকেট সরবরাহসহ শুধুমাত্র অর্থ বিলের অতিরিক্ত ৫০০ কপি জাতীয় সংসদ সচিবালয়ে প্রেরণ নিশ্চিত করতে হবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com