1. banijjobarta22@gmail.com : admin :

ভারতে চালু হচ্ছে নিজস্ব ক্রিপ্টোকারেন্সি

  • Last Update: Thursday, February 3, 2022

বিশ্ববাণিজ্য ডেস্ক

ভারতে খুব শিঘ্রই নিজস্ব ডিজিটাল মুদ্রা চালু করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। মঙ্গলবার পার্লামেন্ট ২০২২ সালের কেন্দ্রীয় বাজেট উপস্থাপনের সময় দেওয়া বক্তব্যে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, এবছরই ডিজিটাল রুপি পাচ্ছে ভারত। অবশ্য বাজেট অধিবেশনে আলোচনার জন্য প্রস্তাবিত ১৫টি বিলের মধ্যে ক্রিপ্টোকারেন্সি বিল অন্তর্ভুক্ত করেনি। আরবিআই-এর অধীনে এ ডিজিটাল মুদ্রা চালু করা হবে। ক্রিপ্টোকারেন্সির মতো ব্লকচেন পদ্ধতিতে এই মুদ্রা লেনদেনের তথ্য রাখা হবে।

ভারতে ‘ব্যাংক নোট’এর সংজ্ঞার আওতা বাড়াতে ব্যাংক অব ইনডিয়া গেল বছর আরবিআই অ্যাক্ট, ১৯৩৪ সংশোধনের একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছিল।

এর লিখিত জবাবে অর্থ প্রতিমন্ত্রী কঙ্কজ চৌধুরি জানিয়েছেন, কেন্দ্রীয় ব্যাংকে ডিজিটাল মুদ্রার যাত্রা শুরু করতে কৌশল নির্ধারণে আরবিআই কয়েক ধাপে বাস্তবায়নের ব্যাপারে কাজ করছে।

তিনি আরও বলেন, ডিজিটাল মুদ্রা প্রবর্তন করা গেলে বেশ কিছু সুবিধা পাওয়া যাবে। এতে নগদ টাকার ওপর নির্ভরতা কমবে, বিনিময়ের ক্ষেত্রে চার্জ কমবে। এছাড়া এ মুদ্রার মাধ্যমে আরও দ্রুত, নির্বিঘ্নে, বিশ্বস্ত এবং বৈধতার সঙ্গে আর্থিক লেনদেন করা যাবে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com