1. banijjobarta22@gmail.com : admin :

জাপানের সর্বোচ্চ খেতাব পেলেন ড. আবুল বারকাত

  • Last Update: Friday, November 4, 2022

বাণিজ্য বার্তা ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ও চেয়ারম্যান, জাপানিজ স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অধ্যাপক গণমানুষের অর্থনীতিবিদ ড. আবুল বারকাত জাপান সরকারের সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রে উইথ নেক রিবন’ ২০২২-এ ভূষিত হয়েছেন।

বাংলাদেশের শিক্ষাজগতে জাপান-বিষয়ক বহুমুখী অধ্যয়নের ভিত্তি স্থাপনে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে অধ্যাপক বারকাতকে এই পুরস্কার প্রদান করা হয়।

১৮৭৫ সালে জাপানের সম্রাট মেইজি দ্য গ্রেট-এর রাজকীয় এক ফরমানবলে দ্য অর্ডার অব দ্য রাইজিং সান খেতাব প্রবর্তন করা হয়, যা দেশটির ইতিহাসে প্রবর্তিত প্রথম কোনো খেতাব।

অর্ডার অব দ্য রাইজিং সান খেতাব ২০২২ প্রদান বিষয়ে জাপান সরকারের এক বিবৃতিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানিজ স্টাডিজ বিভাগ প্রতিষ্ঠা, বাংলা ভাষাভাষী শিক্ষার্থীদের জাপান-বিষয়ক বহুমুখী অধ্যয়ন এবং এ বিষয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে স্নাতক ডিগ্রি অর্জনের সুযোগ করে দিতে অধ্যাপক ড. আবুল বারকাতের আগ্রহ, নিষ্ঠা ও অবদানের স্বীকৃতি হিসেবে তাঁকে এই খেতাব প্রদান করা হলো।

উল্লেখ্য, উদীয়মান সূর্য থেকে রশ্মি বিকিরণকারী সূর্যালোক খচিত এই খেতাব সামরিক বাহিনী সদস্য ব্যতীত সরকারি-বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠানকেই কেবল প্রদান করা হয়। ৩ নভেম্বর জাপান সরকার ‘২০২২ ফল ইম্পেরিয়াল ডেকোরেশনস্’ শিরোনামে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ ক্যাটাগরিতে দেশি-বিদেশি নাগরিকদের এই খেতাব প্রদানের ঘোষণা দেয়। অধ্যাপক ড. আবুল বারকাত বিদেশি নাগরিকদের মধ্যে অন্যতম, যিনি এ বছর স্বর্ণপদকে ভূষিত হলেন।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com