1. banijjobarta22@gmail.com : admin :

আকু থেকে বেড়িয়ে গেছে শ্রীলঙ্কা, লেনদেন না করার নির্দেশ

  • Last Update: Thursday, October 27, 2022

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য লেনদেন নিষ্পত্তির আন্তঃআঞ্চলিক সংস্থা এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (আকু) থেকে বেড়িয়ে গেছে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত শ্রীলঙ্কা। তাই দেশটির সঙ্গে কোনো ধরনের বাণিজ্যিক লেনদেন না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংকেএ সংক্রান্ত একটি সার্কুলার জারিছে করে সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের পাঠিয়েছে।

সার্কুলারে বলা হয়, ‘শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংক (সিএসবিএল) গত ১৪ অক্টোবর আকুর সদস্য পদ থেকে স্বঃপ্রণোদিত হয়ে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। সব ব্যাংকের এডি (অথোরাইজড ডিলার) শাখাগুলোকে শ্রীলঙ্কার সঙ্গে আকুর মাধ্যমে কোনো ধরনের বাণিজ্য বা বাণিজ্যিক লেনদেন না করতে পরামর্শ দেওয়া হচ্ছে।’

১৯৭৪ সালের ৯ ডিসেম্বর জাতিসংঘের এশিয়া অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইসক্যাপ) উদ্যোগে আকু প্রতিষ্ঠিত হয়। শ্রীলঙ্কা বেরিয়ে যাওয়ায় এখন মোট আটটি দেশ এ জোটের সদস্য।
দেশগুলো হলো- বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মিয়ানমার, নেপাল, পাকিস্তান,ও মালদ্বীপ। আকুর সদর দপ্তর ইরানের তেহরানে।

এই জোটের সদস্য কোনো দেশ থেকে বাংলাদেশ যে পণ্য আমদানি করে, তার বিল দুই মাস পর পর আকুর মাধ্যমে পরিশোধ করতে হয়। একইভাবে অন্য সদস্য রাষ্ট্রগুলোও দুই মাস পর পর তাদের আমদানি বিল পরিশোধ করে আকুর মাধ্যমে। এই লেনদেন হয় ডলার বা ইউরোতে।

প্রবা/আরএম/

Banijjobarta© Copyright 2020-2022, All Rights Reserved
Site Customized By NewsTech.Com