1. banijjobarta22@gmail.com : admin :

আর্থিক প্রতিষ্ঠানের মূলধনের অংশ জমা রাখতে হবে কেন্দ্রীয় ব্যাংকে

  • Last Update: Sunday, February 20, 2022

নিজস্ব প্রতিবেদক

আর্থিক প্রতিষ্ঠানের মূলধনের নির্দিষ্ট অংশ বাংলাদেশ ব্যাংকে জমা রাখার বাধ্যবাধকতা রেখে ব্যাংক আমানত বিমা (সংশোধন) আইন ২০২২ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

রোববার (রোববার) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ খসড়ায় অনুমোদন দেয়া হয়। বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সরকার প্রধান।

পরে বৈঠক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, ব্যাংকে যে টাকা-পয়সা রাখা হতো সেটির একটি সেফটি সিকিউরিটি ছিল। কিন্তু বিভিন্ন লিজিং কোম্পানি বা ফিনানশিয়াল প্রতিষ্ঠান যে ডিপোজিট করত, সেখানে যারা ডিপোজিট করত, তাদের কোনো সিকিউরিটি ছিল না। সেজন্য ‘ব্যাংক আমানত বীমা আইন’ পরিবর্তন করে ‘ব্যাংক আমানত সুরক্ষা আইন’ করা হচ্ছে। ব্যাংক ছাড়াও যত আর্থিক প্রতিষ্ঠান আছে তারা সবাই এই আইনের আওতায় আসবে। ডিপোজিট নিতে হলে ব্যাংকের মতো তাদেরকেও বাংলাদেশ ব্যাংকে সেফটি হিসেবে টাকা জমা রাখতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে আইন ছিল ব্যাংক খোলার সময় বাংলাদেশ ব্যাংকে সেইফটি হিসেবে ডিপোজিট রাখতে হতো। কিন্তু লিজিং কোম্পানিগুলো এর আওতায় ছিল না। যুবক টাইপের যেসব কোম্পানি আছে যারা টাকা-পয়সা লেনদেন করত তাদের কোনো সেফটি-সিকিউরিটি ছিল না। এই আইন সংশোধন করা হচ্ছে।

তিনি বলেন, যারা যে নামেই ফিনানসিয়াল ট্যানজেকশন করবে তাকে অবশ্যই বাংলাদেশ ব্যাংকে রেজিস্ট্রার্ড হতে হবে এবং তাকে টোটাল পেইডআপ ক্যাপিটাল যেটা থাকবে সেই ক্যাপিটালের একটি অংশ বাংলাদেশ ব্যাংকে ডিপোজিট রাখতে হবে। লিজিং কোম্পানি উঠে গেলে গ্রাহকেরা দুই টাকা পর্যন্ত ওই ডিপোজিট থেকে পাবে। ব্যাংক ছাড়া অন্য জায়গায় ডিপোজিট করতে সবাই সাবধানে থাকবেন।

কত টাকা ডিপোজিট রাখতে হবে তা পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক নির্ধারণ করে দেবে বলেও জানান তিনি।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com