1. banijjobarta22@gmail.com : admin :

ডিএসই’র বাজার মূলধন কমেছে ছয় হাজার কোটি টাকা

  • Last Update: Saturday, February 19, 2022

নিজস্ব প্রতিবেদক

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন কমেছে প্রায় ছয় হাজার কোটি টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৫ লাখ ৬০ হাজার ৯২৯ কোটি টাকা। তার আগের সপ্তাহের শেষে বাজার মূলধন ছিলো ৫ লাখ ৬৬ হাজার ৭৫২ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে মূলধন কমেছে ৫ হাজার ৮২৩ কোটি টাকা।

যদিও আগের সপ্তাহে বাজার মূলধন বেড়েছিলো ৪ হাজার ৫৩৪ কোটি টাকা।

বাজার বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে বাজার মূলধন কমে যাওয়ার পাশাপাশি গেলো সপ্তাহে ডিএসই’তে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমছে। সপ্তাহজুড়ে ডিএসই’তে লেনদেনে অংশ নেওয়া ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট মূল্যবৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৮০টির। আর ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে গত সপ্তাহে ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৯৪ দশমিক ৫৯ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৬২ দশমিক ৪৩ পয়েন্ট। প্রধান মূল্য সূচকের পাশাপাশি গত সপ্তাহে কমেছে বাছাই করা ভালো প্রতিষ্ঠান নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। গত সপ্তাহ জুড়ে এই সূচক কমেছে ২৩ দশমিক ৬৪ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ৫ দশমিক ১৫ পয়েন্ট।

প্রধান মূল্য সূচক ও ভালো প্রতিষ্ঠান নিয়ে গঠিত বাছাই করা সূচকের পাশাপাশি গেলো সপ্তাহে কমেছে ইসলামী শরিয়াহ ভিত্তিতে পরিচালিত প্রতিষ্ঠান নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ সূচকও। গেল সপ্তাহে সূচকটি কমেছে ৯ দশমিক ৪৭ পয়েন্ট। আগের সপ্তাহে সূচকটি বেড়েছিল ১৩ দশমিক ৩৭ পয়েন্ট।

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসই’তে গড়ে লেনদেন হয়েছে ১ হাজার ১৯৩ কোটি ৪২ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ১ হাজার ৩২৩ কোটি ৫৫ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১৩০ কোটি ১৩ লাখ টাকা। গত সপ্তাহজুড়ে ডিএসই’তে মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৯৬৭ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ৬১৭ কোটি ৭৯ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন কমেছে ৬৫০ কোটি ৬৭ লাখ টাকা।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com