1. banijjobarta22@gmail.com : admin :

আরও ২৫ পয়সা কমেছে টাকার মান

  • Last Update: Monday, July 25, 2022

নিজস্ব প্রতিবেদক

মাত্র চার চারদিনের ব্যবধানে ফের কমেছে টাকার মান। বিপরীতে বেড়েছে ডলারের দাম। এবার টাকার মান ২৫ পয়সা কমে প্রতি ডলার বিক্রি হয়েছে ৯৪ টাকা ৭০ পয়সা। এর আগে গত বৃহস্পতিবার (২১ জুলাই) ডলারের দাম বেড়েছিল ৫০ পয়সা। এ নিয়ে গত দুই মাসে ডলারের দাম বেড়েছে ৮ টাকা।

সোমবার (২৫ জুলাই) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে কিনতে খরচ করতে হচ্ছে ৯৪ টাকা ৭০ পয়সা। এ দিন বাংলাদেশ ব্যাংক সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করেছে ৯৪ টাকা ৭০ পয়সা। নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম  বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক সোমবার বিভিন্ন ব্যাংকের কাছে প্রতি ডলার ৯৪ টাকা ৭০ পয়সা করে বিক্রি করেছে। এটাই আজকের আন্তব্যাংক দর।

এদিকে বিভিন্ন ব্যাংক ও কার্ব মার্কেটে খোঁজ নিয়ে জানা গেছে— সোমবার খোলাবাজারে বা কার্ব মার্কেটে প্রতি ডলার বিক্রি হয় ১০২ থেকে ১০৫ টাকায় বিক্রি হয়েছে।

সূত্র জানায়, গত তিন মাসের ব্যবধানে ১৫ দফা বাড়ানো হয়েছে ডলারের দাম। আলোচ্য সময়ে টাকার মান কমেছে ৮ টাকা।


এর আগে, গত ২৯ মে দেশে ডলারের এক রেট ৮৯ টাকা বেঁধে দেয় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু পরবর্তী সময়ে এই রেট উঠিয়ে দিয়ে ডলারের দর বাজারের ওপর ছেড়ে দেওয়া হয়েছে। এরপর ১১ বার বাড়ল ডলারের দাম।
ডলারের দাম পর্যালোচনায় দেখা গেছে— ২০২০ সালের জুলাই থেকে গত বছরের আগস্ট পর্যন্ত আন্তঃব্যাংক মুদ্রাবাজারে ডলারের দাম ৮৪ টাকা ৮০ পয়সায় স্থিতিশীল ছিল। কিন্তু এরপর থেকে বড় ধরনের আমদানি ব্যয় পরিশোধ করতে গিয়ে ডলার সংকট শুরু হয়। যা এখন পর্যন্ত অব্যাহত আছে।

Banijjobarta© Copyright 2022-2023, All Rights Reserved
Site Customized By NewsTech.Com